শুরুতেই ধরা পড়লে ক্যান্সার রোগ নিরাময় সম্ভব

মা ও শিশু হাসপাতালে বিশ্ব শিশু ক্যান্সার দিবসের সভায় অভিমত

| বুধবার , ১৬ ফেব্রুয়ারি, ২০২২ at ১০:২৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের উদ্যোগে গতকাল মঙ্গলবার বিশ্ব শিশু ক্যান্সার দিবস পালন করা হয়। এ উপলক্ষে হাসপাতালের লেকচার গ্যালারিতে এক সেমিনারের আয়োজন করা হয়।
হাসপাতালের কার্যনির্বাহী কমিটির প্রেসিডেন্ট প্রফেসর এম এ তাহের খানের সভাপতিত্বে এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম উইম্যান চেম্বারের সিনিয়র সহ সভাপতি আবিদা মোস্তফা ও ওমেন চেম্বারের পরিচালক ফাতেমা ইসলাম লিজা।
স্বাগত বক্তব্য রাখেন হাসপাতালের শিশু স্বাস্থ্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাসপাতালের শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. ইন্দিরা চৌধুরী। এবারের বিশ্ব শিশু ক্যান্সার দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হলো ‘বেটার সারভাইবেল’ ইস এ্যাক্সিসিবল থ্রোত ইউর হ্যান্ডস ‘ রাইট কেয়ার এট দ্যা রাইট টাইম বাই দ্যা রাইট টিম’।
মূখ্য আলোচক ডা. ইন্দিরা চৌধুরী বলেন, শিশু ক্যান্সারের সঠিক কোন কারণ জানা যায়নি। শিশু ক্যান্সার প্রতিরোধ এবং ঝুঁকি হ্রাসের বিশেষ কোন উপায় নেই। তাই কোন লক্ষণ দেখা দিলে দ্রুত শিশু ক্যান্সার রোগ বিশেষজ্ঞ ও রক্ত রোগ বিশেষজ্ঞের স্মরণাপন্ন হতে হবে। যত দ্রুত রোগ ধরা পড়ে এবং চিকিৎসা করা যায় ততই মৃত্যু ঝুঁকি কম থাকে।
প্রধান অতিথি ডা. হাসান শাহরিয়ার কবির শিশু ক্যান্সার বিষয়ে একটি চমৎকার প্রেজেন্টেশনের জন্য ডা. ইন্দিরা চৌধুরীকে ধন্যবাদ জানান। তিনি বলেন, শিশু ক্যান্সার ও রক্ত রোগ একটি খুবই বিশেষায়িত সাবজেক্ট। মা ও শিশু হাসপাতালে ধরনের একটি বিভাগ খোলার জন্য তিনি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।
এতে বক্তব্য রাখেন কার্যনির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেন, ভাইস প্রেসিডেন্ট আবদুল মান্নান রানা, জেনারেল সেক্রেটারী মোহাম্মদ রেজাউল করিম আজাদ, অর্গানাইজিং সেক্রেটারি মোহাম্মদ সাগির, মো. আহছান উল্যাহ, খায়েজ আহম্মেদ ভূঁইয়া, ডা ফজল করিম বাবুল, মো. হারুন ইউসুফ, প্রফেসর এ এস এম মোস্তাক আহমেদ, ডা. মো. নূরুল হক, প্রফেসর ডা. ওয়াজির আহমেদ, প্রফেসর ডা. মাহমুদ আহমেদ চৌধুরী আরজু, প্রফেসর ডা. মো. মোজাম্মেল হক, অধ্যাপক ডা. শেফাতুজ্জাহান প্রমুখ। এ উপলক্ষে হাসপাতালের শিশু হেমাটোলজি ও অনকোলজি ডিপার্টমেন্টের পক্ষ থেকে অত্র হাসপাতালে চিকিৎসা গ্রহণকারী শিশু ক্যান্সার রোগীদের বিভিন্ন উপহার সামগ্রী প্রদান করা হয়। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিশু স্বাস্থ্য বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফাহিম হাসান রেজা। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপ্রধান শিক্ষকদের বকেয়া টাইমস্কেল প্রদানের দাবি
পরবর্তী নিবন্ধএশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের নতুন উপাচার্য রুবানা হক