চট্টগ্রামে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ২৩ মে, ২০২৪ at ৮:২৯ পূর্বাহ্ণ

সারা দেশের মতো চট্টগ্রামেও শুভ বুদ্ধ পূর্ণিমা গতকাল বুধবার মহাসমারোহে উদযাপন করা হয়েছে। নগরী ও গ্রামের বিভিন্ন বিহারে এ উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে গৃহীত কর্মসূচির মধ্যে ছিল ভোরে পবিত্র ত্রিপিটকের মঙ্গল বাণী পাঠ, ভিক্ষু সংঘের প্রাতঃরাশ, জাতীয়, ধর্মীয় ও সংগঠন পতাকা উত্তোলন, মঙ্গল শোভাযাত্রা, বুদ্ধপূজা, অষ্টশীল ও পঞ্চশীল গ্রহণ, বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য শীর্ষক আলোচনা সভা, আলোকসজ্জা, প্রদীপ পূজা, দেশ ও জাতির কল্যাণ কামনায় সমবেত প্রার্থনা।

চট্টগ্রাম বৌদ্ধ বিহার :

শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা বের করা হয় চট্টগ্রাম বৌদ্ধ বিহারের সামনে থেকে। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বৌদ্ধ বিহারে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা উদ্বোধন করেন ড. জিনবোধি ভিক্ষু। প্রধান অতিথি ছিলেন হেলাল আকবর চৌধুরী বাবর। বক্তব্য দেন, এস লোকজিৎ মহাথেরো, অধ্যক্ষ প্রজ্ঞাপাল মহাথেরো, অধ্যক্ষ ড. দীপংকর থেরো, অধ্যক্ষ দীপংকর মহাথেরো, অগ্রলংকার থেরো, অধ্যক্ষ সাধনাজ্যোতি মহাথেরো, জেবিএস আনন্দবোধি ভিক্ষু, আর্যমিত্র মহাথেরো, রাসেল বড়ুয়া, স্থপতি বিজয় তালুকদার, বিজয় বড়ুয়া, অ্যাডভোকেট সুজন বড়ুয়া, সঞ্চয় বড়ুয়া, অ্যাডভোকেট দীর্ঘতম বড়ুয়া, অনীল বড়ুয়া, সত্যজিৎ বড়ুয়া, সবুজ বড়ুয়া, তাপস বড়ুয়া, রণি বড়ুয়া, মিনটু বড়ুয়া, রুকেল বড়ুয়া। এছাড়াও দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল সকালে ধর্মীয় ও জাতীয় পতাকা উত্তোলন, বুদ্ধের অস্থি ধাতু ও কেশধাতু প্রদর্শন, সমবেত প্রার্থনা, অষ্টশীল ও পঞ্চশীল গ্রহণ, অষ্টপরিস্কারসহ সংঘদান। সন্ধ্যায় বুদ্ধ কীর্ত্তন পরিবেশিত হয়।

এছাড়াও কাতালগঞ্জ নব পণ্ডিত বিহার, দেবপাহাড় আন্তর্জাতিক পূর্ণাচার বৌদ্ধ বিহারেও নানা কর্মসূচির মাধ্যমে বুদ্ধ পূর্ণিমা উদযাপন করা হয়।

প্রবর্তক শিশু সদন :

প্রবর্তক শিশু সদনে যথাযথ মর্যাদায় বুদ্ধ জয়ন্তী উদযাপন করা হয়। সকাল ৯টা থেকে বুদ্ধ পূজা, বুদ্ধ ধ্যান, বুদ্ধ সঙ্গীত ও কীর্তন পরিবেশন করা হয়। বুদ্ধ পূজা পরিচালনা করেন আনন্দপ্রাণা মাতাজী। বুদ্ধের জীবন ও দর্শন নিয়ে আলোচনা করেন প্রবর্তক সংঘের সম্পাদক ডা. শ্রীপ্রকাশ বিশ্বাস, ট্রেজারার প্রফেসর ড. রনজিৎ কুমার চৌধুরী, প্রফেসর রীতা দত্ত। বক্তারা বলেন, বুদ্ধের মৈত্রী ও অহিংসার বাণী আমাদের প্রতিদিনের চর্চার বিষয়। বর্তমানে চারিদিকে সংঘাতপূর্ণ পরিবেশ থেকে উদ্ধার পাওয়ার পথ হলো মৈত্রী, করুণা, মুদিতা এবং উপেক্ষা। উপস্থিত ছিলেন শিক্ষকশিক্ষিকাবৃন্দ, সারদা সংঘের সদস্য। অনুষ্ঠান পরিচালনা করেন হোস্টেল সুপার সীমা ভট্টাচার্য্য।

আমাদের হাটহাজারী প্রতিনিধি জানান, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে হাটহাজারীর মির্জাপুর গ্রামে সম্মিলিত বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদের পক্ষ থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রাসহ বিস্তারিত কর্মসূচির আয়োজন করা হয়েছে। শান্তি শোভাযাত্রা উদ্বোধন করেন মির্জাপুর গৌতমাশ্রম বিহারের অধ্যক্ষ শাসনানন্দ মহাথের। এছাড়া উপজেলার মধ্যম মাদার্শা সর্বজনীন শান্তি নিকেতন বৌদ্ধ বিহার, পশ্চিম ধলই উদালিয়া শান্তি নিকেতন বৌদ্ধ বিহার, মির্জাপুর শান্তিধাম বিহার, মির্জাপুর গৌতমাশ্রম বিহার, বালুখালী জগৎজোতি বৌদ্ধ বিহার, গুমানমর্দ্দন শান্তি বিহার, গুমানমর্দ্দন সর্বজনীন নালন্দা বিহার, গুমানমর্দ্দন আরিয়া ওয়াচা আন্তর্জাতিক বিদর্শন ভাবনা কেন্দ্র রুদ্রপুর ধর্মরত্ন বিহার, মীরেরখীল চন্দ্রপুর বেনুবন বিহার, জোবরা গৌবিন্দ ঠাকুর স্মৃতি মন্দির, গুমানমর্দ্দন ধর্মচক্র বিহার, জোবরা সুগত বিহার, চবি সংলগ্ন বিশ্ব শান্তি প্যাগোডা/ মন্দিরে ব্যাপক কর্মসূচির মাধ্যমে বুদ্ধ পূর্ণিমা উদযাপন করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধআজিজ আহমেদের নিষেধাজ্ঞা ব্যক্তিগত দায়ে : পররাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর প্যারিস সফরে হবে এয়ারবাসের উড়োজাহাজ কেনার চুক্তি