রোগী সেবায় নার্সের দায়িত্ব অনেক বেশি

চট্টগ্রাম ইমপেরিয়াল কলেজ অব নার্সিংয়ের অনুষ্ঠানে কামরুন মালেক

| শুক্রবার , ১৩ মে, ২০২২ at ৫:৫৯ পূর্বাহ্ণ

‘স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই- বিশ্ব স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান এবং নার্সদের অধিকার সংরক্ষণ করুন’ এ স্লোগানকে সামনে রেখে চট্টগ্রাম ইমপেরিয়াল কলেজ অব নার্সিংয়ের উদ্যোগে ক্যাম্পাসে আন্তর্জাতিক নার্স দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার নার্সিং কলেজের শিক্ষার্থী ও হাসপাতালের নার্সদের অংশগ্রহণে র‌্যালি ইমপেরিয়াল হাসপাতালের ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এরপর কলেজের নিজস্ব মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, প্রাক্তন লায়ন জেলা গভর্নর কামরুন মালেক। তিনি বলেন, চিকিৎসা ক্ষেত্রে রোগী সেবায় চিকিৎসকের চাইতেও নার্সের দায়িত্ব অনেক বেশি। সৃষ্টিকর্তার ইচ্ছাতেই নার্স ও চিকিৎসকের দায়িত্ব আপনারা পেয়েছেন। ইমপেরিয়াল হাসপাতাল ও চট্টগ্রাম ইমপেরিয়াল নার্সিং কলেজ আমাদের গর্বের সম্পদ।

আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি এখান থেকে প্রশিক্ষিত নার্সরা দেশে বিদেশে তাদের যোগ্যতা প্রমাণ করতে পারবে। বাংলাদেশে মান সম্মত নার্সের ঘাটতি পূরণে অধ্যাপক ডা. রবিউল হোসেন যেভাবে এগিয়ে এসেছেন ঠিক সেভাবেই নার্সিং খাতে বিনিয়োগে উদ্যোক্তাদেরকে এগিয়ে আসা উচিত।

স্বাগত বক্তব্যে হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা রবিউল হোসেন বলেন, বাংলাদেশে মান সম্মত নার্স ও নার্সিং ইন্সটিটিউটের অভাব রয়েছে। অনেকের মত ব্যবসায়িক লাভজনক নার্সিং কলেজ আমাদেরটি নয়। আমরা বাংলাদেশ থেকে বিদেশের হাসপাতালে কাজ করতে পারার মত মানসম্মত নার্স তৈরির লক্ষে বাংলাদেশে একটি শ্রেষ্ঠ নার্সিং প্রতিষ্ঠান হিসেবে এই নার্সিং কলেজকে গড়ে তুলতে চাই। আমরা গরিব মেধাবী শিক্ষার্থীদের জন্য শিক্ষা বৃত্তির ব্যবস্থা করেছি।

পাশাপাশি শিক্ষার্থীদের জন্য সুদমুক্ত শিক্ষা ঋণে ব্যবস্থা করার উদ্যোগ নিয়েছি। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, ইমপেরিয়াল হাসপাতেলের সিএমও অধ্যাপক ডা. তারেক আল নাসির, চট্টগ্রাম ইমপেরিয়াল কলেজ অব নার্সিংয়ের উপাধ্যক্ষ ডলি আক্তার, নার্সিং ইনচার্জ জিন্স জর্জ। এতে শিক্ষার্থীদেরকে ফ্লোরেন্স নাইটিঙ্গেল শপথ বাক্য পাঠ করানো হয়। দিবসটি উপলক্ষে আয়োজিত কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদেরকে সনদ প্রদান করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি করেন অর্পিতা ভদ্র প্রাপ্তি। দলীয় গান পরিবেশন করেন অনুস্কা চৌধুরী, জান্নাতুল নূর নয়ন, চন্দ্র শেখর দে। অর্পিতা ভদ্র প্রাপ্তির নির্দেশনায় ‘লেডি উইথ দি ল্যাম্প’ নাটক পরিবেশিত হয়। সমাপনী বক্তব্য দেন, হাসপাতালের একাডেমিক কোঅর্ডিনেটর ডা. আরিফ উদ্দিন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধছিনতাইকারীর ১১ বছরের কারাদণ্ড তিনজন খালাস
পরবর্তী নিবন্ধ৭৮৬