সাবেক উপদেষ্টা রোকেয়া আফজাল রহমানের ইন্তেকাল

আজাদী ডেস্ক  | বৃহস্পতিবার , ৬ এপ্রিল, ২০২৩ at ৬:০৯ পূর্বাহ্ণ

বাংলাদেশের প্রথম নারী ব্যাংক ম্যানেজার, নারী উদ্যোক্তা, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রোকেয়া আফজাল রহমান গতকাল বুধবার রাতে সিঙ্গাপুরের একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহেরাজেউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। তিনি ২ মেয়ে ও এক ছেলেসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় রোকেয়া আফজাল রহমানের মরদেহ সিঙ্গাপুর থেকে দেশে পৌঁছানোর কথা রয়েছে। রোকেয়া আফজাল রহমানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেনচিটাগাং উইম্যান চেম্বার পরিচালকমণ্ডলীর পক্ষে প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। উল্লেখ্য, ২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে মহিলা ও শিশু, শ্রম ও কর্মসংস্থান, সমাজ কল্যাণ এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন রোকেয়া আফজাল রহমান। তাঁর জন্ম ১৯৪১ সালের ২৪ সেপ্টেম্বর কলকাতায়। বাবা ব্যারিস্টার খোন্দকার আলী আফজাল ছিলেন বঙ্গীয় আইন পরিষদ বা বেঙ্গল লেজিসলেটিভ অ্যাসেম্বলির সচিব, মা সাদিয়া আফজাল ছিলেন শিক্ষানুরাগী।

কলকাতা ও করাচিতে লেখাপড়া শেষ করে রোকেয়ার কর্মজীবন শুরু হয় ১৯৬২ সালে করাচিতে মুসলিম কমার্শিয়াল ব্যাংকে। দুই বছরের মধ্যে তিনি ব্যাংকটির তৎকালীন পূর্ব পাকিস্তান শাখার ব্যবস্থাপক হন। পরে তিনি মাইডাস ফাইন্যন্সিং লিমিটেডের উদ্যোক্তা পরিচালক এবং রিলায়েন্স ইনস্যুরেন্স লিমিটেডের পরিচালক হন। বাংলাদেশ ব্যাংকের বোর্ড সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিন বছর।

১৯৮০ সালে নিজেই কৃষিভিত্তিক ব্যবসা শুরু করেন রোকেয়া, গড়ে তোলেন আরআর কোল্ড স্টোরেজ লিমিটেড। পরে আরলিংকস লিমিটেডেও চেয়ারম্যানের দায়িত্ব নেন। তিনি মিডিয়াওয়ার্ল্ড লিমিটেডের চেয়ারপারসন এবং মিডিয়া স্টারের পরিচালক ছিলেন। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও এশিয়ান উইম্যান ইউনির্ভাসিটির চেয়ারম্যান ছিলেন রোকেয়া আফজাল রহমান।

পূর্ববর্তী নিবন্ধসৈয়দ গোলামুর রহমান মাইজভাণ্ডারীর (ক.) ওরশে হাজারও ভক্তের ঢল
পরবর্তী নিবন্ধসাম্রাজ্যবাদী অপশক্তিকে প্রতিহত করতে হবে