রাঙ্গুনিয়ায় নির্বিঘ্নে ঘুরছে মানুষ বসেছে জমজমাট পশুর হাটও

রাঙ্গুনিয়া প্রতিনিধি | শুক্রবার , ৯ জুলাই, ২০২১ at ৭:০৪ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়ায় চলমান লকডাউনের অষ্টম দিনে নানা অজুহাতে লোকজনকে নির্দ্বিধায় ঘরের বাইরে আসতে দেখা গেছে। এমনকি সাপ্তাহিক বাজারেও বসেছে জমজমাট পশুর হাট। যেখানে স্বাস্থ্যবিধি মানার বালাই ছিল না ক্রেতা-বিক্রেতা কারও। সড়কের চিত্র দেখে বোঝার উপায় ছিল না- দেশে লকডাউন চলছে। সড়ক, বাজার ও অলিগলির বিভিন্ন দোকানপাটে বসে আড্ডা মারতেও দেখা গেছে অনেককে। অন্যদিকে কাপ্তাই সড়কের আশেপাশের দোকানপাট বন্ধ থাকলেও উপজেলার অন্যান্য বাজারের চিত্র ছিল অনেকটাই স্বাভাবিক।
গতকাল বৃহস্পতিবার রাঙ্গুনিয়ার বিভিন্ন এলাকা ঘুরে এই চিত্র দেখা গেছে। তবে কাপ্তাই সড়কে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের মানুষের চলাচল নিয়ন্ত্রণে তৎপর হতে দেখা গেছে। এদিনও ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৯টি মামলায় ১৭শ টাকা জরিমানা করা হয়েছে। উপজেলার পদুয়া ইউনিয়নের রাজারহাট বাজারে গিয়ে দেখা যায়, এদিন সাপ্তাহিক নির্ধারিত বাজারের দিন অধিকাংশ দোকানপাট খোলা ছিল। বাজারে মানুষ অবাধে চলাফেরা করছে, দিচ্ছে দোকানে বসে আড্ডা। এমনকি এদিন বাজারে জমজমাট পশুর হাটও বসেছে। যেখানে মানুষকে ঘুরে ঘুরে পশু দেখতেও দেখা গেছে। বাজারে আসা ক্রেতা-বিক্রেতা খুব কম সংখ্যকের মুখেই মাস্ক পরিলক্ষিত হয়েছে। এমনকি এখানে লকডাউন কার্যকরে এদিন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরও দেখা যায়নি। একই চিত্র উপজেলার বিভিন্ন হাটবাজারগুলোতেও।
তবে কাপ্তাই সড়কের গোডাউন এলাকায় এসে দেখা যায়, গাড়ি থামিয়ে রাঙ্গুনিয়া থানা পুলিশের একটি দল লোকজনকে জিজ্ঞাসাবাদ করছে। সন্তোষজনক কারণ বলতে না পারলে সেইসব যানবাহন ফিরিয়ে দেওয়া হচ্ছে। তবে তল্লাশি চৌকির দুই পাশেই নিরাপদ দূরত্বে যানবাহনে যাত্রী উঠানামা করতে দেখা গেছে চালকদের। একদিকে গাড়ি থেকে নেমে হেঁটে তল্লাশি চৌকি পেরিয়ে অপর দিকের গাড়িতে উঠতে দেখা গেছে যাত্রীদের।
বিকালের দিকে সড়কের মরিয়মনগর চৌমুহুনী এলাকায় গিয়ে দেখা যায়, সড়কে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব চৌধুরী। এসময় তিনি বলেন, সড়কে অপ্রয়োজনে যারা বের হচ্ছেন তাদের ফিরিয়ে দেওয়া হয়েছে। যথাযথ কারণে ঘর থেকে বের হলে আমরা তাদের যাতায়াত করতে দিয়েছি। লকডাউন অমান্য করে বের হওয়ায় এদিনও ৯টি মামলায় ১৭শ টাকা জরিমানা আদায় করা হয়েছে। র‌্যাব-৭ এর একটি দল আমাদের সহযোগিতা করেন। রাঙ্গুনিয়ায় করোনার ঊর্ধ্বমুখী পরিস্থিতির কথা উল্লেখ করে লকডাউনে সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধকানে ইতিহাস গড়ে যা বললেন বাঁধন
পরবর্তী নিবন্ধবিএনপির মতো জোড়াতালি দিয়ে আ.লীগ দেশ চালায় না : তথ্যমন্ত্রী