কিশোর ফুটবলার সৃষ্টির কারখানা মাদারবাড়ি শোভনীয়া ক্লাব

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ২১ সেপ্টেম্বর, ২০২১ at ১১:০২ পূর্বাহ্ণ

চট্টগ্রামে কিশোর ফুটবলার সৃষ্টি করার ক্লাব গুলো ক্রমশ হারিয়ে যাচ্ছে। এক সময় কিশোর কিংবা পাইওনিয়ার ফুটবলে দলের ঢল নামতো। কিন্তু এখন হাতে গোনা কয়টি ক্লাব কিশোর কিংবা পাইওনিয়ার ফুটবল খেলে। তবে বর্তমান সময়ে যে কয়টি ক্লাব কিশোর ফুটবল নিয়ে এগিয়ে যাচ্ছে তাদের মধ্যে অন্যতম মাদারবাড়ি শোভনীয়া ক্লাব। যদিও এই ক্লাবটি একটি পরিপূর্ণ সামাজিক ক্লাব। তারপরও কিশোর ফুটবলার তৈরিতে অগ্রনী ভুমিকা পালন করে যাচ্ছে শোভনীয়া ক্লাব। সবশেষ কদিন আগে সম্পন্ন হওয়া চট্টগ্রাম জেরা ক্রীড়া সংস্থা ও চট্টগ্রাম জেলা ফুটবল এসোসিয়েশন আয়োজিত কিশোর ফুটবল লিগে শিরোপা জিতেছে শোভনীয়া ক্লাব। এ নিয়ে চতুর্থবার এই টুর্নামেন্ট জিতেছে ক্লাবটি। এর আগে ২০১৬, ২০১৭, ২০১৮-২০১৯ মৌসুমে শিরোপা জিতে হ্যাটট্রিক করেছিল শোভনীয়া ক্লাব।
এছাড়া চট্টগ্রামে কিশোর এবং পাইওনিয়ার ফুটবল লিগ আয়োজনের অগ্রনী ভুমিকা পালন করে চট্টগ্রাম মহানগরী ক্রীড়া সংস্থা। সেখানে ২০১০ সালে প্রথমবারের সিরাজ মহানগরী কিশোর ফুটবল লীগ অংশগ্রহণ করে রানার্স আপ হওয়ার গৌরব অর্জণ করে। মুলত সে টুর্নামেন্ট দিয়েই শোভনীয়া ক্লাব হিসেবে চট্টগ্রামে ক্রীড়াঙ্গনে আত্নপ্রকাশ করে ক্লাবটি। পরের বছরই চট্টগ্রাম মহানগরী ক্রীড়া সংস্থা আয়োজিত পাইওনিয়ার ফুটবল লীগে অংশগ্রহণ করে সেমিফাইনালে যেতে সক্ষম হয়। ২০১৩-১৪ মৌসুমে পাইওনিয়ার ফুটবল লীগে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ২০১৫ সালের রানার্স আপ হয়ে ও ২০১৮ সালের পাইওনিয়ার ফুটবল টুনামেন্ট চ্যাম্পিয়ন হয়ে নতুন নতুন ফুটবল ক্লাবকে অংশগ্রহনের সুযোগ করে দেয়ার লক্ষ্যে মহানগরী ক্রীড়া সংস্থার ইভেন্টগুলোতে আর অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নেয় মাদারবাড়ী শোভনীয়া ক্লাব। ২০১৫ সালে প্রথমবারের মতো বাংলাদেশ ফুটবল ফেডারেশন আয়োজিত পাইওনিয়ার ফুটবল টুনামেন্টে অংশগ্রহণ করে সেমিফাইনালে যেতে সক্ষম হয় শোভনীয়া ক্লাব। এখনো পর্যন্ত নিয়মিতই সে টুর্নামেন্টে অংশ নিচ্ছে ক্লাবটি। ২০০৫ সালের ২৯ আগস্ট মাদারবাড়ি এলাকার কয়েকজন তরুন মিলে মুলত একটি সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠন হিসেবে মাদারবাড়ী শোভনীয়া একাদশ গঠন করে। খেলাধুলার পাশাপাশি বিভিন্ন জাতীয় দিবস ও সামাজিক গরীব ও দুস্থদের মাঝে ত্রাণ বিতরণ, অসহায় পরিবারের মেয়েদের বিবাহ ও পড়ালেখার ব্যবস্থা এবং শীতার্তদের মাঝে কম্বল বিতরণ, বিভিন্নভাবে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে নগদ অর্থ ও চাল বিতরণ, টিন বিতরন ও মহিলা ও বেকার যুবকদের কম্পিউটার ও সেলাই প্রশিক্ষণ দেওয়া, প্রতি সপ্তাহে অসহায় পরিবারের সদস্যদের ফ্রি চিকিৎসা সেবা প্রদান সহ নানা সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছে ক্লাবটি।
মাদারবাড়ী শোভনীয়া ক্লাবের যুগ্ম সম্পাদক মোঃ মোশারফ হোসেন লিটন জানান ক্লাবের এই বিশাল কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে অনেকের সহযোগিতা, পরামর্শ বড় ভুমিকা পালন করছে। বিশেষ করে ক্লাবের বর্তমান সভাপতি মোঃ শাহ আলম ও সাধারণ সম্পাদক মোঃ শফিকুল আলম জুয়েল, অর্থ সম্পাদক সাইমুন আহমেদ সাহেদ, ক্রীড়া সম্পাদক আলাউদ্দিন ভূঁইয়া দলকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এছাড়া মাদারবাড়ী শোভনীয়া ক্লাবকে আর্থিকভাবে এবং শ্রম দিয়ে সহযোগিতা করে আসছেন চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা সাধারণ সম্পাদক এবং মাদারবাড়ী শোভনীয়া ক্লাব প্রধান উপদেষ্টা আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন, মোঃ মশিউল আলম স্বপন, লায়ন এম এ মুছা বাবলু, আকতার হোসেন জেকি, পারভেজ রহমান জনি, ইয়াসিন আরাফাত, ওয়াসিম হাসান, নূর জাহেদ বাবলু, আজাদ, রাজু, আবদুল হামিদ নয়ন, ওয়াহিদুল আলম অভি, আবদুল হামিদ জনি, ইসমাইল, নূরউদ্দীন, মারুফ, ইমন, মান্ন দের মত তরুনরা। ক্লাবের বর্তমান ফুটবল কমিটি চেয়ারম্যান মোঃ জামাল উদ্দিন, কো চেয়ারম্যান হারুনুর রশিদ, মোহাম্মদ আলমগীর, ইকবাল হোসেন, আদনানুল ইসলাম চৌধুরী, আবছার উদ্দীন, নাহিদ মুরাদ মুন্না, ফুটবল সম্পাদক জাকারিয়া আলম রিমন, টিম ম্যানেজার আজাদ রহমান, সদস্য মোহাম্মদ শাহাবুদ্দিন, রাসেল মুরাদ, মিরাজ এবং কোচ সাইদুল আলম বুলবুল ও নূর হোসেন দৌলতরাও দলের এই সাফল্যে নানা ভুমিকা পালন করছে। খেলাধুলা মান উন্নয়নে কিশোর ফুটবল টুর্নামেন্ট, ক্রিকেট টুর্নামেন্ট, ব্যাডমিন্টন টুর্নামেন্ট, ভলিবল ও হ্যান্ডবল টুর্নামেন্টও আয়োজন করে আসছে ক্লাবটি।

পূর্ববর্তী নিবন্ধনারীদের বিশ্বকাপ বাছাইয়ের প্রাথমিক দল ঘোষণা
পরবর্তী নিবন্ধঅক্টোবরে টিকা রপ্তানি শুরু করবে ভারত