রাউজানে বড় পরিসরে প্রথমবার তরমুজ চাষ, ভালো ফলন

রাউজান প্রতিনিধি | শনিবার , ১৮ মার্চ, ২০২৩ at ৫:৪৫ পূর্বাহ্ণ

রাউজানে বড় পরিসরে প্রথমবারের মত তরমুজ চাষ করে কৃষকদের মুখে হাসি ফুটেছে। উপজেলার কয়েকজন কৃষক জোটবদ্ধ হয়ে এই তরমুজ চাষ করেন। প্রথম দিকে ক্ষেতে পানি সংকট থাকলেও পরবর্তীতে তা কাটিয়ে উঠে ভাল ফলন পেতে শুরু করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলায় এবার ৭২ হেক্টর জমিতে তরমুজ চাষ হয়েছে। এর মধ্যে ডাবুয়া ইউনিয়নে ১০ কৃষক জোটবদ্ধ হয়ে ৬৪ হেক্টর জমিতে তরমুজ চাষ করেন। এর বাইরে রাউজান পৌরসভা, হলদিয়া, চিকদাইর, কদলপুর, পাহাড়তলীসহ রাউজান সদর ইউনিয়নে ৫০ জন কৃষক নিজ নিজ উদ্যোগে চাষ করেছে আরো ৮ হেক্টর জমিতে। রাউজানে উৎপাদিত তরমুজের জাতগুলো হলগ্লোরি, পাকিজা, সুইট ড্রাগন, জাম্বু, জেব্রা কিং, ভিক্টর সুপার।

উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা সঞ্জিব কুমার সুশীল বলেছেন, নোয়াখালী অঞ্চল থেকে সংগ্রহ করা উন্নত জাতের বীজে তারা ভাল ফলন পেতে যাচ্ছে। কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তারা মাঠে থেকে চাষিদের পরামর্শ দিচ্ছেন। চাষিদের একজন নাজিম উদ্দিন বলেন, তাদের ক্ষেতের ফলনে সবাই খুশি। ইতিমধ্যে পাইকাররা এসে ক্ষেতে তরমুজ দেখে অগ্রিম টাকা দিতে আগ্রহ প্রকাশ করছে। তরমুজ চাষে অভিজ্ঞ এই কৃষক আরো বলেন, বড় পরিসরে সংঘবদ্ধ হয়ে তরমুজ চাষে নামতে গিয়ে তাদের ৪০ লাখ টাকা খরচ হয়েছে। ঋণ নিয়ে এই টাকা বিনিয়োগ করেছেন দুইশ একর জমিতে। ক্ষেতের ফলন দেখে তিনি ধারণা করছেন প্রতি একর জমিতে কম বেশি ১০ হাজার তরমুজ পাওয়া যাবে। রাউজান উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসেন বলেছেন, রাউজানে এবার ৭২ হেক্টর জমিতে তরমুজ চাষ হয়েছে। নোয়াখালী থেকে উন্নত জাতের তরমুজ বীজ এনে এখানে লাগানো হয়েছে। তার আশা, তরমুজ চাষে কৃষকেরা লাভবান হবেন। তবে এই কর্মকর্তা বলেন, রাউজানের তাপমাত্রা বেশি হওয়ায় কিছু লতা শুকিয়ে মরে যাচ্ছে। কৃষি বিভাগ তাদের পাশে থেকে করণীয় নিয়ে পরামর্শ দিচ্ছেন।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধু শুধু দলের নয় জাতির সম্পদ
পরবর্তী নিবন্ধঅক্সিজেন প্ল্যান্ট মালিকদের আন্দোলন প্রত্যাহার