সেমির আশা জিইয়ে রাখল ভারত

মাত্র ৩৯ বলেই স্কটিশদের হার

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ৬ নভেম্বর, ২০২১ at ৮:৫৮ পূর্বাহ্ণ

টানা দুই ম্যাচে হেরে বিশ্বকাপ শুরু করা ভারত পরের দুই ম্যাচে জিতে সেমিফাইনালের পথেই থাকল। প্রথম দুই ম্যাচে হারের পর বাকি ম্যাচগুলোতে জয়ের পাশাপাশি রান রেট বাড়ানোর কাজটাও করতে হচ্ছে। সে লক্ষ্যে আফগানিস্তান এবং স্কটল্যান্ডের বিপক্ষে কাজটা বেশ ভালই সেরেছে বিরাট কোহলির দল। যদিও এখনো নিশ্চিত নয় ভারতের সেমিফাইনাল খেলা। নিউজিল্যান্ড যদি আফগানিস্তানকে হারিয়ে দেয় তাহলে ভারতের সম্ভাবনা শেষ। আর যদি নিউজিল্যান্ড হারে তাহলে আসবে রান রেটের হিসেব নিকেষ।
পাকিস্তান এবং নিউজিল্যান্ডের বিপক্ষে হারের পর আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে প্রথম জয়ের দেখা পায় ভারত। আর গতকাল স্কটল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে রান রেটটা আরো বাড়িয়ে নিয়েছে বিরাট কোহলিরা। ৪ ম্যাচ শেষে সবকটি জয়ে পাকিস্তানের পয়েন্ট ৮। দ্বিতীয় স্থানের জন্য লড়াই করা নিউজিল্যান্ডের পয়েন্ট ৬ এবং রান রেট ১.২৭৭। আর দুটি জয় পাওয়া ভারতের পয়েন্ট ৪ হলেও নেট রান রেট ১.৬১৯। এখন পরের ম্যাচে নামিবিয়ার বিপক্ষে নিজেদের জয়ের পাশাপাশি প্রার্থনা করতে হবে আফগানদের কাছে যেন হারে নিউজিল্যান্ড।
গতকাল শুক্রবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নামা স্কটল্যান্ড ভারতীয় বোলারদের সামনে বলতে গেলে দাঁড়াতেই পারেনি। শুরু থেকেই সমানে উইকেট হারাতে থাকে স্কটিশরা। ১৩ রানে প্রথম উইকেট হারানো স্কটল্যান্ড ২৯ রানে হারায় ৪ উইকেট। লিস্ক এবং ম্যাকলিয়ট মিলে ২৯ রান যোগ করেছিল। কিন্তু এ জুটি ভাঙ্গার পর তাসের ঘরের মত আবার ভেঙ্গে যেতে থাকে স্কটিশদের ব্যাটিং। বিশেষ করে জাসপ্রিত বুমরাহর শুরুর পর রবীন্দ্র জাদেজার স্পিন এবং মোহাম্মদ সামির পেসের তোপে পড়ে মাত্র ৮৫ রানে অল আউট হয় স্কটল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ২৪ রান করেন জর্জ মানসি। এছাড়া দুই অংকের ঘরে যেতে পেরেছেন ম্যাকলিয়ট (১৬), লিস্ক (২১) এবং ওয়াট (১৪)। বাকিদের কেউ দুই অংকের ঘরে যেতে পারেনি। ভারতের পক্ষে ১৫ রান খরচায় তিনটি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ সামি এবং রবীন্দ্র জাদেজা। ২টি উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরাহ।
৮৫ রানের মামুলি লক্ষ্য। সে লক্ষ্য তাড়া করতে নেমে জয়ের চাইতে রান রেট বাড়ানোর তাড়না বেশি ছিল ভারতীয় ব্যাটসম্যানদের মাঝে। তাইতো শুরু থেকেই ঝড় তোলার চেষ্টা ভারতীয় দুই ওপেনারের। রাহুল এবং রোহিত মিলে ৫ ওভারে তুলে নেন ৭০ রান। ১৬ বলে ৩০ রান করে ফিরেন রোহিত। স্কটল্যান্ডের বোলাররা রাহুলকেও থামিয়েছে তবে ততক্ষণে ম্যাচই শেষ করে দিয়েছেন এই ওপেনার। মাত্র ৬.৩ ওভারে ৮ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে ভারত। রাহুল ফিরেছেন ১৯ বলে ৫০ রান করে।

পূর্ববর্তী নিবন্ধসেমির স্বপ্ন উজ্জ্বল নিউজিল্যান্ডের
পরবর্তী নিবন্ধবসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা, পটিয়ার যুবক আটক