আজ বিশ্ব খাদ্য দিবস

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৬ অক্টোবর, ২০২২ at ৫:৩৯ পূর্বাহ্ণ

আজ বিশ্ব খাদ্য দিবস। প্রতি বছরের ১৬ অক্টোবর বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে। ১৯৪৫ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা প্রতিষ্ঠার তারিখকে স্মরণ করার জন্য দিবসটি পালন করা হয়।
দিনটি ক্ষুধা ও খাদ্য নিরাপত্তার সাথে সংশ্লিষ্ট অন্যান্য অনেক সংস্থা দ্বারা ব্যাপকভাবে উদযাপন করা হয়, যার মধ্যে রয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং কৃষি উন্নয়নের জন্য আন্তর্জাতিক তহবিল। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘কাউকে পশ্চাতে রেখে নয়, ভালো উৎপাদনে উত্তম পুষ্টি, সুরক্ষিত পরিবেশ এবং উন্নত জীবন’।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এক বাণীতে বলেছেন, খাদ্য নিরাপত্তার ঝুঁকি মোকাবিলায় কৃষি উৎপাদন বৃদ্ধির কোনো বিকল্প নেই। সরকারের যুগোপযোগী নীতি ও পদক্ষেপ গ্রহণের ফলে দেশ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের গৃহীত কৃষিবান্ধব নীতি ও কার্যক্রমে দানাদার খাদ্য, মাছ, মাংস ও ডিম উৎপাদনে বাংলাদেশ আজ স্বয়ংসম্পূর্ণ, দুগ্ধ উৎপাদনেও স্বয়ংসম্পূর্ণতার দ্বারপ্রান্তে।
জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) গত শুক্রবার রোমে দিবসটির গ্লোবাল ক্যাম্পেইনের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে দারিদ্র-দূরীকরণ, ক্ষুধা ও অপুষ্টির অবসান এবং বৈষম্য কমাতে কৃষি-খাদ্য ব্যবস্থার উন্নয়ন ত্বরান্বিত করার জন্য ‘হ্যান্ড-ইন-হ্যান্ড’ উদ্যোগকে জোরালোভাবে প্রচার করা হয়। এফএও জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য তাদের কৌশল, পরিকল্পনা এবং বাজেটে ‘বাদ যাবে না কেউ’র প্রতিশ্রুতি বাস্তবায়নে কাজ করার জন্য বিভিন্ন দেশের সরকারের প্রতি আহ্বান জানান। এফএও’র মহাপরিচালক ছু তোং ইউ তার ভাষণে বলেন, খাদ্য সংকট বিশ্বকে হুমকির মুখে ফেলতে পারে, তাই সবপক্ষকে একত্রিত হতে হবে এবং একটি উন্নত ভবিষ্যৎ গড়ে তুলতে একসঙ্গে কাজ করতে হবে। যাতে প্রত্যেকে পর্যাপ্ত এবং পুষ্টিকর খাবার পেতে পারেন। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস এক ভিডিও বক্তৃতায় বলেছেন, বিশ্ব খাদ্য দিবস-২০২২ বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা চ্যালেঞ্জের সময়ে পালিত হচ্ছে। তাই সবপক্ষকে ‘হতাশা থেকে আশা’র দিকে এগিয়ে যাওয়ার জন্য কাজ করা উচিত।

পূর্ববর্তী নিবন্ধতরুণদের কাছে ‘ছি নামা’ নয়, সিনেমা চাই
পরবর্তী নিবন্ধমার্কিন আইনসভায় একাত্তরের পাকিস্তানি গণহত্যাকে স্বীকৃতি দেওয়ার প্রস্তাব