যুদ্ধে ইউক্রেনের অবকাঠামোগত ক্ষতি ৬ হাজার কোটি ডলার : বিশ্ব ব্যাংক

আরও ৮০০ মিলিয়ন ডলার নিরাপত্তা সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

| শনিবার , ২৩ এপ্রিল, ২০২২ at ১১:৩২ পূর্বাহ্ণ

রাশিয়ার সামরিক অভিযানে ইউক্রেনের ভবন ও বিভিন্ন স্থাপনাসহ মোট অবকাঠামোর ক্ষতির পরিমাণ কমবেশি ৬ হাজার কোটি ডলারে পৌঁছেছে বলে জানিয়েছেন বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস। গত বৃহস্পতিবার ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের এক সম্মেলনে তিনি এ তথ্য তুলে ধরেন বলে জানিয়েছে রয়টার্স। খবর বিডি/বাংলানিউজের।

ম্যালপাস বলেন, ইউক্রেনের জন্য আর্থিক সহায়তা নিরূপণে প্রাথমিক যে ক্ষয়ক্ষতির হিসাব করা হয়েছে, তাতে সেদেশের যুদ্ধের পেছনে বেড়ে চলা আর্থিক খরচ অন্তর্ভুক্ত করা হয়নি। যুদ্ধ এখনও চলছে, তাই এসব খরচও বাড়ছে। বিশ্ব ব্যাংকের সম্মেলনে ভারচুয়ালি অংশ নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি আরও বড় পরিসরের খরচ ও আর্থিক চাহিদার কথা তুলে ধরেন।

অংশগ্রহণকারীদের উদ্দেশে তিনি বলেন, রাশিয়ার চাপিয়ে দেওয়া যুদ্ধের কারণে তার দেশের যে ক্ষয়ক্ষতি হচ্ছে তা পোষাতে মাসে ৭০০ কোটি ডলার দরকার। এবং পরে এই ধ্বংসাবশেষ পুনর্গঠনে ‘শত শত কোটি ডলার’ প্রয়োজন হবে। ইউক্রেনকে আরও ৮০০ মিলিয়ন ডলার নিরাপত্তা সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র: এদিকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। এই অবস্থায় রাশিয়ার বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলতে ইউক্রেনকে আরও আটশ’ মিলিয়ন ডলারের নিরাপত্তা সহযোগিতার ঘোষণা দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এই সহায়তা প্যাকেজের আওতায় যুক্তরাষ্ট্র ভারী অস্ত্র, গোলাবারুদ ও কৌশলগত কাজে ব্যবহার করা যায়- এমন ড্রোন ইউক্রেনে সরাসরি যুদ্ধক্ষেত্রে লড়াইরত সেনাদের কাছে পাঠাবে। এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আগামী ২৪ এপ্রিল অনুষ্ঠিত হতে যাওয়া অর্থডক্স ইস্টার উপলক্ষে যুদ্ধবিরতির একটি প্রস্তাবে রাশিয়া সাড়া দেয়নি।

পূর্ববর্তী নিবন্ধনিজেকে শচীন-অমিতাভ বচ্চন মনে হচ্ছে: ব্রিটিশ প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু