অরিন্দম, বাধা ডিঙিয়ে স্বপ্নযাত্রা

সংস্কৃতি চর্চায় চট্টগ্রাম

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১১ নভেম্বর, ২০২১ at ৮:৫৯ পূর্বাহ্ণ

স্বাধীনতা উত্তর বাংলাদেশে ঢাকার বাইরে যে নাট্যচর্চা শুরু হয়েছিল তার প্রথম সারির দল অরিন্দম নাট্য সম্প্রদায়। যাত্রা শুরু ১৯৭৪ সালের ১৬ সেপ্টেম্বর। যাত্রা পথে বাধা এসেছে, বন্ধুদের কেউ কেউ অভিমানে দূরে সরে গেছে। ঝড়ের তোড়ে ভেসে গেছে অনেকে। অরিন্দম তবু টিকে গেছে ঝড়ের সাথে পাল্লা দিয়ে। নাবিকের মৃত্যু হয়েছে, নতুন কেউ এসে নাবিকের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছে। হাল ধরেছে আনকোড়া কোন স্বপ্নবাজ কিশোর। পাল উড়িয়ে দিয়েছে সমাজ পালটে দেয়ার স্বপ্নে বিভোর অসাম্প্রদায়িকতার ধ্বজাধারী কেউ। কেউ নেপথ্যে থেকে হাত বাড়িয়ে দিয়েছে, কেউ আবার নিজেই ঝড় হয়ে রুখে দাঁড়িয়েছে অন্ধকারের বাসিন্দা সেই হায়েনার দলকে। অরিন্দম মুক্তিযুদ্ধ দেখেনি, তবে মুক্তিযুদ্ধের চেতনা মন ও মননে ধারণ করা কিছু নাট্যপ্রেমীর ভালোবাসায় ঋদ্ধ অরিন্দম আজও প্রগতির কথা, সাম্যবাদের কথা, গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার কথা বলে যায়, ভোগবাদী এই সমাজে ত্যাগের বার্তা বয়ে আনে সে। জীর্ণতার নাগপাশ ছিন্ন করে গেয়ে ওঠে মুক্তির গান।
অরিন্দম নাট্য সম্প্রদায়ের বর্তমান সাধারণ সম্পাদক নাট্যজন সাইফুল আলম বাবু আজাদীকে বলেন, বাংলাদেশের নাট্য চর্চার ইতিহাসে অরিন্দম নাট্য সম্প্রদায় সফল অংশীদার। স্বাধীনতা উত্তর বাংলাদেশে ঢাকার বাইরে যে নাট্য চর্চা শুরু হয়েছিল, অরিন্দম প্রথম সারির দল হিসেবে আজও গৌরবের সাথে নাট্যচর্চা চালিয়ে যাচ্ছে।
তিনি বলেন, বাংলাদেশের গ্রুপ থিয়েটার আন্দোলনের অন্যতম পথিকৃৎ সদরুল পাশা ছিলেন অরিন্দমের প্রতিষ্ঠাতা। তাঁর আধুনিক চিন্তাধারা-মৌলিক উপস্থাপনা চট্টগ্রামের নাট্য চর্চাকে অন্য মাত্রায় নিয়ে যায়। তাঁরই পরিকল্পিত পথে নাট্য ভ্রমণ করেছেন বিভিন্ন সময়ে কয়েক প্রজন্মের নাট্য কর্মী। এভাবেই অরিন্দম পদার্পণ করেছে ৪৮ বছরে। এই সুদীর্ঘ পথ পরিক্রমায় অরিন্দমের সাথে যুক্ত নাট্য কর্মীরা টানা দলের সাথে যুক্ত থাকতে পেরেছেন এমন সংখ্যা খুব বেশি নয়। তাতে আমাদের নাট্য চর্চায় ব্যাঘাত ঘটেছে, তা হয়তো বলা যাবে না।
অরিন্দম এগিয়ে গেছে আপন মহিমায়। অরিন্দম শুধু মাত্র নাট্য প্রযোজনার সাথে যুক্ত ছিল না। নাট্য বিষয়ক পত্রিকা, সেমিনার, নাট্য উৎসব আয়োজন, দেশের বাইরে নাটক মঞ্চায়ন, ঢাকা ও দেশের অন্যান্য নাট্যদলকে চট্টগ্রামের মঞ্চে আমন্ত্রণ ইত্যাদি নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে এগিয়ে যাওয়ায় সচেষ্ট থেকেছে।

সাইফুল আলম বাবু বলেন, আমাদের বিশ্বাস, যা কিছু প্রয়াস অরিন্দম চালিয়ে আসছে, তা দেশের সংস্কৃতির মূলধারার সাথে যুক্ত। তাই আমরা জনগণ, সাথে সাথে অন্যান্য শিল্প মাধ্যমে যুক্ত শিল্পী ও প্রতিষ্ঠানের সাথে গভীর সক্রিয় সম্পর্ক বজায় রেখে আসছি। সবাইকে নিয়েই আমাদের এই সংস্কৃতি। আমাদের পথ চলা।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় দুই কোটি টাকার উন্নয়ন প্রকল্প উদ্বোধনে এমপি ওয়াসিকা
পরবর্তী নিবন্ধখানা ভিত্তিক তথ্য নিবন্ধন কার্ড উদ্বোধন