সময়োপযোগী শিক্ষা প্রফেশনাল বিবিএ (অনার্স) এখন চট্টগ্রামে

আজাদী অনলাইন | রবিবার , ৭ নভেম্বর, ২০২১ at ৯:২২ অপরাহ্ণ

জাতীয় বিশ্ববিদ্যালয় উচ্চ-শিক্ষার উন্নয়নের ধারাবাহিকতায় সাধারণ অনার্স কোর্সের পাশাপাশি আন্তর্জাতিক মানসম্পন্ন প্রফেশনাল অনার্স কোর্স যুক্ত করেছে। এই প্রফেশনাল কোর্সে কর্মভিত্তিক শিক্ষা ও কর্মক্ষেত্রের সাথে শিক্ষার একটি যোগাযোগ স্থাপন করতে সক্ষম হয়েছে। পড়ালেখার সাথে বাস্তবতার অমিলের যে ধারনা আমাদের ও নিয়োগকর্তাদের ছিল তা বদলাতে সক্ষম হচ্ছে।

বর্তমান বৈশ্বিক বাস্তবতায় ভাষার যেমন বিকল্প নাই, তেমনই শিক্ষার আধুনিকায়নেরও কোন বিকল্প নাই। আমাদের এই ক্ষুদ্র আয়তনের দেশের যে বিশাল জনগোষ্ঠি তাকে জনসম্পদে পরিণত করার কোন বিকল্প নাই। আমাদের জ্ঞান অর্জনের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র বিমোচন ও বেকারত্ব কমাতেই হবে। তাই এই জনগোষ্ঠিকে জনসম্পদে পরিণত করে বিশ্বায়নের সুযোগ গ্রহণ করতে হবে।

এ জন্য গুণগত প্রফেশনাল শিক্ষার কোন বিকল্প নাই। ইনস্টিটিউট অব গ্লোবাল ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেম (IGMIS) (কলেজ কোড-৪৩৯৫) চট্টগ্রামের মেহেদিবাগে অবস্থিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি শিক্ষা প্রতিষ্ঠান যা প্রফেশনাল BBA ও MBA কোর্স পরিচালনা করছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের BBA অনার্স কোর্সে মেজরগুলি হচ্ছে (১) একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম (২) ফাইন্যান্স এন্ড ব্যাংকিং (৩) মার্কেটিং ও (৪) ম্যানেজমেন্ট ।

জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বাধিক শিক্ষার্থী সমৃদ্ধ (প্রায় ২২ লক্ষ শিক্ষার্থী) ও শিক্ষার গুণগত মান সম্পন্ন একটি বিশ্ববিদ্যালয়। জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিনিয়ত বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষার ও শিক্ষার্থীদের মান উন্নয়ন, কারিকুলাম ও সিলেবাস উন্নয়নে যুগোপযোগী ভূমিকা পালন করে আসছে। তাই প্রতি বৎসরই ওয়ার্ল্ড র্যাং কিং-এ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অবস্থান লক্ষ্য করা যায়।

এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঠিক জ্ঞান অর্জনের মাধ্যমে ও কঠিন পরীক্ষা পদ্ধতির ভিতর দিয়ে চূড়ান্ত ফলাফল অর্জন করতে হয়। কলেজ প্রতিষ্ঠাতা এস. এম. জাকির হোসেন (এমবিএ) বলেন, বিশ্ববাজারের বিপুল সম্ভাবনাময় শ্রমবাজারে দেশের বিশাল মানব গোষ্ঠিকে সম্পদে পরিণত করতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাথে IGMIS কাজ করে যাচ্ছে।

আমি বিশ্বাস করি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেশনাল কোর্সগুলির পরীক্ষার মানবন্টন পদ্ধতি যদি কিছুটা পরিবর্তন করা হয় তবে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উৎসাহ, বাস্তব জ্ঞান, নেতৃত্বের গুণ, বিশ্লেষণমূলক জ্ঞান, মানবিক গুণ ও সর্বোপরি এই বিশ্বায়নের যুগে বিশ্ব নাগরিক রুপে গড়ে তোলার সুযোগ পাবে। এর মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশ্বব্যাপী তারা ভূমিকা রাখতে পারবে।

IGMIS এর কার্যক্রম :
এখানে পাঠদান আকর্ষণীয়, সহজবোধ্য হওয়ার জন্য শিক্ষা উপকরণ হিসেবে ব্যবহার করা হয়েছে multimedia, overhead projector ও sound system । ক্লাসরুমগুলোকে করা হয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত এবং রয়েছে নিরবচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা।
এখানে নিজস্ব ও জাতীয় বিশ্ববিদ্যালয় অনুমোদিত শিক্ষকমণ্ডলি পাঠদান করে থাকেন যারা সকলেই নিজ নিজ বিষয়ে পারদর্শি ও অভিজ্ঞ। IGMIS শিক্ষার্থীদের ইংরেজীতে দক্ষতাবৃদ্ধির জন্য রয়েছে বিশেষ কোর্স। যেহেতু চুড়ান্ত পরীক্ষাগুলো জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজন করে তাই শিক্ষার্থীকে অবশ্যই ভালভাবে বিষয় জ্ঞান অর্জন করতে হয়। এখানে কঠিন পরিশ্রমের কোন বিকল্প নাই। শিক্ষকগণ সময় মত ও নিয়মিত মিডটার্ম পরীক্ষা নিয়ে থাকেন যা শিক্ষার্থীদের ভুল ও দুর্বলতা সংশোধন করে চূড়ান্ত সফলতায় সহায়তা করে।
শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্য অধ্যাপকবৃন্দ লিখিত পরীক্ষার পাশাপাশি কেস এনালাইসিস, প্রজেক্ট পেপার তৈরি, প্রেজেন্টেশন ও পাবলিক স্পিকিং এ প্রশিক্ষণ দিয়ে থাকেন। সারা বৎসর সেমিনার, ওয়ার্কশপ, সিম্পোজিয়াম, ইন্ডাস্ট্রি ভিজিট-এর মাধ্যমে শিক্ষার্থীরা বাস্তব জ্ঞান অর্জনে সক্ষম হয়।

IGMIS-এর লাইব্রেরীতে আছে ছাত্র-ছাত্রীদের জন্য সেমিস্টার এর সকল text & reference বই । কম্পিউটার ল্যাবে ছাত্র-ছত্রীরা সার্বক্ষনিক ফ্রি ইন্টারনেট ব্রাউজিং এর মাধ্যমে বিশ্বের সাম্প্রতিক, অর্থনৈতিক, রাজনৈতিক, বৈজ্ঞানিক ও ব্যবসায়িক সকল তথ্য সংগ্রহের মাধ্যমে জ্ঞানার্জনের সুযোগ পাচ্ছে। ৮ম সেমিস্টারে শিক্ষার্থীদের ইন্টার্নশিপ এর ব্যবস্থা করা হয় খ্যাতিমান প্রতিষ্ঠানে, যা চাকুরির ক্ষেত্রে খুবই সহায়ক হয়। IGMIS এর মোট ১৫টি ব্যাচের মধ্যে ১০টি ব্যাচ এর হাজারো শিক্ষার্থী পাশ করে বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানে চাকুরিরত আছেন।
আবেদন করবেন যেভাবে
IGMIS -এ এখন BBA ১৫তম ব্যাচের ভর্তি চলছে। এবার করোনা সংকট বিবেচনায় বিবিএ ভর্তি ফি এর উপর ২০% ডিসকাউন্ট থাকছে। BBA ভর্তির জন্য অনলাইন আবেদন করতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের www.nu.ac.bd/admissions এ প্রবেশ করে professional ট্যাব এ প্রবেশ করে Apply Now এ ক্লিক করলেই আবেদন ফরম আসবে। উক্ত আবেদন ফরমটি যথাযথভাবে পুরণ করে কলেজ সিলেকশনে Institute of Global Management and Information System সিলেকট করে সাবমিট করতে হবে। IGMIS অফিসে এসেও বিনা খরচে সরাসরি আবেদন করা যাবে। আবেদন করার শেষ সময় ১১ নভেম্বর পর্যন্ত।

পূর্ববর্তী নিবন্ধঅবৈধ সম্পদ অর্জন মামলায় ওসি প্রদীপ-স্ত্রীর বিচার শুরু
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়ার গুমাইবিল থেকে অজগর উদ্ধার, বনবিভাগে হস্তান্তর