যানজট পরিস্থিতি ভয়াবহ হলেও কার্যকর ভূমিকা রাখছে না প্রশাসন : শাহাদাত

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৩ মার্চ, ২০২৪ at ৫:৩১ পূর্বাহ্ণ

অপরিকল্পিত বাসস্ট্যান্ডের কারণে নগরের চার প্রবেশমুখ অবরুদ্ধ হয়ে যাত্রীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে বলে দাবি করেছেন নগর বিএনপি’র আহবায়ক ডা. শাহাদাত হোসেন। তিনি বলেন, নগরে যানজট পরিস্থিাতি ভয়াবহ আকার ধারণ করেছে। বেড়েছে সড়ক ুর্ঘটনাও। প্রতিদিন শহরের বিভিন্ন স্পটে যানজট লেগে থাকে। যানজটের কারণে সাধারণ মানুষ চরম ভোগান্তির শিকার হচ্ছে। প্রতিটি মোড়েই এক ধরনের বিশৃঙ্খলা বিরাজ করছে। জনসাধারণের স্বাভাবিক চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। কিন্তু প্রশাসনের যানজট নিরসনে কার্যকর কোন ভূমিকা পালন করছে না। ট্রাফিক ব্যবস্থায় শৃঙ্খলা না থাকা এবং ট্রাফিক পুলিশের অবহেলা ও চাঁদাবাজিই এ দায়ী।

তিনি গত গত বৃহষ্পতিবার দুপুরে বন্দর থানার কলসি দিঘির পাড়স্থ আজিজ এস্টেট প্রাঙ্গণে পবিত্র মাহে রমজান উপলক্ষে ৩৮ নং দক্ষিণ মধ্যম হালিশহর ওয়ার্ড বিএনপির সেহেরী ও ইফতার সামগ্রী বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এতে বিশেষ অতিথি ছিলেন নগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর, যুগ্ম আহবায়ক আলহাজ্ব এম এ আজিজ ও তরুণ রাজনীতিবিদ ইসরাফিল খসরু মাহমুদ চৌধুরী।

ডা. শাহাদাত হোসেন বলেন, অপরিকল্পিত নগরায়ণ যানজটের অন্যতম কারণ। চট্টগ্রামে সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা ও আইনের যথাযথ প্রয়োগ নেই। রয়েছে পর্যাপ্ত ট্রাফিক পুলিশের অভাব। তাই যানজট নিরসনে নগরে বড় বাসের মতো গণপরিবহনের সংখ্যা বৃদ্ধি করতে হবে। আবুল হাশেম বক্কর বলেন, ডামি ভোটে ক্ষমতায় এসে ব্যবসা বাণিজ্য নিয়ন্ত্রণ করছে সরকারি দলের লোকজন। তারা রাস্তাঘাটে পর্যন্ত চাঁদাবাজি শুরু করেছে। দেশের বিভিন্নপ্রান্ত থেকে আসা পণ্যবাহী ট্রাক থেকে গণহারে চাঁদা আদায় করছে। আর এর প্রভাব ভোক্তার উপর পড়ছে। নির্বাচিত সরকার না থাকায় সুবিধাভোগীরাই এসব ফায়দা লুটছে। যতদিন পর্যন্ত অনির্বাচিত সরকার ক্ষমতায় থাকবে, ততদিন এ দুর্ভোগ ও সিন্ডিকেট জনগণের উপর চেপে বসবে। আলহাজ্ব এম এ আজিজ বলেন, এই সরকার নির্বাচিত সরকার নয়, যার কারণে তাদেরকে কোথাও জবাবদিহি করতে হয় না। তাই সব কিছুর দাম বাড়িয়ে সাধারণ মানুষকে কষ্ট দিচ্ছে। দুর্নীতির আর্থিক দায় জনগণের কাঁধে চাপাতেই সবকিছুর মূল্য বৃদ্ধি করেছে সরকার। সবাইকে সরকারের এই গণবিরোধী দুঃশাসনের বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলন গড়ে তুলতে হবে। ওয়ার্ড বিএনপির সভাপতি মো. আজম উদ্দিনের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন বিএনপি নেতা হাজ্বী মো. সালাউদ্দিন, হাজ্বী মো. হোসেন, নেজাম উদ্দীন, তাজ উদ্দীন, আবু বকর বকুল, আনোয়ার হোসেন জুনু, শাহিদা খানম, আবদুর রহিম, সরওয়ার মোল্লা, মো. ইলিয়াছ, মো. আলাউদ্দিন, আরিফুর রহমান রাশেদ, মো. মামুন, মো. আসাদ, মাওলানা জয়নাল, ফাতেমা কাজল।

পূর্ববর্তী নিবন্ধযুব রেড ক্রিসেন্ট জেলা ইউনিটের ক্বেরাত, হামদ ও নাত প্রতিযোগিতা
পরবর্তী নিবন্ধ‘ষড়যন্ত্রকারী ও অসাধু ব্যবসায়ী সিন্ডিকেটকে চরম মূল্য দিতে হবে’