রুশ বিমান বাহিনীর হলটা কী! ধাঁধাঁয় যুক্তরাষ্ট্র

| বৃহস্পতিবার , ৩ মার্চ, ২০২২ at ১১:২৫ পূর্বাহ্ণ

রাশিয়ার সামরিক বাহিনীর তুলনায় নগন্য হলেও ইউক্রেনের বিমানগুলো যুদ্ধ শুরুর সাত দিন পরও আকাশে উড়ছে এবং তাদের প্রতিরক্ষা ব্যবস্থা এখনও সক্রিয় আছে। যুক্তরাষ্ট্রের সামরিক বিশেষজ্ঞ রব লি বলেন, বিষয়টি তাদের ধাঁধায় ফেলে দিয়েছে। খবর বিডিনিউজের।
যুক্তরাষ্ট্রের গোয়েন্দা পূর্বাভাস মোতাবেক, রাশিয়া তাৎক্ষণিকভাবে ইউক্রেনের আকাশ দখল করে নেবে এমনটাই কথা ছিল। রাশিয়ার সংবাদমাধ্যমও তেমন দাবি করেছিল। যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তার হিসাবে রাশিয়া এ পর্যন্ত ৭৫টির মত যুদ্ধবিমান ব্যবহার করেছে। তাদের ধারণা ছিল, রাশিয়া হয়ত একসাথে কয়েকশ যুদ্ধবিমান ওড়াবে।
লন্ডন ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান আরইউএসআই ‘রুশ বিমান বাহিনীর রহস্যময় অনুপস্থিতি’ শিরোনামে এক নিবন্ধে লিখেছে, “ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দেওয়াই যৌক্তিক এবং সবচেয়ে অনুমিত পদক্ষেপ ছিল। ১৯৩৮ সালের পর প্রতিটি সামরিক অভিযানের ক্ষেত্রেই এ কৌশল অনুসরণ করা হয়েছে।” রাশিয়ার বিমান হামলা ঠেকাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ‘নো ফ্লাই জোন’ চেয়েছিলেন। ওয়াশিংটন তাতে সাড়া দেয়নি কারণ তাতে রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে জড়িয়ে পড়বে যুক্তরাষ্ট্র। রুশ বিমানবাহিনীর উদ্দেশ্যও তাদের কাছে স্পষ্ট নয়।
রাশিয়ার বিমানবাহিনীর বড় কোনো ভূমিকা দেখা যাচ্ছে না বলে ইউক্রেনের বাহিনী তাদের প্রত্যাশ্যার চেয়েও বেশি সাফল্য পাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধইউক্রেনে ১৩ শিশুসহ অন্তত ১৩৬ জন নিহত : জাতিসংঘ
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে বৃহস্পতিবার করোনা আক্রান্ত ৩৫ জন