পুলিশ হেফাজতে তরুণীর মৃত্যু ইরানে বিক্ষোভে গুলি, নিহত ৫

| বুধবার , ২১ সেপ্টেম্বর, ২০২২ at ৫:৩৭ পূর্বাহ্ণ

পুলিশ হেফাজতে এক তরুণীর মৃত্যুকে কেন্দ্র করে ইরানের কুর্দি অঞ্চলে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কুর্দিদের এক মানবাধিকার সংগঠন। মাশা আমিনি নামের ২২ বছর বয়সী ওই তরুণীর মৃত্যুর পর ইরানজুড়ে বিক্ষোভ-সহিংসতার তৃতীয় দিন সোমবার নিরাপত্তা বাহিনী গুলি ছুড়লে এদের মৃত্যু হয়। ইরানের কুর্দিস্তান প্রদেশের বাসিন্দা মাশাকে দিনকয়েক আগে গ্রেপ্তার করেছিল ইরানের নীতি পুলিশ; পরে তার কোমায় চলে যাওয়া ও মৃত্যুর খবর আসে। ঘটনার প্রতিবাদে রাজধানী তেহরানসহ ইরানে অসংখ্য শহরে বিক্ষোভ হয়। খবর বিডিনিউজের।
সোমবার মাশার বাড়ি যে কুর্দি শহরে, সেই সাকেজে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে ২ জন নিহত হয়েছে বলে টুইটারে জানিয়েছে হেনগাও হিউম্যান রাইটস অর্গানাইজেশন। এর বাইরে নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলিতে দিভানদারেহতে আরও ২ জনের মৃত্যু হয়েছে। পঞ্চম ব্যক্তির মৃত্যু হয়েছে দেহগোলানে, সেটিও কুর্দি শহর। হেনগাওয়ের এই প্রতিবেদনের তথ্যের সত্যতা যাচাই করতে পারেনি। ৭টি প্রদেশের কিছু কিছু শহরে সীমিত বিক্ষোভ হলেও পুলিশ তা নিয়ন্ত্রণে এনেছে। একাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তারের খবর দিয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন, বিক্ষোভে মৃত্যু সংক্রান্ত সামাজিক যোগাযোগমাধ্যমের খবরকে প্রত্যাখ্যান করে তারা আহত ২ ব্যক্তিকে দেখিয়েছে, যারা নিজেরাই তাদের মৃত্যুর খবরকে গুজব অ্যখ্যা দিয়েছেন। তবে মাশার মৃত্যু ঘিরে ইরানিরা যে ব্যাপকভাবে ক্ষুব্ধ, সামাজিক যোগাযোগমাধ্যমে তার আঁচ পাওয়া যাচ্ছে। টুইটারে পারসিয়ান হ্যাশট্যাগ ‘মাশাআমিনি’র উল্লেখ ২০ লাখের কাছাকাছি পৌঁছে গেছে। ইরানের নীতি পুলিশ ইসলামী ওই প্রজাতন্ত্রের নাগরিকরা শরিয়া আইন মানছে কিনা, নারীদের চুল ঢাকা এবং জনসমক্ষে ঢিলেঢালা পোশাক পরে না আসার বিধান মানা হচ্ছে কিনা, সেসব বিষয়ে কঠোর নজরদারি চালায়। মাশার মৃত্যু বিষয়ে তারা জানিয়েছে, নীতি পুলিশের হাতে আটক অন্য নারীদের সঙ্গে অপেক্ষারত অবস্থায় অসুস্থ হয়ে পড়েন ২২ বছর বয়সী ওই তরুণী।
তবে মাশার বাবা বলছেন, তার মেয়ে শারীরিকভাবে অসুস্থ ছিল না এবং তার মেয়ের পায়ে আঘাতের দাগ দেখা গেছে। পুলিশই তার মেয়ের মৃত্যুর জন্য দায়ী বলেও তিনি দাবি করেছেন। মাশার মৃত্যু ঘিরে ইরানের মধ্যে কুর্দিস্তানেই ব্যাপক বিক্ষোভ দেখা যাচ্ছে, ৮০ লাখ থেকে এক কোটি সংখ্যালঘু কুর্দি অধ্যুষিত ওই অঞ্চলে কর্তৃপক্ষ এর আগেও অনেক বিক্ষোভ-সহিংসতা দমন করেছে। সোমবারের বিক্ষোভ-সংঘর্ষে ৭৫ জন আহত হয়েছে বলেও জানিয়েছে হেনগাও।

পূর্ববর্তী নিবন্ধপৃথিবীতে পিঁপড়া কত?
পরবর্তী নিবন্ধইউক্রেন যুদ্ধের অবসান চান পুতিন