হেফাজত নেতা নোমান ফয়েজীও বিয়ে বহির্ভূত সম্পর্কে জড়িত

সংবাদ সম্মেলনে পুলিশের তথ্য ।। সম্পৃক্ত ছিলেন হাটহাজারী তাণ্ডবে, আদালতে ৫ দিনের রিমান্ড মঞ্জুর

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৭ মে, ২০২১ at ৪:৫১ পূর্বাহ্ণ

চকরিয়া থেকে গ্রেপ্তার হেফাজতের সদ্য বিলুপ্ত কমিটির প্রচার সম্পাদক জাকারিয়া নোমান ফয়েজী বিয়ে বহির্ভূত একাধিক সম্পর্কে জড়িত বলে জানিয়েছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার বিকেলে নগরীর দুই নম্বর গেটে জেলা পুলিশ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ কথা জানান পুলিশ সুপার এস এম রশিদুল হক। তার মোবাইল ফোনের চ্যাটিং বিশ্লেষণ করে পুলিশ এসব তথ্য পেয়েছে।
পুলিশ সুপার বলেন, ২ থেকে ৩ জনের সাথে তার বিয়ে বহির্ভূত সম্পর্ক ছিল। আমরা তাদের পরিচয় শনাক্ত করতে পেরেছি। তদন্তের স্বার্থে প্রকাশ করতে চাইছি না। অনৈতিক এসব কর্মকাণ্ডের জন্য তিনি ক্ষমা চেয়েছেন বলেও জানান পুলিশ সুপার।
নোমান ফয়েজীকে গ্রেপ্তার পরবর্তী আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা পুলিশ সুপার আরও বলেন, ২৬ মার্চের হাটহাজারী তাণ্ডবের সাথে সম্পৃক্ত ছিলেন নোমান ফয়েজী। তার নলেজে ছিল দেশের অন্যান্য জায়গায় সংঘটিত হামলার পরিকল্পনাও। সহযোগিতা করার পাশাপাশি ইন্ধনদাতার ভূমিকায়ও ছিলেন তিনি। জিজ্ঞাসাবাদে তিনি নিজেই এসব কথা স্বীকার করেছেন। তিনি স্বীকার করেছেন, হাটহাজারীতে পুলিশের ওপর হামলা, ডাকবাংলো ও ভূমি অফিসে ভাঙচুরে তিনি জড়িত ছিলেন। এসব ঘটনায় যারা মাস্টারমাইন্ড ও অর্থের যোগানদাতা ছিলেন সেসবের সাথেও তার সম্পৃক্ততা রয়েছে। গত বুধবার বিকেল ৪ টার দিকে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলা থেকে নোমান ফয়েজীকে গ্রেপ্তার করা হয়। পরে কঠোর নিরাপত্তা বলয়ের মধ্য দিয়ে তাকে চট্টগ্রামে নিয়ে আসা হয়।
স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকে কেন্দ্র করে গত ২৬ মার্চ দেশের অন্যান্য জায়গার পাশাপাশি হাটহাজারীতেও তাণ্ডব চালায় হেফাজত ইসলামের নেতাকর্মীরা। এ তাণ্ডবে থানার পাশাপাশি সরকারি বিভিন্ন স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। পুলিশের সাথে সংঘর্ষে নিহত হয় বেশ কয়েকজন। পরবর্তীতে এসব ঘটনায় হাটহাজারী থানায় হেফাজত নেতাকর্মীদের বিরুদ্ধে একাধিক মামলা দায়ের হয়। গ্রেপ্তার করা হয় কর্মী থেকে শুরু করে হেফাজতের বিভিন্ন স্তরের নেতাকে। এর মধ্যে রয়েছে, আলোচিত মুখ ও হেফজতে ইসলামের সদ্য বিলুপ্ত কমিটির যুগ্ম মহাসচিব মামুনুল হক ও চট্টগ্রামের লালখান বাজারের একটি মাদ্রাসার সহকারী পরিচালক ও সদ্য বিলুপ্ত কমিটির সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মুফতি হারুন ইজহার।

হাটহাজারী থানার তিনটি মামলার এজহারনামীয় আসামি নোমান ফয়েজীকে গোপন খবরের ভিত্তিতে অভিযান চালিয়ে চকরিয়া থেকে গ্রেপ্তার করা হয়েছে উল্লেখ করে সংবাদ সম্মেলনে পুলিশ সুপার এস এম রশিদুল হক বলেন, এসব মামলায় নোমান ফয়েজীকে গ্রেপ্তার করে বৃহস্পতিবার দুপুরে আদালতে সোপর্দ করা হয়েছে। শুনানি পরবর্তী আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন। এর আগে আমরা তাকে হেফাজতে পেতে আদালতের কাছে ১০ দিনের রিমান্ড আবেদন করেছি। আদালত আমাদের আবেদন আমলে নিয়ে তার ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পুলিশ সুপার বলেন, দেশকে অস্থিতিশীল করতেই হেফাজতে ইসলাম হাটহাজারীসহ দেশের বিভিন্ন জায়গায় পূর্বপরিকল্পিত তাণ্ডব চালিয়েছিল। কিন্তু আইনশৃক্সখলা বাহিনী দ্রুত সবকিছু নিয়ন্ত্রণে নিয়ে ফেলবে তা তারা বুঝতে পারেনি। হেফাজতের তাণ্ডব পূর্বপরিকল্পিত হওয়া সত্যেও তাদের থামানো যায়নি, এক্ষেত্রে গোয়েন্দা ব্যর্থতা ছিল কিনা এমন প্রশ্নের জবাবে কিছুই বলেননি পুলিশ সুপার।

পূর্ববর্তী নিবন্ধমাস্ক ব্যবহারের নির্দেশনা দিলো সরকার
পরবর্তী নিবন্ধসংঘর্ষের ঘটনায় প্রতিবেদন জমা তদন্তে ১৬ বহিরাগত চিহ্নিত