সাম্প্রদায়িক গোষ্ঠীর উত্থান রুখতে হবে

বিভিন্ন স্থানে প্রতিবাদ ও সম্প্রীতি সমাবেশ

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৪ অক্টোবর, ২০২১ at ৯:১৯ পূর্বাহ্ণ

সাম্প্রদায়িক অপগোষ্ঠীর বিরুদ্ধে ঘরে ঘরে দুর্গ গড়ে তোলার আহ্বান জানিয়েছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। গতকাল শনিবার নগরীতে সাম্প্রদায়িকতা বিরোধী প্রতিবাদী আবৃত্তি ও বিক্ষোভ সমাবেশ থেকে এ আহ্বান জানানো হয়। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ চট্টগ্রাম অঞ্চলের আয়োজনে দুপুরে জামাল খান চত্বরে অনুষ্ঠিত হয় প্রতিবাদী আবৃত্তি ও বিক্ষোভ সমাবেশ। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক আবৃত্তি শিল্পী রাশেদ হাসানের সভাপতিত্বে এবং চট্টগ্রাম অঞ্চলের সাংগঠনিক সম্পাদক আবৃত্তি শিল্পী দেবাশীষ রুদ্রের সঞ্চালনায় প্রতিবাদী কর্মসূচিতে বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান বলেন, বাংলাদেশের মানুষ কখনোই সাম্প্রদায়িক নয় এবং সমাজও এক সময় সাম্প্রদায়িক ছিল না। কিন্তু সাম্প্রতিক সময়ে বিভিন্ন সাম্প্রদায়িক গোষ্ঠীর উত্থান আমরা দেখতে পাচ্ছি। রাষ্ট্র এবং সরকারকে অবিলম্বে দ্রুততার সাথে এই অপগোষ্ঠীর উত্থান রোধ করতে হবে। একুশে পদক প্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার বলেন, আমরা এই বাংলায় সকল ধর্মের মানুষ সহাবস্থানের মধ্য দিয়ে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ থেকে একটি মানবিক সমাজ গড়ার জন্য কাজ করে গেছি। বরেণ্য সঙ্গীত শিল্পী কল্পনা লালা বলেন, আমি এই দেশে একজন নাগরিকের মর্যাদা নিয়ে বাঁচতে চাই। এই আয়োজনে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ, সংস্কৃতি কর্মী, শিল্পী সাহিত্যিক, বুদ্ধিজীবী ও চট্টগ্রামের প্রতিনিধিত্বশীল আবৃত্তি সংগঠনের শিল্পী ও কর্মীরা অংশগ্রহণ করেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নাট্যজন সঞ্জিব বড়ুয়া, ড. কুন্তল বড়ুয়া, অসিম দাশ, সুচরিত দাশ খোকন, কবি ইউসুফ মুহাম্মদ, কবি আবু মুসা চৌধুরী, মাহবুবুর রহমান মাহফুজ, হাসান জাহাঙ্গীর, মশরুর হোসেন, তাসকিয়াতুন নূর তানিয়া, সেলিম রেজা সাগর প্রমুখ। অনুষ্ঠানে প্রতিবাদী আবৃত্তি পরিবেশন করেন, আবৃত্তি শিল্পী মিসফাক রাসেল, মঞ্জুর মুন্না, অর্ণব বড়ুয়া, শুভজ্যোতি বড়ুয়া, শচীন আচার্য্য, সুজয় দে, দীপান্বিতা চৌধুরী, মুনমুন বড়ুয়া, স্নিগ্ধা সিকদার, ঈশা দে প্রমুখ।
