লোহাগাড়ায় টিলা কেটে সাবাড়

লোহাগাড়া প্রতিনিধি | বুধবার , ১৩ মার্চ, ২০২৪ at ১০:২৩ পূর্বাহ্ণ

লোহাগাড়ার পুটিবিলায় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে টিলা কেটে সাবাড় করা হয়েছে। ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের গৌড়স্থান খাচারি ভিটা এলাকায় এই টিলা কাটা হচ্ছে।

স্থানীয়রা জানান, কিছুদিন যাবত স্কেভেটর দিয়ে টিলার মাটি কাটা শুরু করে স্থানীয় একটি প্রভাবশালী মহল। ইতোমধ্যে ইউনিয়নের বেশ কয়েকটি টিলা কেটে সাবাড় করা হয়েছে। এভাবে টিলা কাটার কারণে পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটছে। প্রশাসনের নাকের ডগায়

প্রতিনিয়ত টিলাপাহাড় ও কৃষিজমির মাটি কেটে পাচার করা হচ্ছে। পরিবেশ ধ্বংসকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

সরেজমিনে দেখা যায়, খাচারি ভিটা এলাকাস্থ এন জাহান পোল্ট্রি ফিড এন্ড এগ্রোর উত্তর পাশে কাটা হচ্ছে একটি টিলা। টিলার মাটি দিয়ে পার্শ্ববর্তী এন জাহান পোল্ট্রি ফিডের জায়গা ভরাট করা হচ্ছে। টিলায় এখনো স্পষ্ট দেখা যাচ্ছে স্কেভেটরের দাঁত। এভাবে টিলা কাটায় নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। হুমকির মুখে পড়েছে জীববৈচিত্র্য। এছাড়া পোল্ট্রি ফিড এন্ড এগ্রো থেকে নির্গত উৎকট দূর্গন্ধে স্থানীয় ও পথচারীদের চরম দূর্ভোগ পোহাত হয়। এন জাহান পোল্ট্রি ফিড এন্ড এগ্রোতে দায়িত্বরত মো. রাশেদ জানান, কর্তনকৃত টিলার জায়গাটি তাদের খতিয়ানভুক্ত। তারা টিলার মাটি কাটছেন না। তবে জায়গা ভরাটের জন্য মাটি কিনে নিচ্ছেন। তাদের খতিয়ানভুক্ত টিলার মাটি অন্য কেউ কিভাবে কাটছে জানতে চাইলে কোনো সদুত্তোর তিনি দিতে পারেননি।

স্থানীয় ইউপি সদস্য মো. ইকবাল জানান, টিলা কাটার বিষয়টি স্থানীয়দের মাধ্যমে জেনেছি। টিলা সরকারি খাস জায়গা বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষার মান উন্নয়নে অভিভাবকদের ভূমিকা পালন করতে হবে
পরবর্তী নিবন্ধনিবেদন শিল্পী সংসদের দুই যুগ পূর্তি উৎসব