বিশ্বের ষষ্ঠ ধনীর বিবাহবিচ্ছেদ

ভাগ হবে সাড়ে আট লাখ কোটির সম্পত্তি!

| বুধবার , ২২ জুন, ২০২২ at ১০:২৩ পূর্বাহ্ণ

গুগলের সহ-প্রতিষ্ঠাতা সেরগেই ব্রিনের চার বছরের বিয়ে ভাঙতে চলেছে। সেরগেই এখন পৃথিবীর শ্রেষ্ঠ ধনীদের তালিকায় ষষ্ঠ স্থানে। তার বিচ্ছেদের খবরে জল্পনা শুরু হয়েছে খোরপোশের অঙ্ক নিয়ে।

৪৮ বছরের ধনকুবের সেরগেই তার স্ত্রী নিকোলে সানাহানের থেকে বিচ্ছেদ চেয়েছেন চলতি মাসে। আদালতকে গুগল প্রতিষ্ঠাতা জানিয়েছেন, তাদের দুজনের মধ্যে যে বিভেদ বা মতপার্থক্য তৈরি হয়েছে, তা আর মিটমাট করা সম্ভব নয়। সেরগেইয়ের এই ডিভোর্স মামলার পরই শুরু হয়েছে তাদের বিচ্ছেদ পরবর্তী বিষয়- স্ত্রীকে খোরপোশ, সন্তানের হেফাজত ইত্যাদি।

গত চার বছরে সেরগেই তৃতীয় ধনকুবের যিনি বিবাহবিচ্ছেদের মুখে। তার দুই উত্তরসূরি মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস এবং অ্যামাজন প্রধান জেফ বেজোসের বিচ্ছেদের মামলা শেষ পর্যন্ত মোটা অঙ্কের খোরপোশে গিয়ে থেমেছে।

সমপ্রতি স্ত্রীর বিরুদ্ধে বিচ্ছেদের মামলাকারী সেরগেই ৯ হাজার ৪০০ কোটি ডলারের মালিক। ২০১৮ সালের ৭ নভেম্বর বিয়ে করেন সেরগেই-নিকোলে। আগের বিয়ের সূত্রে দুই সন্তানের বাবা সেরগেই। ক্যালিফোর্নিয়ার সান্টা ক্লারা আদালতে জুন মাসে সেরগেই ডিভোর্সের মামলা দায়ের করেন। কিন্তু সেরগেইয়ের অর্থে কী ভাগ পাবেন নিকোলে? আইনজীবীরা জানাচ্ছেন, এ ব্যাপারে আগাম একটি ব্যবস্থা করে রেখেছিলেন সেরগেই। বিয়ের আগে নিকোলেকে দিয়ে একটি প্রাক-বিবাহ চুক্তিপত্রে সই করিয়েছিলেন তিনি। যার জেরে বিচ্ছেদ হলেও নিকোলে ধনকুবেরের সম্পত্তির দাবি করতে পারবেন না।

যদিও আইনজীবীরা জানিয়েছেন, এখনই নিশ্চিত করে বলা যাবে না কিছু। বিষয়টি যেহেতু বিচারাধীন, তাই সিদ্ধান্ত বদলাতেও পারে। নিকোলে এবং সেরগেইয়ের বিচ্ছেদের মামলাটিতেও গোপনীয়তা বজায় রাখার অনুরোধ করা হয়েছে আদালতে। ফলে এ ক্ষেত্রেও শেষ পর্যন্ত ৯ হাজার ৪০০ কোটি ডলারের বিপুল সম্পত্তি যা বাংলাদেশি মুদ্রায় আট লক্ষ ৭৩ হাজার কোটি টাকা বেশি, তার ভাগাভাগি গোপনে থেকে যাওয়ার সম্ভাবনাই প্রবল বলে মনে করছেন অনেকে।