মালয়েশিয়ায় প্রথমবারের মত ঝুলন্ত পার্লামেন্ট

| মঙ্গলবার , ২২ নভেম্বর, ২০২২ at ১০:২৭ পূর্বাহ্ণ

ভোটে ক্ষমতাসীন জোট বারিসান ন্যাশনালের ভরাডুবি আর প্রধান বিরোধীদল আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান জোট সবচেয়ে বেশি আসনে জিতলেও সরকার গঠনের মত প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনও দল। ফলে মালয়েশিয়া ইতিহাসে প্রথমবারের মত ঝুলন্ত পার্লামেন্ট দেখছে। গত শনিবার দেশটির জাতীয় নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটের আগের জনমত জরিপগুলোতে আনোয়ার ইব্রাহিমের দলের এগিয়ে থাকার ইঙ্গিত পাওয়া গিয়েছিল।

কিন্তু প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবের বারিসান জোটের এতটা ভরাডুবির আভাস পাওয়া যায়নি। বরং হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলেছিল। এবারের নির্বাচনে বড় চমক হয়ে এসেছে সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের দল পারিকাতান ন্যাশনাল। খবর বিডিনিউজের।

প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবের দল এবার মাত্র ৩০টি আসনে জয়লাভ করেছে। যা দলটির ইতিহাসে সব থেকে বিপর্যয়কর ফলাফল। স্বাধীনতার পর ছয় দশক ধরে মালয়েশিয়া শাসন করা বারিসানের এবার এমন ভরাডুবি মালয়েশিয়ার রাজনৈতিক মানচিত্রে বড় ধরনের বদলেরও ইঙ্গিত দিচ্ছে।

দুই দশকেরও বেশি সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা বারিসান জোটের বর্ষীয়ান নেতা মাহাথির মোহাম্মদ ৫৩ বছর পর প্রথমবার নিজের পার্লামেন্টারি আসন খুইয়েছেন। ৯৭ বছর বয়সের এই নেতা এত কম ভোট পেয়েছেন যে তার জামানত বাজেয়াপ্ত হয়েছে।

১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দাপটের সঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা মাহাথির মালয়েশিয়ার রাজনীতিতে অত্যন্ত প্রভাবশালী ব্যক্তিত্ব। তার হাত ধরেই ৮০’র দশকে মালয়েশিয়ার অর্থনীতির দ্রুত অগ্রগতি হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচীনে ছয় মাসের মধ্যে কোভিডে প্রথম মৃত্যু
পরবর্তী নিবন্ধজাহানারা বেগম