বিশুদ্ধ পানি ও শরবত বিতরণ

| শনিবার , ৪ মে, ২০২৪ at ১০:৪৩ পূর্বাহ্ণ

আলহাজ মোহাম্মদ মনজুর আলম : প্রচণ্ড তাপদাহে মাথার ঘাম পায়ে ফেলে শ্রমিকরা দিনরাত কাজ করে নিজে বাঁচে, পরিবার চালায়, মালিক বাঁচে, সভ্যতা গড়ে, দেশ জাতি ও পৃথিবীকে সমৃদ্ধ করে। এ শ্রমিকদের একটি মাত্র দিন তা হলো মহান মে দিবস। সাবেক মেয়র গত ১ মে শ্রমিকদের এ দিবসটিকে ঘিরে তাদের পাশে দাঁড়ান জুস, শরবত ও সুপেয় পানি নিয়ে। তিনি শ্রমিকদের জুস, সরবত ও সুপেয় পানি তাদের হাতে তুলে দেন। এ সময় তিনি বলেন, আপনাদের শ্রম ও ঘামে বিশ্ব সভ্যতা গড়ে উঠছে। আমিও একজন শিল্প প্রতিষ্ঠানের মালিক আমি বিশ্বাস করি মালিক শ্রমিক সুসম্পর্কই শিল্প বিকাশ এবং উৎপাদনের সহায়ক শক্তি। এসময় পরিচালক মোহাম্মদ সাইফুল আলম ও মোহাম্মদ সাহিদুল আলম সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পাঠানটুলীতে ওয়ার্ড গাউছিয়া কমিটি : চলমান তীব্র তাপদাহে তৃষ্ণার্ত শ্রমজীবী মানুষ, রিকশাচালক ও পথচারীদের মাঝে পাঠানটুলী ওয়ার্ড গাউছিয়া কমিটির উদ্যোগে শরবত, সুপেয় পানি, স্যালাইন ও খাবার বিতরণ করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন পাঠানটুলী ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও চাট্টশ্বরাই গায়েবি মসজিদের সভাপতি নিয়াজ মোহাম্মদ খান ও গাউছিয়া কমিটির নেতৃবৃন্দ।

গাউসিয়া কমিটি পতেঙ্গা থানা : গাউসিয়া কমিটি বাংলাদেশ পতেঙ্গা থানা ও ৪০ এবং ৪১নং ওয়ার্ডের উদ্যোগে গত ১ মে চলমান তীব্র তাপদাহে বিপর্যস্ত বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ও পথচারীদের মাঝে ঠান্ডা পানি ও শরবত বিতরণ করা হয়েছে। উত্তর পতেঙ্গা স্টিল মিলস বাজার,খালপাড়, খেজুর তলা, পূর্ব কাটগড়, ধুমপাড়া, চড়িহালদার মোড়, দক্ষিণ পতেঙ্গার ডেইল পাড়া, মাইজ পাড়া, নাজির পাড়া, পতেঙ্গা হোটেল, দক্ষিণ পাড়া, বিমানবন্দর, বিজয়নগর, লালদিয়ার চর হয়ে কার্যক্রম সমাপ্ত হয়। কার্যক্রমের উদ্বোধন করেন গাউসিয়া কমিটি বাংলাদেশের কেন্দ্রীয় চেয়ারম্যান আলহাজ্ব পেয়ার মোহাম্মদ, পতেঙ্গা থানার সভাপতি মোহাম্মদ সালাউদ্দিন, সিনিয়র সহসভাপতি আলহাজ্ব এস এম হাসান, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলমগীর আংকুর, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ শাহাদাত হামিদ সাজ্জাদ, হাজী মহররম আলী, মাজেদুল হক মাসুম, মুহাম্মদ নুরুদ্দিন, নঈম উদ্দিন, মিজানুর রহমান, সাইফুল ইসলাম চৌধুরী, ইমরান প্রমুখ।

