সাগরে লঘুচাপ ঘূর্ণিঝড়ের শঙ্কা

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৩ মে, ২০২১ at ৫:৫৪ পূর্বাহ্ণ

সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘যশ’ সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে আজ। আবহাওয়াবিদরা জানিয়েছেন, রোববার বিকাল থেকে ঘূর্ণিঝড় যশ বিষয়ে সুস্পস্ট ধারণা পাওয়া যাবে। ইতোমধ্যে ঘূর্ণিঝড় নিয়ে এক নম্বর বিশেষ বিজ্ঞপ্তি প্রচার করেছে আবহাওয়া অধিদপ্তর। এতে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হয়ে নিম্নচাপ এবং পরবর্তীতে গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা, পায়রা সমুদ্রবন্দরসমূহকে ১নং দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
পাশাপাশি বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। সেইসাথে গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে ২৩ মে’র মধ্যে উপকূলে ফিরে আসতে বলা হয়েছে।
চট্টগ্রাম আবহাওয়া ও ভূ-প্রাকৃতিক কেন্দ্রের উপ-পরিচালক সৈয়দ আবুল হাসানাৎ দৈনিক আজাদীকে বলেন, ঘূর্ণিঝড় এখনো হয়নি। তবে আবহাওয়ার উপাত্ত বিশ্লেষণ করে ঘূর্ণিঝড় সম্পর্কে একটি ধারণা করা হচ্ছে। আশা করছি রোববার বিকেলে একটি স্পর্শ ধারণা পাওয়া যেতে পারে।
গতকাল শনিবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম আবহাওয়া অফিসের স্থানীয় পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সেই সাথে দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বাতাসের সাথে হালকা বৃষ্টি হতে পারে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
দক্ষিণ দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। গতকাল শনিবার চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২.৭ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২.৩ ডিগ্রি বেশি।

পূর্ববর্তী নিবন্ধবন্দরে কন্টেনারে আগুন
পরবর্তী নিবন্ধসব ক্ষেত্রে দেশকে স্বয়ংসম্পূর্ণ করতে চাই : প্রধানমন্ত্রী