২৩ জোড়া ট্রেনে যাত্রী পরিবহন হবে ১৫ হাজার

প্রস্তুত ১১৬টি ইঞ্জিন, ৯৫টি কোচ মেরামতের কাজ শেষ পর্যায়ে ।। পূর্বাঞ্চল রেলের ঈদ প্রস্তুতি

শুকলাল দাশ | বৃহস্পতিবার , ২৮ মার্চ, ২০২৪ at ৫:৩৭ পূর্বাহ্ণ

আসন্ন ঈদ উল ফিতরে নির্বিঘ্নে যাত্রী পরিবহনের জন্য পূর্বাঞ্চল রেলওয়ের পক্ষ থেকে বাড়তি ইঞ্জিন, কোচ ও স্পেশাল ট্রেন পরিচালনার ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ঈদে নিয়মিত ট্রেনের পাশাপাশি স্পেশাল ট্রেন চালুর জন্য ১১৬টি লোকোমোটিভ (ইঞ্জিন) প্রস্তুত রাখা হয়েছে। প্রতিটি ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজনের জন্য পাহাড়তলী কারখানায় ৯৫টি কোচ মেরামত করা হচ্ছে। এর মধ্যে ৭৩টি কোচের মেরামত কাজ শেষ করে পরিবহন বিভাগকে বুঝিয়ে দেয়া হয়েছে। অবশিষ্ট কোচ গুলো আগামী ৩ এপ্রিল ঈদ যাত্রার আগে মেরামত কাজ শেষ করে পরিবহন বিভাগকে বুঝিয়ে দেয়া হবে বলে পাহাড়তলী কারখানার সংশ্লিষ্ট প্রকৌশলী জানিয়েছেন।

ঈদে প্রতিদিন চট্টগ্রাম থেকে ১২ জোড়া আন্তঃনগর, ৪ জোড়া স্পেশাল, মেইল, কমিউটর লোকালসহ ২৩ জোড়া ট্রেন চলবে। এসব ট্রেনে ঈদে প্রতিদিন ১৪ থেকে ১৫ হাজার যাত্রী পরিবহন করা যাবে বলে জানান পরিবহন বিভাগের কর্মকর্তারা।

ঈদের আগাম প্রস্তুতির ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান যন্ত্র প্রকৌশলী তাপস কুমার দাস আজাদীকে বলেন, এবার ঈদের চট্টগ্রাম থেকে নির্বিঘ্নে যাত্রী পরিবহনের জন্য ১১৬টি লোকোমোটিভ (ইঞ্জিন) প্রস্তুত রাখা হয়েছে। এমনিতে স্বাভাবিক সময়ে ১০০টি লোকোমোটিভ প্রয়োজন হয়। ঈদ উপলক্ষে স্পেশাল ট্রেন চলবে। এই জন্য বাড়তি ইঞ্জিনের প্রয়োজন। এই কারণে আমরা ১১৬টি ইঞ্জিন প্রস্তুতি করছি। প্রতিটি ট্রেনে অতিরিক্ত কোচ যুক্ত হবেযাতে অতিরিক্ত যাত্রী পরিবহন করা যায়। পাহাড়তলী কারখানায় ৯৫টি কোচ মেরামত করা হচ্ছে। ঈদ উপলক্ষে পাহাড়তলী কারখানায় অতিরিক্ত কোচ মেরামতের প্রস্তুতির ব্যাপারে রেলওয়ে পাহাড়তলীর ক্যারেজ এন্ড ওয়াগন কারখানার কর্ম ব্যবস্থাপক (নির্মাণ) প্রকৌশলী সজীব আল হাসান আজাদীকে বলেন, এবারের ঈদ উল ফিতর উপলক্ষে আমরা পাহাড়তলী কারখানায় ৯৫টি কোচ মেরামত করছি। এরমধ্যে আমরা ৭৩টি কোচ মেরামত করে পরিবহন বিভাগকে বুঝিয়ে দিয়েছি। অবশিষ্ট কোচ আগামী ৩ এপ্রিলের আগে (ঈদ যাত্রার আগে) মেরামত শেষে পরিবহন বিভাগকে বুঝিয়ে দেবো।

তিনি আরও বলেন, ঈদে চট্টগ্রাম থেকে প্রতিদিন ১২ জোড়া আন্তঃনগর, ৪ জোড়া (৮টি) স্পেশাল, ৩ জোড়া মেইল, ২ জোড়া লোকাল ও ২ জোড়া কমিউটারসহ মোট ২৩ জোড়া ট্রেন চলবে। এসব ট্রেনে প্রতিদিন ১৪ থেকে ১৫ হাজার যাত্রী ঈদে বাড়ি ফিরতে পারবেন। ঈদ উপলক্ষে আমরা কারখানায় অনেক আগে থেকেই কোচ মেরামতের কাজ শুরু করেছি। যাতে প্রতিটি ট্রেনে অতিরিক্ত কোচ মেরামত করা যায়। এদিকে রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ পাওয়ার কন্ট্রোলার প্রকৌশলী বেলাল হোসেন আজাদীকে বলেন, ঈদ উপলক্ষে নির্বিঘ্নে যাতে যাত্রী পরিবহনের জন্য আমরা নতুনপুরাতন মিলে ১১৬টি ইঞ্জিন প্রস্তুত রেখেছি। চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার স্যার (প্রকৌশলী তাপস কুমার দাস) আজকে (গতকাল) প্রস্তুতি দেখার জন্য এসেছিলেন। ঈদে যাত্রী পরিবহনের ক্ষেত্রে কোনো ট্রেনে ইঞ্জিনের সংকট হবে না।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজার শহরে নিজ বাড়িতে গৃহবধূকে জবাই করে হত্যা
পরবর্তী নিবন্ধচাকরির প্রলোভনে লিবিয়ায় নিয়ে চার যুবককে জিম্মি