ভারতীয় মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান, যুক্তরাষ্ট্রের উদ্বেগ

| রবিবার , ২৮ এপ্রিল, ২০২৪ at ৮:০৪ পূর্বাহ্ণ

ভারতের মশলা উৎপাদনকারী প্রতিষ্ঠান এমডিএইচ এবং এভারেস্টের গুড়া মশলায় মানবদেহের জন্য ক্ষতিকর উপাদন রয়েছে কিনা যে বিষয়ে তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। উচ্চমাত্রায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান পাওয়া গেছে এমন অভিযোগে সমপ্রতি হংকংয়ে ভারতীয় ওই দুই প্রতিষ্ঠানের মশলা বিক্রি বন্ধ করা হয়েছে। এফডিএর একজন মুখপাত্র শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, এফডিএ ওই খবর সম্পর্কে অবগত আছে এবং পরিস্থিতি নিয়ে আরও তথ্য সংগ্রহ করছে। খবর বিডিনিউজের।

হংকং এ মাসের শুরুতে এমডিএইচ এর তিন ধরনের রেডি মশলাগুড়া এবং এভারেস্টের একটি প্যাকেটজাত মাছের মশলার মিশ্রণ বিক্রি নিষিদ্ধ করেছে। সিঙ্গাপুরও এভারেস্টের ওই মাছের মশলার গুড়া বাজার থেকে তুলে নিতে বলেছে। বলেছে, প্যাকটজাত ওই গুড়া মশলায় উচ্চ মাত্রায় ইথিলিন অঙাইড পাওয়া গেছে। যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। দীর্ঘদিন ধরে যদি উচ্চমাত্রায় ইথিলিন অঙাইড মানবদেহে প্রবেশ করে তবে তা থেকে ক্যান্সার হতে পারে।

এর পরপরই যুক্তরাষ্ট্রের খাদ্য নিরাপত্তা সংস্থা এফডিএ ভারতীয় ওই গুড়া মশলা নিয়ে উদ্বেগ প্রকাশ করে তা নিয়ে খোঁজখবর শুরু করে। এ বিষয়ে জানতে রয়টার্স থেকে এমডিএইচ এবং এভারেস্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল। কিন্তু তাদের পাওয়া যায়নি।

ভারতে সবচেয়ে জনপ্রিয় রেডি টু কুক প্যাকেটজাত গুড়া মশলার মধ্যে এমডিএইচ এবং এভারেস্ট অন্যতম। ইউরোপ, এশিয়া এবং উত্তর আমেরিকার বিভিন্ন দেশেও ওই দুই কোম্পানির মশলার ব্যাপক চাহিদা রয়েছে।

হংকং ও সিঙ্গাপুরে বিক্রি স্থগিত হওয়ার পর এখন ভারতের খাদ্য নিরাপত্তা সংস্থা দ্য ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) এখন ওই দুই কোম্পানির মশলার মান যাচাই করে দেখছে। এজন্য তারা ওই দুই কোম্পানি থেকে তাদের মশলার বিষয়ে তথ্য চেয়ে পাঠিয়েছে।

এর আগে ২০১৯ সালে এমডিএইচ এর পণ্যের কয়েকটি ব্যাচ বাজার থেকে সরিয়ে নিয়েছিল যুক্তরাষ্ট্র। সেগুলোতে সালমোনেলা ব্যাকটেরিয়া পাওয়া গিয়েছিল। যে ব্যাকটেরিয়ার কারণে মারত্মক খাদ্যবিষক্রিয়া ঘটাতে পারে।

পূর্ববর্তী নিবন্ধফাঁকা বাসায় দাওয়াত দিয়ে ব্ল্যাকমেইলিং
পরবর্তী নিবন্ধএসএসসির ফল ৯ থেকে ১১ মে’র মধ্যে