হিন্দু ডক্টরস এসোসিয়েশন : সামপ্রদায়িক হামলার প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রামের সর্বস্তরের চিকিৎসক, সেবক-সেবিকা, চিকিৎসা প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। হিন্দু ডক্টরস এসোসিয়েশন, চট্টগ্রামের উদ্যোগে দেশের বিভিন্ন স্থানে হিন্দু সমপ্রদায়ের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ চমেক হাসপাতালের প্রধান ফটকে অনুষ্ঠিত হয়। সমাবেশ ও মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার, শিশুরোগ বিশেষজ্ঞ ডা. বাসনা মুহুরী, চমেক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ডা. প্রণয় দত্ত, চমেক রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুভাষ মজুমদার, চক্ষু বিশেষজ্ঞ ডা. শ্রীপ্রকাশ বিশ্বাস, বিএমএ চট্টগ্রাম শাখার কার্যকরী পরিষদের সদস্য ডা. অসীম কুমার চৌধুরী প্রমূখ। উপস্থিত ছিলেন চমেক অর্থোপেডিক্স বিভাগের প্রধান ডা. চন্দন দাশ, মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সৌমেন সরকার।
দেওয়ানবাজার ওয়ার্ড : ২০নং দেওয়ানাবাজার ওয়ার্ড বি-ইউনিট আওয়ামী লীগের উদ্যোগে সম্প্রীতি সমাবেশ ও শান্তির শোভযাত্রায় প্রধান অতিথি ছিলেন দেওয়ান বাজার ওয়ার্ডের কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী। দেওয়ানাবাজার ওয়ার্ড বি-ইউনিট আওয়ামী লীগের সভাপতি শাহাদাত হোসেন চৌধুরী বাদলের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন পেয়ার মোহাম্মদ, রতন দাশ, আবু তৈয়ব সিদ্দিকী, কাউন্সিলর রুমকি সেন গুপ্ত, মো. দিদারুল আলম, সুফিয়ান সিদ্দিকী, শিহাব উদ্দিন, আব্দুল্লাহ আল হারুন, সোহেল সিদ্দিকী, কাঞ্চন বিশ্বাস, সজল সেন, ছগির পিন্টু, সিদ্দিক আহমেদ, অসীম চক্রবর্তী, গিয়াস উদ্দিন, চন্দন পালিত, শাহাদাত আলী সাজ্জাদ, জাহেদ রেজা, ইয়ার মো. আজীম, মো. সেলিম, নওশেদ আলী খান, উজ্জল পাল, নুরুল আবছার, মো. খোরশেদ, ইকবাল বাহার চৌধুরী, আলোড়ন বিশ্বাস ফ্লাওয়ার, সুমন দত্ত, টিংকু সেন, জুয়েল বণিক, হিমেল হোসেন প্রমুখ।
৪নং চান্দগাঁও ওয়ার্ড : নগরীর ৪নং চান্দগাঁও ওয়ার্ড কাউন্সিলর এসরারুল হক এসরালের উদ্যোগে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা আজ শনিবার বিকেলে অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান প্রদক্ষিণ করে বহদ্দারহাট মোড়ে এসে শেষ হয়। পরে সেখানে সমাবেশে বক্তব্য রাখেন সাবেক কাউন্সিলর ও ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল হুদা লালু, ওয়ার্ড যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ খোকন, মাঈনু, স্বেচ্ছাসেবক লীগ নেতা রাসেদ চৌধুরী, যুবলীগ নেতা মঈন উদ্দিন ফরহাদ, মো. শাহজাহান, শেখ খোকন, আলী আকবর প্রমুখ।
