সংস্কারের জন্য নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করবে বিএনপি

চীনা রাষ্ট্রদূতকে গোলাম আকবর খোন্দকার

আজাদী প্রতিবেদন | শনিবার , ১২ অক্টোবর, ২০২৪ at ৬:৪৬ পূর্বাহ্ণ

দেশের চলমান রাজনৈতিক ও সমসাময়িক নানা বিষয় নিয়ে বিএনপি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছেন চীনা দূতাবাসের একটি প্রতিনিধিদল। গতকাল বিকেল ৫টায় নগরের হোটেল রেডিসন ব্লু বে ভিউতে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ঘণ্টাব্যাপী চলা এ বৈঠকে বিএনপি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন চেয়ারপার্সনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকার। চীনা প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশে নিযুক্ত গণপ্রজাতন্ত্রী চীন সরকারের রাষ্ট্রদূত, এক্সট্রা অর্ডিনারি এন্ড প্লেনিপোটেনশিয়ারি ইয়াও ওয়েন এবং দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে গোলাম আকবর খোন্দকার আজাদীকে বলেন, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে ঘণ্টাব্যাপী বৈঠক হয়েছে। সমসাময়িক রাজনীতি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছি। চীনা প্রতিনিধিদল অন্তর্বর্তীকালীন সরকার প্রসঙ্গে জানতে চেয়েছে। আমরা বলেছি, কিছু বিষয়ে সংস্কার দরকার, সেই সংস্কার করে নির্বাচন দেবে অন্তর্বর্তীকালীন সরকার। তবে এটা হবে নির্দিষ্ট সময়ে। এ নির্দিষ্ট সময় পর্যন্ত আমরা অপেক্ষা করব।

তিনি বলেন, চীন সরকারের সঙ্গে বাংলাদেশ সরকার এবং বিএনপির কর্মকাণ্ড জোরালো করার বিষয়টিও আলোচনা হয়েছে। পারস্পরিক বিষয়টি গুরুত্ব পেয়েছে এখানে।

এদিকে বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে দেশের চলমান রাজনৈতিক ও সমসাময়িক নানা বিষয় এবং ভবিষ্যৎ করণীয় নিয়ে ঘণ্টাব্যাপী আলোচনা হয়। এছাড়া বৈঠকে কমিউনিস্ট পার্টি অব চায়না ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার বিষয়েও আলোচনা হয়। এসময় চীন এবং বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের অবদানের কথাও স্মরণ করা হয়।

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, সহসাংগঠনিক সম্পাদক ও স্পেশাল এ্যাসিসট্যান্ট টু বিএনপি চেয়ারপার্সনস ফরেন এ্যাফেয়ার্স এ্যাডভাইজরি কমিটির সদস্য ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন, চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক আলহাজ্ব এরশাদ উল্লাহ ও সদস্য সচিব নাজিমুর রহমান, উত্তর জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এম এ হালিম, দক্ষিণ জেলা যুবদলের সভাপতি মোহাম্মদ শাহজাহান এবং স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মন্‌জুর আলম তালুকদার।

পূর্ববর্তী নিবন্ধডেঙ্গুতে মৃত্যু ২শ ছাড়াল
পরবর্তী নিবন্ধজেলে হত্যার ঘটনায় মিয়ানমারের কাছে বাংলাদেশের প্রতিবাদ