রুমা, রোয়াংছড়ি ও থানচি ভ্রমণে ফের নিষেধাজ্ঞা

বান্দরবান প্রতিনিধি | বৃহস্পতিবার , ১৬ মার্চ, ২০২৩ at ৫:৫২ পূর্বাহ্ণ

বান্দরবানে সন্ত্রাসজঙ্গি বিরোধী অভিযানে নিরাপত্তা বিবোচনায় রোয়াংছড়ি, রুমা ও থানচি উপজেলায় দেশীবিদেশী পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মঙ্গলবার বান্দরবান জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে অনির্দিষ্টকালের এ নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

প্রশাসন জানায়, বান্দরবান জেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকাগুলোতে যৌথ বাহিনীর জঙ্গি ও সন্ত্রাস বিরোধী অভিযান পরিচালিত হচ্ছে। সাঁড়াশি অভিযানের কারণে ভ্রমণকারীদের নিরাপত্তা বিবেচনায় বান্দরবান জেলার রুমা, থানচি এবং রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বুধবার থেকে রুমা উপজেলার সাথে রোয়াংছড়ি ও থানচি উপজেলায়ও পর্যটকদের ভ্রমণে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

বিষয়টি নিশ্চিত করে জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, যৌথ বাহিনীর সন্ত্রাস বিরোধী অভিযান পরিচালিত হওয়ায় নিরাপত্তা বিবেচনায় রুমা উপজেলায় গতবছরের ১৮ অক্টোবর থেকে নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। তার সাথে নতুন করে রোয়াংছড়ি ও থানচি দুটি উপজেলা ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। মঙ্গলবার স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে তিনটি উপজেলা ব্যতীত অন্যসব উপজেলায় পর্যটকদের ভ্রমণ করতে কোনো বাধা নেই।

এদিকে গতবছরের ১৮ অক্টোবর থেকে দফায় দফায় নিষেধাজ্ঞায় বান্দরবান জেলায় পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা বাণিজ্যে ধস নেমেছে। নিষেধাজ্ঞার কারণে রুমা উপজেলার বগালেক, রিজুক ঝর্ণা, তাজিংডং, ক্যাওক্রাডং, রোয়াংছড়ি উপজেলার দেবতাকুম, শীলবান্ধা ঝর্ণা, শিপ্পি পাহাড় এবং থানচি উপজেলার তমাতুঙ্গী, রেমাক্রী, নাফাখুম, অমিয়খুম, বাকলাই ঝর্ণা, আন্ধারমানিক সহ দর্শনীয় স্থানগুলোতে ভ্রমণ করতে পারবেন না পর্যটকেরা।

পূর্ববর্তী নিবন্ধআধঘণ্টার ব্যবধানে একই স্থানে দুই দুর্ঘটনা, নিহত ৩
পরবর্তী নিবন্ধরাজস্ব আহরণের চাপ আছে, সব প্রস্তাবনা বাস্তবায়ন সম্ভব নয়