ঝড়ো হাওয়ায় উড়ে গেছে ঘরের চালা ভেঙেছে অনেক গাছ, বিদ্যুতের খুঁটি

আজাদী ডেস্ক

হাটহাজারী রাউজান রাঙ্গুনিয়া কাপ্তাই | শুক্রবার , ৩ মে, ২০২৪ at ৬:২৯ পূর্বাহ্ণ

প্রচণ্ড গরমে খানিকটা প্রশান্তি এনেছে এক পশলা বৃষ্টি। কিন্তু এর সঙ্গে ঝড়ো হাওয়াও ভর করায় অনেক স্থানে গাছপালা, ধানি ক্ষেত ও ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রাউজানে মাত্র পাঁচ মিনিটের দমকা হাওয়ায় ভেঙে পড়েছে বহু পুরনো গাছ, বিদ্যুতের খুঁটি; হাটহাজারীতে উড়ে গেছে বাড়িঘরের চালা; রাঙ্গুনিয়া ও কাপ্তাইয়ে সড়কে চলাচলরত সিএনজি টেঙির ওপর গাছ ভেঙে পড়লে চালকসহ কয়েকজন যাত্রী আহত হন।

আমাদের রাউজান প্রতিনিধি জানান, গতকাল বৃহস্পতিবার দুপুরে বজ্রবৃষ্টির সঙ্গে পাঁচ মিনিটের দমকা হাওয়ায় বিনাজুরী ইউনিয়নের বিভিন্ন গ্রামে বহু গাছ ভেঙে পড়েছে। ভেঙে পড়া গাছ আবার বিদ্যুৎ সঞ্চালন লাইনে পড়লে খুঁটি ভেঙে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

গতকাল বিভিন্নস্থানে খবর নিয়ে ও সরেজমিন ঘুরে দেখা গেছে, দুপুরের দমকা হওয়ায় বিনাজুরী ইউনিয়নের বিভিন্ন গ্রাম ও রাস্তাঘাটে বহু গাছ ভেঙে গেছে। রাউজান নোয়াপাড়া সড়ক পথে কয়েকটি স্থানে ভেঙে পড়া গাছের কারণে বিকেল পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকে। স্থানীয় চেয়ারম্যান রবিন্দ্র লাল চৌধুরী ভেঙে পড়া গাছ বেশ কয়েকজন শ্রমিক নিয়ে সড়ক থেকে অপসারণ করলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়। ইউনিয়নের ইদলুপুর সড়কে দেখা গেছে, সড়ক পাশের গাছ ভেঙে ৩৩ হাজার কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইনের ওপর পড়ে। এতে উপড়ে পড়ে বিদ্যুতের খুঁটি। কয়েকজন শ্রমিককে তা সড়ক থেকে সরানোর চেষ্টা করতে দেখা গেছে।

হাটহাজারী প্রতিনিধি জানান, হাটহাজারীতে গতকাল বৃহস্পতিবার সকাল থেকে থেমে থেমে বৃষ্টিপাত হয়েছে। এতে করে জনমনে প্রশান্তি এলেও সকাল থেকে প্রায় পুরো দিন বিদ্যুৎ না থাকায় স্থানীয়দের দৈনন্দিন কাজে নানাভাবে ভুগতে হয়েছে। লোকজন মোটরে পানি তুলতে না পেরে চরম ভোগান্তিতে পড়ে। বিভিন্ন স্থানে ঝড়ো বাতাসে গাছপালা ও অপেক্ষাকৃত কিছু পুরাতন বাড়িঘরের চালা উড়ে গেছে বলে খবর পাওয়া যায়। জানা যায়, বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে ঝড়ো বৃষ্টি শুরু হয়। এতে অনেক স্থানে গাছপালা ও পুরাতন বাড়িঘরের ক্ষয়ক্ষতি হয়। এগার মাইল এলাকার একটি কমিউনিটি সেন্টারের রান্না ঘরের চালা উড়ে গেছে। বাতাসের তোড়ে গাছের আম ঝরে পড়ে। প্রচণ্ড গরমে উপজেলার আওতাধীন বিভিন্ন স্থানে পেকে যাওয়া ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ঝড়ো বাতাসে।

রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, রাঙ্গুনিয়ায় ভারী বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় চট্টগ্রামকাপ্তাই সড়কে ব্যাটারিচালিত রিকশার উপর গাছ ভেঙে পড়ে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। তবে ভাগ্যক্রমে অক্ষত থাকেন চালক। গাছ পড়ার কারণে দুই পাশে দীর্ঘ কয়েক কিলোমিটার গাড়ি আটকা পড়ে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়। গতকাল বৃহস্পতিবার দুপুর ২টার দিকে রাঙ্গুনিয়া উপজেলা চন্দ্রঘোনাকদমতলী ইউনিয়নের ইউনুছিয়া মাদ্রাসা গেট এলাকায় এই ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে গাছ কেটে সড়ক থেকে অপসারণ করলে যান চলাচল স্বাভাবিক হয়।

ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্রে জানা যায়, অতিবৃষ্টি ও ঝড়ো হাওয়ার কারণে একটি বড় শিশু গাছের ঢাল কাপ্তাই সড়কের উপর ভেঙে পড়ে। এসময় একটি ব্যাটারিচালিত রিকশা দুমড়েমুচড়ে যায়। তবে ভাগ্যক্রমে গাড়ির চালক মোহাম্মদ ফারুক প্রাণে রক্ষা পান। এ ঘটনার পর সড়কে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। এরমধ্যে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে গাছটি কেটে অপসারণ করলে যান চলাচল স্বাভাবিক হয়। গাছটি বেশ বড় হওয়ায় কারণে সরিয়ে নিতে একটু বেগ পেতে হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

ফায়ার সার্ভিসের রাঙ্গুনিয়া স্টেশন কর্মকর্তা মো. কামরুজ্জামান সুমন বলেন, ভারী বৃষ্টিতে ঝড়ো হাওয়ার কারণে গাছটির বড় একটি ঢাল সড়কে ভেঙে পড়েছে। খবর পেয়ে আমরা ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে প্রায় এক ঘণ্টার চেষ্টায় সরিয়ে নিতে সক্ষম হয়েছি।

কাপ্তাই প্রতিনিধি জানান, কাপ্তাই উপজেলায় গতকাল বৃহস্পতিবার দুই দফায় ঝড় বয়ে যায়। প্রথমে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ঝড়ো বৃষ্টি হয়। পরে বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত প্রচণ্ড ঝড় এবং বৃষ্টিপাত হয়। সেই সাথে বিকেলে একাধিকবার বজ্রপাতও হয়। তবে বিকেলের ঝড় ও বৃষ্টিতে কাপ্তাই সড়কের সীতারঘাট নামক এলাকায় সড়কের পাশের একটি সেগুন গাছ উপড়ে পড়ে। এসময় একটি সিএনজি চালিত টেঙি এর নিচে চাপা পড়লে চালকসহ তিনজন আহত হন।

কাপ্তাই থানার ওসি আবুল কালাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, কাপ্তাই সড়কে গাছ উপড়ে সিএনজি টেঙির তিন যাত্রী আহত হওয়ার খবর পাওয়ার পর ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। পরে পুলিশ আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে পাঠায়। এরমধ্যে চালকের অবস্থা গুরুতর হওয়ায় তাকে চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান মিশন হাসপাতালে পাঠানো হয়েছে। আহত চালকের নাম মো. ইলিয়াস (৪০)। তিনি পাঁচজন যাত্রী নিয়ে লিচুবাগান থেকে কাপ্তাই নতুন বাজারের উদ্দেশে যাচ্ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধটুনা মাছ শিকারে পাঁচ বছরেও বিনিয়োগ করেনি ১৯ বেসরকারি প্রতিষ্ঠান
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে আজ মাঠে নামবে টাইগাররা