‎উপকূলের মানুষের সুপেয় পানির অধিকার নিশ্চিত করতে হবে

চকরিয়ায় পানি শুনানিতে বক্তারা

চকরিয়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৩ মার্চ, ২০২৩ at ৬:৪৬ পূর্বাহ্ণ

কক্সবাজারের চকরিয়ার উপকূলীয় জনগোষ্ঠির সুপেয় পানি পাওয়ার অধিকার নিশ্চিত করতে সরকারকে এগিয়ে আসতে হবে। মিঠাপানির উৎসস্থল পুকুর, জলাশয় সংরক্ষণসহ শুষ্ক মৌসুমে ভূ-গর্ভের পান্তির স্তর নিচে নেমে যাওয়ায় ওইসময় বিকল্প উৎস হিসেবে যাতে ব্যবহার করা যায় সেজন্য বৃষ্টির পানি ধরে রাখতে হবে। সামুদ্রিক জোয়ারের পানি যাতে মিঠপানির বিভিন্ন ছড়া বা খালে প্রবেশ করতে না পারে সেজন্য উপকূলের স্লুইস গেটগুলো (জলকপাট) প্রশাসনের নিয়ন্ত্রণে রাখতে হবে। এসব বিষয় সঠিকভাবে বাস্তবায়ন করা হলেই উপকূলের মানুষের সুপেয় পানি পাওয়ার অধিকার নিশ্চিত হবে। পাশাপাশি খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য এক ইঞ্চি জমিও অনাবাদী ফেলে না রাখার প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়ন হবে।

গতকাল বুধবার দুপুরে চকরিয়া উপজেলা পরিষদের হলরুমে বিশ্ব পানি দিবস উপলক্ষে আয়োজিত পানি শুনানিতে বক্তা এবং উপকূলের ভুক্তভোগীরা এই দাবি জানান। বক্তারা সম্প্রতি দৈনিক আজাদীতে চকরিয়ার উপকূলজুড়ে সুপেয় পানির হাহাকার নিয়ে প্রকাশিত সংবাদের ভূঁয়সী প্রশংসা করেন। এতে সভাপতিত্ব করেন ইউএনও জেপি দেওয়ান।

বেসরকারী সংস্থা আইএসডিই বাংলাদেশ ও পানি অধিকার (ওয়াটার মুভ) কর্তৃক আয়োজিত উপকূলীয় সকল মানুষের বিনামূল্যে নিরাপদ ও পর্যাপ্ত সুপেয় পানি প্রাপ্তি নিশ্চিত করতে হবে’ শ্লোগানে এই পানি শুনানি অনুষ্ঠিত হয়। এতে বিষয়ের আলোকে উদ্দেশ্য বর্ণনা ও স্বাগত বক্তব্য দেন আইএসডিই বাংলাদেশের নির্বাহী পরিচালক ও ক্যাবের জ্যেষ্ঠ সহ-সভাপতি এস এম নাজের হোসাইন। ধারণাপত্র পাঠ করেন সংস্থার কর্মসূচি সমন্বয়কারী মো. জাহাঙ্গীর আলম।

শুনানিতে প্রধান অতিথির বক্তব্য দেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম। বক্তব্য দেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মকছুদুল হক চুট্টু, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু মুছা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানবৃন্দ, সাংবাদিকদের মধ্যে উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ছোটন কান্তি নাথ, রফিক আহমদ, মনজুর আলম, জিয়াউদ্দিন ফারুক, ইকবাল ফারুক, পানি নিয়ে ভুক্তভোগী বদরখালীর আঞ্জুমান আরা বেগম, মোবারেকা বেগম, আবু বকর ছিদ্দিক, বদরখালীর ভার্চু স্কুলের প্রতিষ্ঠাতা মহিউদ্দিন কাদের অদুল, শিক্ষার্থী ইমাম হোসেন বাবু, ইশরাত সুলতানা ঈঁশা প্রমুখ।

প্রধান অতিথি সংসদ সদস্য জাফর আলম বলেন, ‘আজকের পানি শুনানীতে উপকূলের মানুষের সুপেয় পানি প্রাপ্তি নিশ্চিতকল্পে যেসব সমস্যার কথা উঠে এসেছে, সেগুলো বিষয়ভিত্তিক বাস্তবায়নের জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে।’

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীর ১১ হত্যা ২০ বছর পর আসামি গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম চেম্বারের ভর্তুকিমূল্যে পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন