সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিক্ষোভ

প্রস্তাবিত কর প্রত্যাহার দাবি

| বুধবার , ৯ জুন, ২০২১ at ৭:৩৬ পূর্বাহ্ণ

২০২১-২২ অর্থবছরের বাজেটে শিক্ষার উপর প্রস্তাবিত কর প্রত্যাহারের দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখার উদ্যোগে গতকাল মঙ্গলবার বিকাল ৪টায় নগরীর নিউমার্কেট মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। ছাত্র ফ্রন্ট নগর কমিটির সভাপতি রায়হান উদ্দীনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ঋজু লক্ষ্মী অবরোধ, সাংগাঠনিক সম্পাদক মিরাজ উদ্দীন, অর্থ সম্পাদক ইসরাত হক জেরিন, পাঠাগার বিষয়ক সম্পাদক ফারিস্তা চৌধুরী, সংগঠক সাকিব হোসেন।
সমাবেশে বক্তারা বলেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আয়ের ওপর আবারও ১৫% ভ্যাট বসানোর ঘৃণ্য চক্রান্তে লিপ্ত হয়েছে সরকার। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ এ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অব্যবসায়ী প্রতিষ্ঠান হিসেবে বলা হলেও প্রতিবছর এসকল প্রতিষ্ঠান বিরাট অংকের মুনাফা করে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি নির্ধারণে কোন নীতিমালা না থাকায় আরোপিত এই ভ্যাট আদায়ের চাপ গিয়ে পড়বে শিক্ষার্থীদের টিউশন ফি এর ওপরে। এটা মূলত শিক্ষাকে পণ্য ও শিক্ষার্থীদেরকে ভোক্তা বানানোর এক হীন অপচেষ্টা। এই অপচেষ্টা ছাত্র আন্দোলনের মধ্য দিয়েই আবারও রুখে দিতে হবে।
বক্তারা দাবি জানান, করের নামে শিক্ষা ধ্বংসের এই নতুন অপচেষ্টা থামিয়ে কর প্রত্যাহার করতে হবে এবং শিক্ষার উপর এসকল আগ্রাসন রুখে দিতে সারাদেশের সাধারণ শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ হতে হবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপ্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য
পরবর্তী নিবন্ধকাপ্তাইয়ে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদে সরে যাওয়ার আহ্বান