কাপ্তাইয়ে পাচারকালে লজ্জাবতী বানর উদ্ধার

কাপ্তাই প্রতিনিধি | রবিবার , ২৩ অক্টোবর, ২০২২ at ৫:২৯ পূর্বাহ্ণ

কাপ্তাই থেকে অবৈধভাবে পাচারের সময় দুর্লভ প্রজাতির একটি লজ্জাবতী বানর উদ্ধার করেছে বন বিভাগ। গতকাল শনিবার উপজেলার সংরক্ষিত বনাঞ্চলের ব্যাঙছড়ি এলাকা থেকে বানরটি উদ্ধার করা হয়।

বন বিভাগ সূত্রে জানা গেছে, সংরক্ষিত বনাঞ্চল থেকে একটি লজ্জাবতী বানর ধরে অবৈধভাবে পাচার করছিল একটি চক্র, গোপন সূত্রে পাওয়া এমন সংবাদের ভিত্তিতে বন বিভাগের কর্মীরা ব্যাঙছড়িতে অভিযান চালায়। এ সময় একটি কাগজের বক্সে করে লজ্জাবতী বানরটি নিয়ে যাচ্ছিল এক ব্যক্তি। বন বিভাগের কর্মীরা চ্যালেঞ্জ করলে বক্স ফেলে পাচারকারী গভীর জঙ্গলের দিকে পালিয়ে যায়।

রাঙ্গামাটির বন সংরক্ষক মো. মিজানুর রহমান এবং পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের ডিএফও ছালেহ মো. শোয়াইব লজ্জাবতী বানর উদ্ধারের সত্যতা নিশ্চিত করে জানান, আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের তালিকা অনুযায়ী, উদ্ধার হওয়া লজ্জাবতী বানরটি বিপন্ন প্রজাতির ‘বেঙ্গল স্লো লরিস’ নামের একটি বানর। এই লজ্জাবতী বানরটি বেশি দামে বিক্রি করার জন্য পাচারকারী দল সংরক্ষিত বন থেকে ধরে শহরের দিকে নিয়ে যাচ্ছিল। বন বিভাগের কর্মীরা অক্ষত অবস্থায় বানরটি উদ্ধার করতে পারায় বন সংরক্ষক ও বিভাগীয় বন কর্মকর্তা কাপ্তাইয়ে কর্মরত বন বিভাগের কর্মীদের ধন্যবাদ জানান। উদ্ধার হওয়া লজ্জাবতী বানরটিকে গতকাল সন্ধ্যা ৭টার সময় সংরক্ষিত বনের ব্যাঙছড়ি এলাকায় অবমুক্ত করা হয়।

পূর্ববর্তী নিবন্ধজেলেপল্লীতে ফের মাছ ধরার প্রস্তুতি
পরবর্তী নিবন্ধবাদশাহ-নোভার উত্তরসূরি আসছে আফ্রিকা থেকে