পতেঙ্গা মাইজপাড়া শাখা : গাউসিয়া কমিটি বাংলাদেশ পতেঙ্গা থানা শাখার আওতাধীন উত্তর ও দক্ষিণ মাইজপাড়া শাখার ব্যবস্থাপনায় গত ১ মে মাইজপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের পার্শ্বস্ত ময়দানে মহান আল্লাহর কাছে তাপদাহ থেকে মুক্তি ও বৃষ্টি প্রার্থনা করে সালাতুল ইস্তেসকার নামাজ আদায় করা হয়। নামাজে ইমামতি করেন হযরত উসমান গনি জুন্নুরাইন (রাঃ) জামে মসজিদের খতিব মাওলানা মুহাম্মদ মুনিরুল হাছান, দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাইজ পাড়া কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা আবু ইউসুফ তাহেরী। উপস্থিত ছিলেন মাওলানা মুহাম্মদ মাসউদ আলম, হাজী জমির আহমদ, মোহাম্মদ ওয়াহিদুর রহমান, আবদুর রহিম, ফজলুর রহমান, রবিউল আলম, মুহাম্মদ আসাদুজ্জামান, আলী আকবর মানিক প্রমুখ।

পশ্চিম বাকলিয়া ওয়ার্ড আ.লীগ : ১৭নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে তীব্রতাপদাহে পথচারী, রিক্সা ও সিএনজি ড্রাইভারদের মাঝে শরবত বিতরণ করা হয়। এতে উপস্থিত ছিলেন আলহাজ ইউনুছ কোম্পানি, মুক্তিযোদ্ধা গাজী আজীজ উল্লাহ, আবদুল জব্বার খন্দকার, অ্যাডভোকেট মোস্তফা নাজিম পাশা, সোলাইমান হোসেন রাজু, মো. ইকবাল হোসেন, সাগর আলী, সাহেদুল আলম সাহেদ, মো. হারুন, মো. জিয়াউর রহমান, আমিনুল ইসলাম আজাদ, সৈয়দ ফরহাদ কাদের প্রমুখ।

গাউসিয়া কমিটি দক্ষিণ পতেঙ্গা ডেইল পাড়া ও স্টিলমিল শাখা : তাপদাহে তৃষ্ণার্ত পথচারী ও জনসাধারণের মাঝে বিশুদ্ধ পানি ও শরবত বিতরণ করেছে গাউসিয়া কমিটি বাংলাদেশ দক্ষিণ পতেঙ্গা ডেইল পাড়া ও স্টিলমিল শাখা। গত বুধবার সকাল ১০টার এর উদ্বোধন করেন গাউসিয়া কমিটি বাংলাদেশের চেয়ারম্যান পেয়ার মুহাম্মদ কমিশনার। গাউসিয়া কমিটি বাংলাদেশ ডেইল পাড়া শাখার সিনিয়র সহসভাপতি শেখ আহমদের পরিচালিত কার্যক্রমে উপস্থিত ছিলেন গাউসিয়া কমিটি বিভিন্ন ইউনিটের সদস্যরা। সকাল ১০টায় শুরু হওয়া এই কার্যক্রম নগরীর স্টিলমিল, সিমেন্ট ক্রসিং, বিজয় নগর ও কাটগড় মোড়ে গিয়ে শেষ হয়।

হাসি : খেটে খাওয়া শ্রমিক ও পথচারীসহ বিভিন্ন শ্রেণির মানুষের মাঝে নগরীর জনবহুল এরিয়া নিউমার্কেট, কোতোয়ালী, বক্সির হাট ও চাকতাই খাতুনগঞ্জসহ শহরের বিভিন্ন স্থানে ঠাণ্ডা পানি ও স্যালাইন বিতরণ করেছে সামাজিক ও মানব সেবামূলক সংগঠন হাসি। সংগঠনের প্রতিষ্ঠা চেয়ারম্যান সমাজকর্মী মুহাম্মদ মোসলেহ উদ্দীন মুন্নাহর সার্বিক তত্ত্বাবধানে এ পর্যন্ত চট্টগ্রামে স্কুল, কলেজ, হাসপাতাল ও ধমীয় উপাসনালয়সহ বিভিন্ন সরকারিবেসরকারি প্রতিষ্ঠানে ও বিভিন্ন পাবলিক স্পটে বিশুদ্ধ পানির মেশিন স্থাপন, গরীব অসহায়দের মাঝে খাদ্য ও বস্ত্রাদি বিতরণসহ নানানমুখী সেবামূলক কর্মসূচি চালিয়ে যাচ্ছে এই সংগঠনটি। এসময় হাসির বিভিন্ন স্বেচ্ছাসেবীরা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধখুলশী ও আকবরশাহ থানা নির্মাণ শ্রমিক ইউনিয়নের র‌্যালি
পরবর্তী নিবন্ধ‘দ্বীন প্রচার ও জনসেবাই আউলিয়ায়ে কেরামের জীবন দর্শন’