ইউক্রেন যুদ্ধের অবসান চান পুতিন

বলছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

| বুধবার , ২১ সেপ্টেম্বর, ২০২২ at ৫:৩৮ পূর্বাহ্ণ

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ান বলছেন, রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধের অবসান চাইছেন বলে তিনি বিশ্বাস করেন এবং এ লক্ষ্যে একটি ‘উল্লেখযোগ্য পদক্ষেপ’ নেয়া হবে বলে তিনি জানান। সমপ্রতি পুতিনের সাথে আলোচনা থেকে তার এই ধারণা তৈরি হয়েছে যে রুশ প্রেসিডেন্ট যত তাড়াতাড়ি সম্ভব এটি শেষ করতে চান। এই লড়াইয়ে ইউক্রেন চলতি মাসে তাদের ভূখণ্ডের কিছু অংশ রুশ দখল থেকে পুনরুদ্ধার করেছে। তুর্কি নেতা ইঙ্গিত করেন যে পরিস্থিতি রাশিয়ার জন্য বেশ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। খবর বিবিসি বাংলার। গত সপ্তাহে উজবেকিস্তানে এক শীর্ষ সম্মেলন চলার সময় পুতিনের সাথে তার ব্যাপক আলোচনা হয়েছে বলে এরদোয়ান জানান।
তুরস্কের প্রেসিডেন্ট বলেন, শীঘ্রই দু’পক্ষের মধ্যে ২০০ জন জিম্মি বিনিময় করা হবে। তবে এই ধরনের বন্দি বিনিময়ে কারা অন্তর্ভুক্ত হবে সে সম্পর্কে তিনি কোনো বিস্তারিত প্রকাশ করেননি। রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার বিরোধিতার পাশাপাশি ন্যাটোর সদস্য হিসেবে ‘ভারসাম্যপূর্ণ’ অবস্থানের কথা প্রচার করে এরদোয়ান বারবার ইউক্রেন যুদ্ধের মধ্যস্থতা করার চেষ্টা করেছেন। ইউক্রেন থেকে শস্য রপ্তানি আবার শুরু করার লক্ষ্যে তিনি জাতিসংঘকে মধ্যস্থতা করতে সহায়তা করেছিলেন এবং গত সপ্তাহে জানান, তিনি একটি সরাসরি যুদ্ধবিরতি আলোচনার আয়োজন করার চেষ্টা করছেন।
এদিকে, রুশ বাহিনী লুহানস্কের পুরো পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ দখলের দু’মাস পর ইউক্রেন তার হারানো ভূখণ্ডের কিছু অংশ পুনরুদ্ধার করেছে। লুহানস্কের ইউক্রেনীয় নেতা সেরহি হাইদাই বলছেন, রুশ বাহিনী বিলোহোরিভকা গ্রাম থেকে পিছু হটে গেছে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রুশ দখলকারীরা স্পষ্টতই আতঙ্কে রয়েছে।