হাটহাজারীতে দুই সহোদরকে ২ লাখ টাকা জরিমানা

পুকুর ভরাট

হাটহাজারী প্রতিনিধি | শুক্রবার , ২৬ মে, ২০২৩ at ৫:০৯ পূর্বাহ্ণ

হাটহাজারীতে পুকুর ভরাটের অপরাধে মিজানুর রহমান ও জামশেদ নামের দুই সহোদরকে দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম। গত বুধবার দিবাগত রাতে ভ্রাম্যমাণ আদালত সূত্র এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করে। এর আগে উপজেলার বুড়িশ্চর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড এলাকায় এ অভিযান চালানো হয়।

সূত্রে জানা যায়, রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা যায় বুড়িশ্চর মৌজার ওই ভূমির শ্রেণি পুকুর। সরেজমিনে পরিদর্শনকালে ৬৪ শতকের এই পুকুরটির অংশবিশেষ ভরাট অবস্থায় পাওয়া গেছে। পরে স্থানীয় লোকজন ও জনপ্রতিনিধিদের সাথে কথা বলে অভিযুক্তদের চিহ্নিত করে তাদের উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযোগ প্রমাণিত হওয়ায় বুড়িশ্চর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড এলাকার মো. মুজিবুর রহমানের পুত্র অভিযুক্ত মিজানুর রহমান ও জামশেদ দুইজনকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী দুই লাখ টাকা জরিমানা করে তা ডিসিআরের মাধ্যমে আদায় করা হয়। এছাড়া আগামী ৭ দিনের মধ্যে দণ্ডপ্রাপ্তদের নিজ খরচে ভরাটকৃত পুকুর পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের নিকট মুচলেকা দেন মিজানুর ও জামশেদ।

উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় পুকুর বা জলাধার খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া অগ্নিকাণ্ড ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় পানির উৎস হিসেবে জলাধার সংরক্ষণ জরুরি। হাটহাজারীতে আইন অমান্য করে কেউ জলাশয় ভরাট করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে সকলের সচেতনতা জরুরি।

পূর্ববর্তী নিবন্ধনাসিরাবাদে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত কলেজ ছাত্রের মৃত্যু
পরবর্তী নিবন্ধএনআইডি জালিয়াতি করে ভুয়া পরিচয়ে বিয়ে