তিনদিন বন্ধের পর সীমান্তে আবারও গোলাগুলি-বিস্ফোরণের শব্দ

নাফ নদীর ওপারে বিমান হামলা, আতঙ্কে স্থানীয়রা

টেকনাফ প্রতিনিধি | শুক্রবার , ১ মার্চ, ২০২৪ at ৫:৪৫ পূর্বাহ্ণ

তিন দিন বন্ধ থাকার পর আবারও কক্সবাজারের টেকনাফ সীমান্তে মিয়ানমারের অভ্যন্তরে গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এতে নতুন করে সীমান্তের বাসিন্দাদের মাঝে উদ্বেগ সৃষ্টি হয়েছে। গতকাল বৃহস্পতিবার ভোর থেকে দুপুর আড়াইটা পর্যন্ত বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পান টেকনাফের হোয়াইক্যং ও হ্নীলা ইউনিয়নের মানুষ। তারা জানান, নাফ নদীর ওপারে বিমান যোগে হামলা করা হয়েছে। এসময় বিমান থেকে মর্টার শেলও বর্ষণ করতে দেখা গেছে। এতে বিকট শব্দে কেঁপে উঠে টেকনাফ সীমান্ত এলাকা।

হোয়াইক্যং ইউনিয়নের সীমান্তবর্তী উনচিপ্রাং, কাঞ্জরপাড়া ও হ্নীলা ইউনিয়নের সীমান্ত ঘেঁষা বাসিন্দারা জানিয়েছেন, নাফ নদীর ওপারে অন্তত ২৩ কিলোমিটার দূরে মিয়ানমারের বলি বাজার ও নাকপুরা এলাকায় ব্যাপক সংঘর্ষ চলছে। সেখান থেকে প্রতিনিয়ত ভেসে আসে বিস্ফোরণের বিকট শব্দ। এলাকাগুলোর আকাশে চক্কর দিতে দিতে বিমানযোগে মর্টার শেল ও বোমা বর্ষণ করা হয়েছে। মিয়ানমারের জান্তা বাহিনীর সদস্যরা আরাকান আর্মির নিয়ন্ত্রণে থাকা বলি বাজার এলাকায় এই হামলা চালায়। বৃহস্পতিবার ভোর থেকে বেলা ৩টা পর্যন্ত থেমে থেমে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

টেকনাফের হ্নীলা ইউনিয়নের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী জানিয়েছেন, তিনদিন পর সীমান্তের ওপারে গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। ভোরে থেমে থেমে বিকট শব্দ শোনা গেলেও সকাল ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত টানা বিকট শব্দ ভেসে এসেছে। ওই সময় মিয়ানমারের বলিবাজার ও নাকপুরা পাড়ার উপরে আকাশে বিমানের চক্কর এবং মর্টার শেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দুপুরের পর থেকে শব্দ কমলেও থেমে থেমে শব্দ আসছে। হোয়াইক্যং ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ও ৫ নম্বর ওয়ার্ডের সদস্য শাহজালাল জানান, তিন দিন পর আবারও গোলাগুলি শব্দ শোনা গেছে। সীমান্তের লোকজন আতঙ্কে রয়েছেন।

উনচিপ্রাং এলাকার বাসিন্দা স্থানীয় সাংবাদিক তাহের নঈম জানিয়েছেন, সীমান্ত পরিস্থিতি তিনদিন একটু স্বাভাবিক ছিল। এখন আবারও বিস্ফোরণের শব্দে নতুন করে আতংক তৈরি হয়েছে।

বিজিবির টেকনাফস্থ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, মিয়ানমারের রাখাইন পরিস্থিতি পর্যবেক্ষণ ও অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি সদস্যরা তৎপর রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবোয়ালখালীতে ট্রাফিক সংকেতযুক্ত সাইনবোর্ড চুরি
পরবর্তী নিবন্ধঘর ছাড়ল বাবার সঙ্গে রাগ করে দুইমাস পর ফিরল লাশ হয়ে