স্বাধীনতা, মানবতার জয়গান

রূপক কুমার রক্ষিত | বুধবার , ১৫ ডিসেম্বর, ২০২১ at ৮:৩৬ পূর্বাহ্ণ

স্বাধীনতা মানে খু্‌ঁজতে খু্‌ঁজতে স্মৃতিসৌধে আমি গিয়েছি, ফুলে ফুলে ঢাকা শহীদ বেদীতে বেদনার সুর শুনেছি। আমি স্বাধীনতার মানে খুঁজেছি। পদ্মা মেঘনা যমুনার পাড়ে আকুলতায় পথ চলেছি, জোয়ারের টানে নদীর জলে রক্তের লাল দেখেছি। আমি স্বাধীনতার মানে খু্‌ঁজেছি।
পাহাড় -পর্বত পাড়ি দিয়ে আমি দিনকে রাত কত করেছি, নির্জনতার ঘুম ভাঙ্গানিয়া শহীদের কান্না শুনেছি। আমি স্বাধীনতার মানে খু্‌ঁজেছি। তপ্ত দুপুরে মাঠে প্রান্তরে ঘুরে ঘুরে ক্লান্ত হয়েছি, জনতার ঢলে ঝাঁঝালো শ্লোগানে রাজপথে শামিল হয়েছি। আমি স্বাধীনতার মানে খু্‌ঁজেছি। কত নর-নারী নেই ঘরবাড়ি /পথে দিশেহারা দেখেছি অসহায়ত্বের নিঠুর শিকলে বিপন্ন কান্না দেখেছি। আমি বিদীর্ণ মনে জীর্ণ জীবনের স্বাধীনতার ঠিকানা খু্‌ঁজেছি।
শিশুশ্রম নিয়ে ধনীদের পাড়ায় বিলাসিতা কত দেখেছি, নারীশ্রমিকের শ্রমের মূল্য সস্তায় ঠকাতে দেখেছি। আমি হীনমন্যতার তাণ্ডব লীলায় স্বাধীনতার কথা ভেবেছি।
যার আছে জোর তার কলোবর বিষম বৈষম্য দেখেছি ব্যভিচার আর অবিচার বিচারে নিদারুণ আর্তনাদ শুনেছি। আমি নির্বিকার হয়ে বর্বরতায় স্বাধীনতার শব্দ খু্‌ঁজেছি। মন্দির মসজিদ গীর্জা প্যাগোডায় পবিত্রতায় শান্তি খুঁজেছি, ধর্মের নামে মানবতা হেরে নারকীয় হিংস্রতা দেখেছি, আমি থমকে দাঁড়িয়ে সামপ্রদায়িকতায় স্বাধীনতা খু্‌ঁজে দেখেছি। আমি দেখেছি সকলে দানবেরা মিলে করেছে হীনতার চাষ, স্বাধীনতাটার বিবর্ণ লালসে চলছে হায়েনার ত্রাস। আমি দেখেছি স্বাধীনতা শিকল ছেঁড়া জন-জীবনের ভীড়ে, সৌম্য, সাম্য,শান্তির হিস্যায় ঘুরে পথে প্রান্তরে। আমি দেখেছি স্বাধীনতা লাল সূর্যে শ্যামল বাংলার সবুজে, শান্তিকামী মেহনতী মানুষের দেশের প্রেমের মাঝে। আমি বুঝেছি স্বাধীনতা মহাকাব্য এক দেশপ্রেমে আত্মদান, জীবন সমুদ্রে প্রতিটি তরঙ্গে মানবতার জয়গান। স্বাধীনতা, মাানবতার জয়গান।

পূর্ববর্তী নিবন্ধঝুঁকিপূর্ণ রেললাইনে দোকানপাট বন্ধ করা হোক
পরবর্তী নিবন্ধবিজয়ের ৫০তম বার্ষিকী