মীরসরাইয়ে বন্যা দুর্গত কৃষকদের বীজ বপন করে দিল দুর্বার

মীরসরাই প্রতিনিধি | শনিবার , ২১ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:০৭ পূর্বাহ্ণ

স্মরণকালের ভয়াবহ বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয় মীরসরাই উপজেলায়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত প্রান্তিক কৃষকগণ। বন্যায় ডুবে গেছে আমন ধানের বীজতলা। কৃষকদের কঠিন সময়ে পাশে দাঁড়ালেন ‘দুর্বার’ সংগঠনের সদস্যরা। নিজেরা উদ্যোগ নিয়ে দুই সেপ্টেম্বর থেকে মিঠানালা ইউনিয়নে প্রায় ৫০ শতক জমিতে তৈরি করেন বীজতলা। জমি চাষ থেকে শুরু করে, পানি সেচ ও জমির আলও করেন তারা। কৃষকের ক্ষেতের পরিচর্যা, রোপা আমন পুনরায় রোপণে সাহায্য করাসহ সকল সহযোগিতা করে। এছাড়া কৃষকদের রোপা আমন পরিচর্যা সহ সকল সহযোগিতার উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

তাদের বপনকৃত ধান বীজ থেকে উৎপাদিত ধানের চারা কৃষকরা প্রায় ১০ একর জমিতে লাগানোর ধারাবাহিক কাজ চলছে। বন্যায় ক্ষতিগ্রস্ত প্রান্তিক কৃষকদের মাঝে এ ধানের চারাগুলো বিনামূল্যে বিতরণ করা হবে। সমাজ উন্নয়ন সংস্থা দুর্বার প্রগতি সংগঠন ও কৃষি উন্নয়ন সংগঠন পত্রপল্লব যৌথভাবে এ কর্মসূচি বাস্তবায়ন করছে।

দুর্যোগকালীন দুর্বারদের এ সকল নিরবিচ্ছিন্ন মানবিক কার্যক্রম দেশ গড়ার কাজে তরুণদের উৎসাহী করবেএ প্রত্যাশা সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি হাসান সাইফউদ্দিনের। দুর্বারের এ কৃষি উদ্যোগ পরিদর্শনে গিয়ে উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন ও উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় বলেন, কৃষি ও কৃষকদের কল্যাণে দুর্বারের এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। বন্যায় ক্ষতিগ্রস্ত আমন চাষি কিছুটা হলেও উপকৃত হবে তাদের এ উদ্যোগ থেকে।

সংগঠনের সভাপতি রিপন কুমার দাশ ও সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মাহমুদ বলেন, ৫০ জন দুর্বার স্বেচ্ছাসেবী টানা ১০ দিন এ বিশাল কর্মযজ্ঞে স্বেচ্ছায় শ্রম দিয়ে যাচ্ছেন এবং সংগঠনের সদস্য, পৃষ্ঠপোষক ও শুভাকাঙ্ক্ষীরা আর্থিক সহযোগিতা করে যাচ্ছেন।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষার্থীদের আলোকিত মানুষ হয়ে দেশ ও জাতির কল্যাণে কাজ করতে হবে
পরবর্তী নিবন্ধহালিশহর আহলে সুন্নাত ঐক্য পরিষদের সমাবেশ