সহযোগিতার প্রস্তাব পশ্চিমাদের বিবেচনার আশ্বাস সিইসির

| সোমবার , ৪ জুলাই, ২০২২ at ৮:০১ পূর্বাহ্ণ

বাংলাদেশে অংশগ্রহণমূলক ও সহিংসতামুক্ত দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশনকে সহযোগিতা করার আগ্রহ দেখিয়েছে পশ্চিমা দেশগুলো। তবে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেছন, সহযোগিতার সুনির্দিষ্ট প্রস্তাব এলে তারা বিবেচনা করে দেখবেন। গতকাল রোববার নির্বাচন ভবনে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) ভুক্ত দেশের রাষ্ট্রদূতরা ইসির সঙ্গে বৈঠক করে। বৈঠকে কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, নরওয়ে, স্পেন, সুইজারল্যান্ড, তুরস্ক, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও সুইডেনের রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন। খবর বিডিনিউজের।
বৈঠক শেষে অংশগ্রহণকারীদের পক্ষে ঢাকায় সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শিউআর্ড সাংবাদিকদের বলেন, গণতান্ত্রিক চর্চাকে আরও বেগবান করতে নাগরিকদের আকাঙ্ক্ষার প্রতিফলনে আমরা মতবিনিময় করেছি। সংসদ নির্বাচনে দেশীয় সংস্থার পাশাপাশি আন্তর্জাতিক সংস্থার নির্বাচন পর্যবেক্ষণের বিষয়ে কমিশন তাদের আশ্বস্ত করেছে বলে জানান তিনি।
সহযোগিতার বিষয়ে রাষ্ট্রদূত বলেন, গণতন্ত্রকে আরও শক্তিশালী করতে ভোটাধিকার প্রয়োগের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করে অংশগ্রহণমূলক ও সহিংসতামুক্ত নির্বাচনী পরিবেশ দরকার। এক্ষেত্রে গণমাধ্যম, সুশীল সমাজ, অংশীজন, রাজনৈতিক দলের কার্যকর ভূমিকা রয়েছে। গণতান্ত্রিক চর্চা, জনগণের আকাঙ্ক্ষা পুরণে বন্ধু রাষ্ট্র হিসেবে নির্বাচন কমিশনকে আমরা যে কোনো প্রকার সহযোগিতা দিতে প্রস্তুত।

পূর্ববর্তী নিবন্ধলংগদুতে মহিলার গলাকাটা মরদেহ উদ্ধার
পরবর্তী নিবন্ধপোশাক শিল্প এলাকায় শুক্র-শনি ব্যাংক খোলা