শিশুকে গাছে বেঁধে মারধর করা হল মাথা ন্যাড়া

সুপারি চুরির অপবাদ

চকরিয়া প্রতিনিধি | সোমবার , ৩১ অক্টোবর, ২০২২ at ৫:৫০ পূর্বাহ্ণ

রাতের আঁধারে রাস্তা দিয়ে হেঁটে বাড়ি ফিরছিল ১০ বছরের শিশু শাহাদাত হোসেন। চলার পথে হাতে থাকা টর্চ লাইটের আলো গিয়ে পড়ে সড়কের ধারে থাকা একটি সুপারি গাছের নিচে। তখন শাহাদাত দেখতে পায় কয়েকটি পাকা সুপারি নিচে পড়ে রয়েছে। সেই সুপারি কুঁড়িয়ে নেওয়ার সময় শাহাদাতকে দেখে ফেলেন গাছের মালিক নাছির উদ্দিন। এই অবস্থায় শাহাদাতকে ধরে সুপারি চোর হিসেবে অপবাদ দিয়ে পাশের একটি গাছের সঙ্গে রশি দিয়ে বেঁধে মারধর করা হয়। এমনকি মাথাও ন্যাড়া করে দেওয়া হয়। পেটানো এবং মাথা ন্যাড়া করার সেই ভিডিও শনিবার রাত থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে নিন্দার ঝড় উঠে।

অমানবিক এই ঘটনাটি ঘটেছে কঙবাজারের চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের বৃন্দাবনখিল গ্রামে। গত শনিবার রাত ৯টার দিকে এই ঘটনার খবর পেয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মেহরাজ উদ্দিন মিরাজ ঘটনাস্থলে ওয়ার্ডের সদস্য শফিউল আলমকে পাঠিয়ে শিশুটিকে উদ্ধার করেন। এর পর তাকে চিকিৎসার জন্য ভর্তি করা হয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ দুইজনকে আটক করেছে। তারা হলেন, মূলহোতা নাছির উদ্দিন (৩২) ও তার সহযোগী একই এলাকার জহর মুল্লুকের ছেলে মোহাম্মদ মুছা (৩৩)। শিশুটির বাড়িও একই গ্রামে। সে মৃত মোকতার আহমদের পুত্র।

হারবাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহরাজ উদ্দিন মিরাজ দৈনিক আজাদীকে বলেন, ‘রাতের আঁধারে ছোট্ট শিশুটি অনেক উঁচু গাছে উঠে সুপারি চুরি করবে তা কেউই বিশ্বাস করছে না। ঘটনা শোনার পর দ্রুত স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য শফিউল আলমকে পাঠিয়ে শিশুটিকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করাই।’
চেয়ারম্যান বলেন, এই ঘটনায় পরবর্তী আইনগত পদক্ষেপ গ্রহণ করবে থানা পুলিশ।

নির্যাতনের শিকার শিশু শাহাদাতের বড় ভাই আবদুর রহিম দৈনিক আজাদীকে বলেন, ‘আমার ছোট ভাই রাতে নানার বাড়ি থেকে পায়ে হেঁটে বাড়ি ফিরছিল। পথিমধ্যে সে এমন ঘটনার শিকার হবে তা কোনোদিন কল্পনাও করিনি। শাহাদাতের দুই হাত রশি দিয়ে গাছের সঙ্গে বেঁধে বাটাম দিয়ে পিটিয়ে রক্তাক্ত করেছে নাছির উদ্দিন। এ সময় মাথার চুলও ফেলে দেওয়া হয়েছে।

আমি এই ঘটনার উপযুক্ত বিচার চাই প্রশাসনের কাছে।’

চকরিয়া থানার ওসি চন্দন কুমার চক্রবর্তী দৈনিক আজাদীকে বলেন, ‘পরিবারের পক্ষ থেকে লিখিত অভিযোগ পেলে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

পূর্ববর্তী নিবন্ধআকাশসীমা লঙ্ঘনে দুঃখ প্রকাশ মিয়ানমারের
পরবর্তী নিবন্ধ৫৬৯৭ জন গ্র্যাজুয়েট পেলেন সনদ