হাতিয়া রুটে তাজউদ্দীনের যাত্রা শুরু হচ্ছে কাল

কুমিরা-সন্দ্বীপ রুটে আইভি রহমানের যাত্রা আগামী সপ্তাহে বিআইডব্লিউটিসির নতুন দুই জাহাজ

আজাদী প্রতিবেদন | রবিবার , ৩০ মে, ২০২১ at ১০:৩৫ পূর্বাহ্ণ

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) বহরে যুক্ত হয়েছে দুটি নতুন জাহাজ। এর মধ্যে এমভি তাজউদ্দীন আহমদের যাত্রা আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে। তাজউদ্দীন কাল সকাল ৯টায় সদরঘাট থেকে হাতিয়ার উদ্দেশ্যে ছেড়ে যাবে। এছাড়া এমভি আইভি রহমান আগামী সপ্তাহে কুমিরা থেকে সন্দ্বীপ গুপ্তছড়া রুটে চলাচল শুরু করবে।
বিআইডব্লিউটিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, নতুন এই দুই জাহাজে বিআইডব্লিউটিসির যাত্রী পরিবহনে যুগান্তকারী পরিবর্তন আসবে। দীর্ঘদিন পর সেবার মান যেমন বাড়বে তেমনি সময়ও অনেক কমে আসবে। আগের পুরনো জাহাজে করে হাতিয়া যেতে সময় লাগত ৮ ঘণ্টা। নতুন জাহাজে মাত্র ৫ ঘণ্টায় পৌঁছে যাবে।
বিআইডব্লিউটিসির বহরে এখন তিনটি পুরনো যাত্রীবাহী জাহাজ রয়েছে। এই তিনটি হলো এমভি বারআউলিয়া, এমভি আবদুল মতিন ও মনিরুল হক। বারআউলিয়া অনেক পুরনো। বারআউলিয়ায় নতুন ইঞ্জিন বসানো হচ্ছে। নতুন ইঞ্জিন বসানোর ফলে এটি নতুন করে বরিশাল রুটে চলাচল করবে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিসির কর্মকর্তারা।
সংশ্লিষ্টরা জানান, এমভি তাজউদ্দীন আহমদের আসন সংখ্যা সাড়ে ৭শর বেশি। এই রুটে প্রথম শ্রেণির টিকিটের দাম রাখা হয়েছে ১৪শ ৬৬ টাকা, ২য় শ্রেণির টিকিটের দাম ৫শ টাকা। আর তৃতীয় শ্রেণির টিকিটের দাম রাখা হয়েছে ৩৫০ টাকা। এমভি আইভি রহমানের আসন সংখ্যা ৫ শতাধিক। বর্তমানে এমভি আইভি রহমান এফএমসির ডকইয়ার্ডে রয়েছে।
এ ব্যাপারে বিআইডব্লিউটিসি চট্টগ্রামের ডিজিএম (কমার্শিয়াল) গোপাল চন্দ্র মজুমদার আজাদীকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধনের পর নতুন জাহাজ দুটি আমরা চালু করতে যাচ্ছি। এমভি তাজউদ্দীন আহমদ সোমবার থেকে চট্টগ্রাম-হাতিয়া রুটে চলাচল শুরু করবে। এমভি আইভি রহমান আগামী সপ্তাহে কুমিরা থেকে সন্দ্বীপ গুপ্তছড়া রুটে চলাচল শুরু করবে। এমভি তাজউদ্দীন আহমদ আমাদের সদরঘাট জেটিতে আছে। ওখান থেকে সোমবার সকাল ৯টায় হাতিয়ার উদ্দেশ্যে যাত্রা করবে।
তিনি জানান, নতুন অত্যাধুনিক জাহাজগুলো যুক্ত হওয়ায় যাত্রীসেবার মান বাড়বে। পাশাপাশি গন্তব্যে পৌঁছতে সময় অনেক কম লাগবে। এ জাহাজ দুটির মাধ্যমে বছরে ৬ লাখ ৩০ হাজার যাত্রী পরিবহন করা সম্ভব হবে।

পূর্ববর্তী নিবন্ধসাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী আজ
পরবর্তী নিবন্ধ৭৮৬