শিল্পায়ন গড়তে হলে শতভাগ নিরাপত্তা নিশ্চিত করতে হবে

কর্মশালায় জেলা প্রশাসক

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২১ মার্চ, ২০২৩ at ৫:৩৫ পূর্বাহ্ণ

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, সীতাকুণ্ড উপজেলায় একের পর এক সংঘটিত দুর্ঘটনাগুলোতে হতাহতের ঘটনা খুবই দুঃখজনক। এখন থেকে আমরা আর কোন দুর্ঘটনা দেখতে চাই না। ফায়ার সেফটি প্ল্যানসহ শতভাগ নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে শিল্পায়ন গড়তে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক হতে হবে।

গতকাল সকালে নগরীর সার্কিট হাউসে অনুষ্ঠিত একটি অংশীজন কর্মশালায় জেলা প্রশাসক এসব কথা বলেন। চট্টগ্রামে অবস্থিত অঙিজেন উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের ঝুঁকি নিরসন ও নিরাপদ ব্যবস্থাপনা নিশ্চিতকরণে এ কর্মশালার আয়োজন করে জেলা প্রশাসন। সহযোগিতায় ছিলেন জিপিএইচ ইস্পাত। জেলা প্রশাসক বলেন, শিল্পকারখানা গড়তে হলে সবার আগে শ্রমিক, মালিক ও উদ্যোক্তাদের নিরাপত্তার বিষয়টি দেখতে হবে। আইন না মেনে ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত না করে কোন শিল্পকারখানা পরিচালনা থেকে বিরত থাকতে হবে। নিয়মনীতির মধ্যে থেকেই সবাইকে প্রতিষ্ঠান পরিচালনা করতে হবে। শিল্পকারখানাগুলোতে নিরাপত্তা নজরদারী বৃদ্ধি করতে হবে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মো. শাহাদাৎ হোসেন, জিপিএইচ ইস্পাত লিমিটেডের এএমডি আলমাস শিমুল, এ্যাডভাইজার কর্ণেল (অব.) শওকত ওসমান ও মিডিয়া এ্যাডভাইজার অভীক ওসমান। উপস্থিত ছিলেন আবুল খায়ের অঙিজেন লিমিটেড, কেএসআরএম লিমিটেড, লিন্ডে বাংলাদেশ, এসোসিয়েটেড অঙিজেন লিমিটেড, মাস্টার স্টিল এন্ড অঙিজেন, সুবেদার অঙিজেনসহ বিভিন্ন অঙিজেন প্ল্যান্টের মালিকশ্রমিক, উদ্যোক্তা, পরিচালক ও প্রতিনিধিরা। জেলা প্রশাসনসূত্র জানায়, জিপিএইচ ইস্পাত লিমিটেডের অঙিজেন প্ল্যান্ট পরিদর্শনের মধ্য দিয়ে কর্মশালাটি শেষ হয়।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধু শোষিত মানুষের মুক্তির আলোকবর্তিকা
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের জন্যই দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