যাত্রীবাহী ট্রেন চলাচল অনিশ্চিত

তৃতীয় দফা লকডাউন

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৮ এপ্রিল, ২০২১ at ৭:২৫ পূর্বাহ্ণ

তৃতীয় দফা লকডাউনের কারণে যাত্রীবাহী ট্রেন চলাচলের বিষয়টি আবারও অনিশ্চিত হয়ে পড়েছে। লকডাউনের মধ্যে ট্রেন চালু হওয়ার সম্ভাবনা নেই বলে জানান রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা।
দ্বিতীয় দফা লকডাউন শেষে ২৯ এপ্রিল থেকে যাত্রীবাহী ট্রেন চলাচলের জন্য প্রস্তুতি নেয়ার ব্যাপারে রেল ভবন থেকে নির্দেশনা দেয়া হয় গত রোববার। কিন্তু সোমবার আবারো তৃতীয় দফা লকডাউন ঘোষণা করা হলে ট্রেন চলাচলের বিষয়টি অনিশ্চিত হয়ে পড়ে। করোনা সংক্রমণ বেড়ে যাওযায় প্রথমে প্রতিটি ট্রেনে অর্ধেক টিকিট বিক্রির সিদ্ধান্ত নেয় রেল কর্তৃপক্ষ। সিদ্ধান্ত অনুযায়ী যাত্রীদের মাঝে প্রতিটি ট্রেনের অর্ধেক সিট ফাঁকা রেখে অবশিষ্ট অর্ধেক সিট (এক সিট বাদ দিয়ে ) যাত্রীদের মাঝে বিক্রি করা হয়। গত ১৪ এপ্রিল লকডাউন ঘোষণা করা হলে-দূর পাল্লার বাস থেকে শুরু করে সকল গণপরিবহন বন্ধ করা হয়। একই সাথে সকল যাত্রীবাহী ট্রেন চলাচলও বন্ধ হয়ে যায়।
পরবর্তীতে দ্বিতীয় দফা লকডাউন ঘোষণা করা হয়। দ্বিতীয় দফা লকডাউন শেষে ২৯ এপ্রিল থেকে যাত্রীবাহী ট্রেন চালানোর জন্য নির্দেশনাও দেয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত তা অনিশ্চিত হয়ে পড়েছে। এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা স্নেহাশীষ দাশগুপ্ত আজাদীকে জানান, ২৯ এপ্রিল থেকে যাত্রীবাহী ট্রেন চালানোর প্রস্তুতি নেয়ার ব্যাপারে আমাদের কাছে নির্দেশনা আসছিল। গত রোববার এ নির্দেশনা আসলেও সোমবার লকডাউন আবারো বাড়িয়ে দেয়ায় এখন অনিশ্চিত হয়ে গেছে। লকডাউনে তো ট্রেন চলবে না। লকডাউন উঠে গেলে তখন চলাচল শুরু হবে। এদিকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকলেও পার্শ্বেল ট্রেন এবং গুডস ট্রেন(পণ্যবাহী) চলাচল স্বাভাবিক রয়েছে। চট্টগ্রাম থেকে প্রতিদিন একটি পার্শ্বেল ট্রেন জামালপুর সরিষাবাড়ি চলাচল করছে। আয়ও হচ্ছে বেশ ভালো।
তিনি বলেন, লকডাউনের এ সময়েও চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ড (সিজিপিওয়াই) থেকে বন্দরের কন্টেনার এবং অন্যান্য মালামাল (তেল, গম, চাল ও অন্যান্য পণ্য) নিয়ে সিলেট, শ্রীমঙ্গল, তেজগাঁও, ঢাকা ক্যান্টনমেন্ট, বগুড়া, রংপুরে প্রতিদিন ছুটে গেছে ৬টিরও বেশি ট্রেন। রেলের আয়ও হয়েছে অনেক। এখন বন্দরে কন্টেনার কমে আসায় এখন প্রতিদিন তিনটি যাচ্ছে ।

পূর্ববর্তী নিবন্ধইফতারি বাজারে মন্দা
পরবর্তী নিবন্ধসেনাপ্রধানের সাথে চীনা প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক