সৈকতেই কাটা হচ্ছে সেই জাহাজ

আজাদী প্রতিবেদন | রবিবার , ১২ ডিসেম্বর, ২০২১ at ৬:৪১ পূর্বাহ্ণ

২০১৭ সালের ৩০ মে। ঘূর্ণিঝড় মোরার আঘাত। সেই আঘাতে নোঙর ছিঁড়ে আনোয়ারার পারকি সমুদ্র সৈকতে আটকা পড়ে ক্রিস্টাল গোল্ড নামের জাহাজটি। প্রায় সাড়ে চার বছর পর অবশেষে সৈকতেই কাটা হচ্ছে এটি।
ওই সময়ে মালিক পক্ষ অনেক চেষ্টা করেও জাহাজটি সরিয়ে নিতে পারেননি। পরে ফোর স্টার এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠান জাহাজটি কাটার জন্য কিনে নেয়। জানা গেছে, আদালতের নির্দেশে পরিবেশ অধিদপ্তরকে ২ কোটি টাকা জরিমানা দিয়ে গতকাল থেকে জাহাজটি কাটা শুরু হয়। ২০১৯ সালে সৈকতে অনুমতি ছাড়া মেয়াদোত্তীর্ণ জাহাজটি কাটার অভিযোগে ফোর স্টার এন্টারপ্রাইজকে ২ কোটি টাকা ক্ষতিপূরণ ধার্য করে পরিবেশ অধিদপ্তর। সেই সময় জাহাজ কাটার কারণে ১ হাজার ৪৯১ শতাংশ সৈকতের জীববৈচিত্র্য নষ্ট এবং সামুদ্রিক জীব ধ্বংস হয়েছিল বলে পরিশেবিদরা জানিয়েছিলেন।
পরিবেশবিদরা বলছেন, জাহাজটি সৈকতে কাটার ফলে সেখানকার ক্ষতি হবে। সৈকতের পাশে যে লোকালয় আছে সেখানেও প্রভাব পড়বে। জাহাজে থাকা পুরনো বিষাক্ত তেল ও মবিল সৈকতের পানিতে গিয়ে মিশবে, যা সমুদ্রের জীববৈচিত্র্যকে হুমকির মধ্যে ফেলবে।
তবে জাহাজ কাটার দায়িত্বে থাকা প্রতিষ্ঠান বলছে, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নিয়ে জাহাজটি কাটা হচ্ছে। হাই কোর্টের নির্দেশনা মোতাবেক পরিবেশবান্ধব উপায়ে জাহাজটি কাটার জন্য অনেকগুলো প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধদেশে ওমিক্রনের রোগী শনাক্ত
পরবর্তী নিবন্ধবিছানায় পড়েছিল লাশটি