বঙ্গবন্ধু শুধু দলের নয় জাতির সম্পদ

মহানগর আওয়ামী লীগের অনুষ্ঠানে নেতৃবৃন্দ

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৮ মার্চ, ২০২৩ at ৫:৪৪ পূর্বাহ্ণ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে সিআরবি শিরীষ তলায় এক শিশু কিশোর সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় সভাপতির বক্তব্যে ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান জন্মগ্রহণ করেছিলেন বলেই বাঙালির বাংলাদেশ নামক জাতিরাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছে। বাঙালি জাতির সকল শুভকর্মে বঙ্গবন্ধু প্রতিদিন আমাদের স্মরণে বরণে অলংকৃত থাকবেন। আজকের শিশু কিশোররা বঙ্গবন্ধুর আদর্শে প্রাণিত হয়ে এই বাংলাদেশকে সুখী ও সমৃদ্ধশালী করবেএই বিশ্বাস আমরা অন্তর থেকেই ধারণ করি।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান শুধুমাত্র আওয়ামী লীগের নয়, তিনি বাঙালির সম্পদ এবং সারাবিশ্বের শোষিত মানুষের মুক্তির আলোকবর্তিকা। আজকের শিশুকিশোররা আমাদের উজ্জ্বল ভবিষ্যতের প্রতীক। তারাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গঠনের যোগ্য প্রতিনিধি। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের যে পাঁচটি মৌলিক অধিকার রয়েছে তা বাস্তবায়নে যে লড়াই সংগ্রাম করে যাচ্ছেন তা সারাবিশ্বকে মুক্তির পথ দেখাবে। এই পথের সারথী হিসেবে আজকের শিশুকিশোররা অবশ্যই দৃঢ় প্রত্যয়ে নেতৃত্ব দেবে।

তিনি বলেন, একটি দল যাদের জন্ম ক্যান্টনমেন্টে এবং বন্দুকের নল উঁচিয়ে ক্ষমতায় ছিল তারা জাতির মঙ্গল চায় না। কেননা তারা তো বাংলাদেশকেই বিশ্বাস করে না। বাংলাদেশের যারা বিরোধীতাকারী এবং স্বাধীনতার পতাকাকে খামছে ধরেছিল তাদেরকে নিয়ে যদি রাজপথে নামে। আমরা তো তাদের ক্ষমা করবই না, নতুন প্রজন্ম তাদের উদ্দেশে ঘৃণার থুতু ছড়াবে।

মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি খোরশেদ আলম সুজন, উপদেষ্টা আলহাজ্ব শফর আলী, এনামুল হক চৌধুরী, সম্পাদকমণ্ডলীর সদস্য আবদুচ ছালাম, নোমান আল মাহমুদ, শফিক আদনান, শফিকুল ইসলাম ফারুক, এডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, হাজী মোহাম্মদ হোসেন, জোবাইরা নার্গিস খান, হাজী জহুর আহমদ, আবু তাহের, আবদুল আহাদ, জহর লাল হাজারী, কার্যনির্বাহী সদস্য সৈয়দ আমিনুল হক, সাইফুদ্দিন খালেদ বাহার, জাফর আলম চৌধুরী, এড. কামাল উদ্দীন আহমদ, রোটারিয়ান মোহাম্মদ ইলিয়াছ। এছাড়া ৪৪টি সাংগঠনিক ওয়ার্ড, ১৫টি থানা অঙ্গ সহযোগী সংগঠনের সভাপতি সাধারণ সম্পাদক আহ্বায়ক যুগ্ম আহ্বায়কগণ মিছিল সহকারে সমাবেশে স্থলে যোগদান করেন। এর আগে সকালে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও জাতীয় দলীয় পতাকা উত্তোলন করা হয় এবং খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আয়োজনে সাংস্কৃতিক পরিবেশনায় অংশগ্রহণ করে বোধন আবৃত্তি পরিষদ, চট্টলকুড়ি, কবি নজরুল একাডেমী, ঘুঙুর নৃত্যকলা কেন্দ্র, একুশ মানবিকতা ও আবৃত্তি চর্চা কেন্দ্র, নৃত্যময়ী একাডেমী, তারুণ্যের উচ্ছ্বাস, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, সঞ্চারী নৃত্যকলা একাডেমি।

সাংস্কৃতিক পরিবেশনার অন্যতম আকর্ষণীয় পরিবেশনা ছিলো বঙ্গবন্ধুর জীবন ও দর্শন নিয়ে লামিয়া সুলতানা অহির উপস্থাপনা। শিশু কিশোরদের উপভোগ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের সামগ্রিক তত্ত্বাবধান করেন চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাইফুল ইসলাম বাবু।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ১০৩ ফুট কেক কাটলেন মনজুর আলম
পরবর্তী নিবন্ধরাউজানে বড় পরিসরে প্রথমবার তরমুজ চাষ, ভালো ফলন