আজিজুল নেই, মায়ের হাতে দেয়া হলো চাকরির প্রথম বেতনের টাকা

রাউজান প্রতিনিধি | বৃহস্পতিবার , ৯ মার্চ, ২০২৩ at ৪:৪০ পূর্বাহ্ণ

অনেক প্রতিষ্ঠানে চাকরির জন্য ইন্টারভিউ দিয়ে চাকরি না পাওয়ার হতাশার মধ্যে শেষ পর্যন্ত আশার আলো দেখেছিলেন রাউজানের আজিজুল হক। শিক্ষিত এই যুবক গত ৪৮দিন আগে যোগদান করেছিলেন বাংলাদেশ রেলওয়েতে। আজিজুলের সেই স্বপ্ন বাস্তবে রূপ পাওয়ার আগেই তাকে যান্ত্রিক দানব চিরকালের মত পাঠিয়ে দিল না ফেরার দেশে। গত ৬ মার্চ চট্টগ্রাম ইপিজেড থানাধীন বিমানবন্দর সড়কের মেঘনা অয়েলের সামনে চলমান রেল ইঞ্জিনের সাথে যাত্রীবাহী বাসের ধাক্কায় হতভাগা আজিজুল হকসহ তিনজন নিহত হন। গত ৭ মার্চ মঙ্গলবার বিকেলে নামাজে জানাজা শেষে তাকে দাফন করা হয় নিজ বাড়িতে। আজিজুল হক রাউজান উপজেলার কদলপুর ইউনিয়নের ২নম্বর ওয়ার্ডের মীর বাগিছা আসাদ আলী বলির বাড়ির প্রয়াত আবুল হোসেনের দ্বিতীয় ছেলে। তার স্বজনরা বলেছেন, আজিজুল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১১১২ শিক্ষাবর্ষের ইসলামী ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর একটি চাকুরির জন্য অনেক প্রতিষ্ঠানে ইন্টাভিউ দিয়েছিলেন। কিন্তু চাকুরি হয়নি। সর্বশেষ তিনি পয়েন্টসম্যান পদে চাকুরি পেয়েছিলেন রেলওয়েতে। স্থানীয় কদলপুর ইউনিয়নের চেয়ারম্যান নিজাম উদ্দিন চৌধুরী ঘটনার সত্যতা স্বীকার করে বলেছেন আজিজুলের মর্মান্তিক মৃত্যুতে গোটা এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

গত ১৮ জানুয়ারি রেলওয়ে চাকরিতে যোগ দেন আজিজুল। এরআগে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে সে চাকরির ইন্টারভিউ দিয়েছিল। বেশিরভাগ লিখিত পরীক্ষায় সে উত্তীর্ণ হতো। কিন্তু মৌখিক পরীক্ষায় অদৃশ্য কারণে বারবার হেরে যেত। তারপরও হাল ছাড়তেন না তিনি। টিউশনি ও চাকরির ইন্টারভিউ সমানে চালিয়ে যেতেন। শেষমেষ একটি চাকরি হলো, কিন্তু কে জানতো চাকরি ৪৮ দিনের মাথায় তাকে লাশ হয়ে ফিরতে হবে? অদম্য এই ছেলেটা একটি চাকরির জন্য কতই না পরিশ্রম করেছিল। কষ্টে জুটে নেওয়া চাকরিটাও করতে দিল না ঘাতক বাসচালক। চালকের অপরিণামদর্শী ভুলের কারণে নিহত হন আজিজুলসহ তিনজন।

চাকরিতে যোগ দেয়ার পর গত ফেব্রুয়ারি মাসে কর্মস্থলে উপস্থিত ছিলেন ১৩ দিন। এই ১৩ দিনের ১২ হাজার ৫৭৩ টাকা বেতন পেয়েছিলেন তিনি। বেতনের টাকা ব্যাগে রেখে ডিউটি করছিলেন। আজিজুল যখন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে তখন তার বেতনের টাকা পড়ে রয়েছে ব্যাগে। জানাজা শেষে এই টাকা তুলে দেয়া হয় আজিজুলের মায়ের হাতে। মায়ের হাতে দেয়া হলো এক অভাগা সন্তানের চাকুরির প্রথম বেতনের টাকা।

পূর্ববর্তী নিবন্ধফি বাড়লো ১০০ টাকা, ‘এ’ ইউনিটে জিপিএ বেড়েছে ০.২৫ পয়েন্ট
পরবর্তী নিবন্ধনীরব ঘাতক কিডনি রোগ বাড়ছে যেসব কারণে