২৪নং উত্তর আগ্রাবাদ ওয়ার্ড যুবলীগ : দেশব্যাপী সামপ্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদে চট্টগ্রাম মহানগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চুর নির্দেশনায় ২৪নং উত্তর আগ্রাবাদ ওয়ার্ড যুবলীগের উদ্যোগে শান্তি ও সমপ্রীতি র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিটি শেখ মুজিব সড়ক প্রদক্ষিণ করে মনছুরাবাদ চত্বরে শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন ২৪নং উত্তর আগ্রাবাদ ওয়ার্ড যুবলীগ সভাপতি ও নগর যুবলীগ সদস্য আব্দুর রাজ্জাক দুলাল, খোকন চন্দ্র তাঁতি, মো. সাগির, মো. শহীদুল ইসলাম, জহির উদ্দিন বাবুরী, এডভোকেট সৈয়দ রবি, রেজাউল করিম রিটন, মো. বিপ্লব, আজাদ হোসেন, মো. আজিজ উদ্দিন, মো. খোরশেদ আলম, মো. রাকিব, মো. নুরুদ্দিন প্রমুখ।
লেখক-শিল্পী প্রতিরোধ মঞ্চ : দেশজুড়ে সংঘটিত সামপ্রদায়িক হামলা, নিপীড়ন ও লুটপাটের ধারাবাহিক ঘটনায় সামপ্রদায়িকতা বিরোধী লেখক-শিল্পী প্রতিরোধ মঞ্চ গতকাল নগরীর চেরাগী মোড়ে এক প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশের আয়োজন করে। স্বপন মজুমদারের সঞ্চালনায় প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশে বিস্তার আর্ট কমপ্লেঙের পরিচালক, লেখক আলম খোরশেদ সামপ্রদায়িক সমপ্রীতি রক্ষার আহ্বান জানান। এতে অংশ নেন রুপম নাথ, দীপা বিশ্বাস, সঙ্গীতা ঘোষ, সুবর্ণা দাশ, বিউটি দেব, টুম্পা চৌধুরী, উজ্জ্বল শর্মা, সৈকত দে, কঙ্কন দাশ, জুয়েল, তাওহিদ, সেমিনা, অতসী, জুবায়ের, ঝনন, শচিন, কাঁকন, দিবাকর দস্তিদার, তুষার, রাকিন, রায়হান, দীপা, তৃষা, সানজু, রিপন, সাদি, নাউনচিং, লাব্রিচাই, অম্লান, রিভু, বিন্তি, নিশিগন্ধা, রাশেদ হাসান, মিলি চৌধুরী, তাপস চক্রবর্ত্তী, রুবেল বিশ্বাস, ইন্দ্রানী সোমা।
বৈদিক পরিষদ : বাংলাদেশ বৈদিক পরিষদ (বিবিপি) কেন্দ্রীয় কমিটি, মহানগর, উত্তর ও দক্ষিণ জেলার যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিল শনিবার অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন সুজয় কুমার দাশ অরুন কান্তি মল্লিক, নারায়ন চন্দ্র মজুমদার, অধ্যক্ষ অনুপ চক্রবর্তী, অ্যাড. নিরঞ্জন কুমার চৌধুরী, নারায়ন কান্তি দাশ, দোলন দাশ, রাজীব দে শম্ভু, রতন দে, উজ্জ্বল কান্তি সেন, প্রবাল দে, দুর্জয় বিশ্বাস, প্রবাল দত্ত, টিপু দে, নয়ন ভৌমিক, বিনয় শীল, পংকজ রুদ্র স্বপন প্রমুখ।
মহানগর ছাত্রলীগ : চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও শান্তি শোভাযাত্রা গতকাল মহানগর ছাত্রলীগ সহ-সভাপতি মিথুন মল্লিকের সভাপতিত্বে ও রেজাউল আলম রনির সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন ওয়াহেদ রাসেল, ইমরান আলী মাসুদ, মুনির চৌধুরী, রাশেদ চৌধুরী, এস এম হুমায়ন কবির আজাদ, নাছির উদ্দিন কুতুবী, রায়হানুল কবির শামীম, অরভিন সাকিব ইভান, সাব্বির সাদিক, সুজায়মান বড়ুয়া জিতু, আবু সায়েম, নেওয়াজ খান, ফাহাদ আনিছ, আমিনুল ইসলাম শাওন, ইফতেখার হোসেন শায়ান।

পূর্ববর্তী নিবন্ধপথশিশু অধিকার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
পরবর্তী নিবন্ধপ্রতিটি নাগরিককে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে