সফলতার জন্য চাই অদম্য সাহস

মিতা দাশ | মঙ্গলবার , ৭ ডিসেম্বর, ২০২১ at ১০:৩৮ পূর্বাহ্ণ

যখন খুব মন খারাপ হয়, অথবা নিজের কোনো ভালো কাজের বদলে দুঃখ পাই। আবার কেউ দুষ্কর্ম করেও সুখ লাভ করে, তখন নিজেই ভেঙে পড়ি। মনে হয়, তাহলে কী দরকার ছিলো ভালো কাজ করার?
পরক্ষণে ভাবি, বিধাতা আমাকে একটা আলাদা শক্তি দিয়েছেন। সেটা হলো-চেষ্টা করার শক্তি। আমি বিশ্বাস করি যদি আমি চেষ্টা করে যায়, তাহলে কোনো কাজই অসম্ভব নয়, আর দুঃখ পেলেও আমি এগিয়ে যেতে পারবো এটাই আমার দৃঢ় বিশ্বাস। আসলে, সবাই তো চেষ্টা করে, কিন্তু ক’জনে সফলতা পায়? আমি মনে করি প্রচেষ্টার মাঝে সফলতা, বিফলতা দুটোরই অর্ধেক অর্ধেক সম্ভাবনা আছে। কিন্তু যে নিষ্ঠার সাথে চেষ্টা করে যায় সে সফলতা পাবেই। আমিও আমার কর্তব্য নিষ্ঠার সাথে পালন করে যাব, সফলতা হয়তো একদিন আসবেই। আমরা নিজের সুখের কথা ভেবেই ভবিষ্যৎ এর ভাবনা করি। কিন্তু ভবিষ্যত তো কেউ জানে না। কেবল কল্পনায়ই করতে পারি। তাহলে ভবিষ্যতের ভাবনা ভেবে আজকের দিনটা নষ্ট করার কি কোনো দরকার আছে?
আমি শুধু বলতে চাই, ভালো কাজের ফল অবশ্যই ভালোই হবে, হয় কখনো তাড়াতাড়ি নয়তো অনেক দেরীতে। যদি কাউকে স্নেহ দাও তাহলে অবশ্যই সুখ লাভ হবে, আর যদি কাউকে কষ্ট দাও তাহলে বিনিময়ে আঘাত তো পেতেই হবে। আসলে যেমন কার্য তেমনই ফল লাভ হবে,এটাই সত্যি। আমাদের আত্মশক্তি যেন কখনো দুর্বল হয়ে না পড়ে। কারণ বিধাতা কখনো পক্ষপাত করেন না।

পূর্ববর্তী নিবন্ধফেসবুক
পরবর্তী নিবন্ধজানে আলম ভাই : মননে ও পঠনে যিনি ছিলেন স্বতন্ত্র