যুক্তরাষ্ট্রে বন্ধ হচ্ছে গর্ভপাত ক্লিনিক সুপ্রিম কোর্টের রায়ে স্তম্ভিত বাইডেন

| রবিবার , ২৬ জুন, ২০২২ at ৬:৫১ পূর্বাহ্ণ

মার্কিন সুপ্রিম কোর্ট দেশটির নারীদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার কেড়ে নেওয়ার পর যুক্তরাষ্ট্রের বেশ কিছু রাজ্যে গর্ভপাত করানোর ক্লিনিক বন্ধ হওয়া শুরু হয়েছে। প্রায় ৫০ বছরের পুরনো রো বনাম ওয়েড মামলার রায় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে উল্টে যাওয়ায় দেশটির প্রায় অর্ধেক রাজ্যই শিগগিরই গর্ভপাতের ওপর বিধিনিষেধ বা নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে বলে অনুমান করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট বহুবছরের পুরোনো গর্ভপাত অধিকার আইনের বিরুদ্ধে রায় দেওয়ার পর প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এতে তিনি স্তম্ভিত। যুক্তরাষ্ট্রের জন্য আজ এক দুঃখের দিন। দেশ এক চরম ঝুঁকিপূর্ণ এবং বিপজ্জনক পথে পা রাখল। হোয়াইট হাউজে সাংবাদিকদের সামনে বাইডেন বলেন, আদালত আগে যা কখনওই করেনি সেটিই এখন করেছে। খবর বিডিনিউজের।

১৩ টি রাজ্য আগে থেকেই গর্ভপাতকে অপরাধ হিসাবে গণ্য করতে আইন ও সংবিধান সংশোধনের মতো পদক্ষেপ নিয়েছিল। সুপ্রিম কোর্টের শুক্রবারের আদেশের ফলে সেগুলো আপনা থেকেই কার্যকর হয়ে যাবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রিপাবলিকান অধ্যুষিত সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে বেদনাদায়ক ভুল অ্যাখ্যা দিয়েছেন। সুপ্রিম কোর্টের আদেশের পর যুক্তরাষ্ট্রের বেশকিছু শহরে গর্ভপাতের অধিকারের পক্ষে বিক্ষোভের খবর পাওয়া গেছে।

আদালত বিশেষত, সাংবিধানিক অধিকার কেড়ে নিয়েছে, যেটি বহু আমেরিকানের কাছে খুবই মৌলিক একটি অধিকার। আদালতের রায় এতটাই নির্মম যে, নারী এবং মেয়েরা একজন ধর্ষকের সন্তানও জন্ম দিতে বাধ্য হবে, বলেন তিনি। বাইডেন মনে করেন, রো বনাম ওয়েড এমন একটি সিদ্ধান্ত ছিল, যাতে নারীর গর্ভপাতের পথ বেছে নেওয়ার অধিকার এবং রাজ্যের বিষয়টি পরিচালনা করার এখতিয়ারের মধ্যে একটা ভারসাম্য বজায় ছিল।

আর তা বেশির ভাগ মার্কিনির কাছে গ্রহণযোগ্যও ছিল। অ্যারিজোনার ফিনিক্সে বিক্ষোভকারীরা রাজ্যের ক্যাপিটল ভবনের দরজা-জানালায় ধাক্কাধাক্কি শুরুর পর পুলিশকে কাঁদানে গ্যাস ছুড়তে হয়েছে। লস এঞ্জেলেসে বিক্ষোভকারীরা কিছু সময়ের জন্য একটি মহাসড়কে যান চলাচল বন্ধ করে দিয়েছিল।

শনিবারও যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে গর্ভপাতের অধিকারের পক্ষে বিক্ষোভ হওয়ার কথা। আরকানসোর লিটল রকে একটি গর্ভপাত ক্লিনিক সুপ্রিম কোর্টের আদেশ অনলাইনে আসার পরপরই রোগীরা যেখানে থাকে সেখানকার দরজাগুলো বন্ধ করে দেয়। সেখানকার কর্মীরা ফোন করে বিভিন্ন নারীদেরকে তাদের অ্যাপয়েন্টমেন্ট বাতিল হয়েছে বলেও জানায়। দুঃসংবাদের জন্য আমরা যতই প্রস্তুত থাকি না কেন, যখন সত্যিই খবরটা আসে তখন তা খুব জোরেই আঘাত করে। রোগীদের ফোন দিয়ে তাদেরকে রো বনাম ওয়েড মামলার রায় বদলে যাওয়ার কথা বলা সত্যিই হৃদয়বিদারক, বিবিসিকে এমনটাই বলেছেন নার্স অ্যাশলি হান্ট।

পূর্ববর্তী নিবন্ধনরওয়ের নাইটক্লাবে গোলাগুলি, নিহত ২ আহত ১৪
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ২০৭টি নমুনায় ৩৩ জনের করোনা শনাক্ত