শামসকে গ্রেপ্তার শিশু নির্যাতন ও শিশুকে অপব্যবহারের কারণে : পররাষ্ট্র মন্ত্রণালয়

| রবিবার , ২ এপ্রিল, ২০২৩ at ৪:২৯ পূর্বাহ্ণ

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় দৈনিক প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে গ্রেপ্তার নিয়ে ‘কিছু’ আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ‘অতিরঞ্জিত’ উপস্থাপনা দেখছে পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল এ বিষয়ে মন্ত্রণালয় বলছে, ওই সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে ‘শিশু নির্যাতন’ ও ‘শিশুর অপব্যবহারের’ কারণে’, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে প্রতিবেদন করার জন্য নয়। খবর বিডিনিউজের।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের নজরে এসেছে যে, কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও প্রতিষ্ঠান দাবি করছে, ‘বাংলাদেশে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়া’ নিয়ে লেখার কারণে সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেপ্তার করা হয়েছে। এই তথ্য সম্পূর্ণ মিথ্যা ও অতিরঞ্জিত। এই সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে ‘শিশু নির্যাতন’ ও ‘শিশুর অপব্যবহারের’ কারণে। ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়েই জীবনযাত্রার ব্যয় বেড়েছে উল্লেখ করে পরররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এ যুদ্ধের শুরু থেকেই জীবনযাত্রার খরচ বেড়ে যাওয়া নিয়ে বাংলাদেশের অনেক সংবাদমাধ্যম নিয়মিত প্রতিবেদন করে আসছে। এ ধরনের খবরের জন্য কাউকে গ্রেপ্তার করা হয়নি। ওই সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে শিশুর নির্যাতন ও শিশুকে অপব্যবহারের জন্য, তিনি একটি নয় বছরের শিশুকে ১০ টাকা দিয়েছিলেন এবং নিজের বক্তব্যকে শিশুর বক্তব্য হিসেবে প্রকাশ করেছেন।

সাংবাদিক শামস বাংলাদেশের স্বাধীনতাকে খাটো করার চেষ্টা করেছেন দাবি করে বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ধরনের কর্মকাণ্ড শাস্তিযোগ্য অপরাধ।

পূর্ববর্তী নিবন্ধসাংবাদিক শামসকে কাশিমপুর থেকে কেরাণীগঞ্জের কারাগারে স্থানান্তর
পরবর্তী নিবন্ধমাছ মাংস চালের বক্তব্য জাকিরের না প্রথম আলোর প্রশ্ন কাদেরের