অক্সিজেনে কঠিন চীবর দনোৎসব অনুষ্ঠান

আজাদী অনলাইন | শনিবার , ৩০ অক্টোবর, ২০২১ at ৮:৪৬ পূর্বাহ্ণ

বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে মর্যাদাপূর্ণ ধর্মীয় অনুষ্ঠান অরিন্দম সার্বজনীন মৈত্রী বিহার উদ্যােগে দানোত্তম কঠিন চীবর দনোৎসব অনুষ্ঠান গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার উপ-সংঘরাত ভদন্ত ড. শীলানন্দ মহোথেরের সভাপতিত্বে এবং অরিন্দম সার্বজনীন মৈত্রী বিহারের সাধারণ সম্পাদক শতদল চৌধুরীর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দীন আহমেদ এমপি।

তিনি বলেন, স্বাধীনতার অপশক্তিরা সবসময় দেশকে অস্থিতিশীলতা করার লক্ষে ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার করে আসছে। আমরা সকলে এই রাষ্ট্রের নাগরিক, ধর্ম যার যার রাষ্ট্র সবার। এই বাংলাদেশকে রক্ষা করতে হলে আমাদেরকে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সকল ধর্মাবলম্বীদের কাঁধে কাঁধ মিলিয়ে একসাথে ভূমিকা পালন করতে হবে।

প্রধান বক্তা হিসেবে নগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু বলেন, বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে মর্যাদাপূর্ণ ধর্মীয় অনুষ্ঠান কঠিন চীবরদান উৎসব এমন সময়ে উদযাপিত হচ্ছে যার কয়েকদিন পূর্বে আমার প্রিয় বাংলাদেশ একটি নগ্ন সাম্প্রদায়িক সন্ত্রাসের শিকার হয়েছে। যা থেকে মুক্তির জন্যে আমরা সকল ধর্ম বর্ণ ও গোত্র ভিত্তিক সম্প্রদায়ের মানুষগুলো অবিরাম সংগ্রামে আছি। আমাদের মনে রাখতে হবে মুক্তিযোদ্ধের পূর্ববর্তী সময়ে সকল ধর্ম বর্ণ ও গোত্রের সাম্প্রদায়িক ও সামাজিক সম্প্রীতির ভিত্তিতে ঐক্যবদ্ধ হতে পেরেছিলাম বলেই মুক্তিযোদ্ধের মত একটি কঠিন ও সফল যুদ্ধের মাধ্যমে আমাদের প্রিয় বাংলাদেশকে স্বাধীন করতে পেরেছিলাম। আজকের সময়েও আমাদের সেই সাম্প্রদায়িক ও সামাজিক সম্প্রীতিকে উজ্জীবিত করে মুক্তিযোদ্ধের চেতনা, রাষ্ট্রের সার্বভৌমত্ব ও শান্তিময় সমাজ প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে হবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পাঁচলাইশ ৩নং ওয়ার্ড কাউন্সিলর শফিকুল ইসলাম, সাবেক কাউন্সিলর কফিল উদ্দীন খাঁন, চট্টগ্রাম মহানগর যুবলীগের সদস্য জিএস কফিল উদ্দীন। আরো উপস্থিত ছিলেন জসিম উদ্দীন, আবু সাদাত মো. সায়েম, আমিনুল করিম, সাইফুউদ্দীন বাবুল, সাজ্জাদ হোসেন, মো. ওয়াসিম, ইসহাক খাঁন মাসুম, আব্দুল হালিম সাগর, বাবু উল্লাস বড়ুয়া, জিনালংকার মহাথের,সবুজ বড়ুয়া, বনফুল বড়ুয়া প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধচবি সোহরাওয়ার্দী হল মসজিদের ইমাম গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে করোনায় আক্রান্ত ৮, একজনের মৃত্যু