মোগল স্থাপত্যে নির্মিত কক্সবাজারের মসজিদসহ প্রাচীন নিদর্শন সংরক্ষণের উদ্যোগ

প্রত্নতত্ত্ব জরিপ দলের শাহসুজা মসজিদ ও মানিকপুর ফজল কিউক জামে মসজিদ পরিদর্শন

কক্সবাজার প্রতিনিধি | শুক্রবার , ৬ নভেম্বর, ২০২০ at ৯:৫৯ অপরাহ্ণ

কক্সবাজারের ইতিহাস ও ঐতিহ্যসমৃদ্ধ প্রাচীন নিদর্শনগুলো সংরক্ষণের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগীয় আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমানের নেতৃত্বে একটি জরিপ দল গতকাল বৃহস্পতিবার (৫ নভেম্বর) শহরের বিজিবি ক্যাম্পস্থ ঐতিহাসিক শাহ সুজা জামে মসজিদ এবং চকরিয়ার মানিকপুর ফজল কিউক জামে মসজিদ ও জমিদারবাড়ি পরিদর্শন শেষে আজ শুক্রবার (৬ নভেম্বর) এ তথ্য জানান।
প্রাক জরিপ পর্যবেক্ষণ ও ক্যাম্প সেট-আপের পূর্বপ্রস্তুতি গ্রহণের জন্য তিন সদস্যবিশিষ্ট এই জরিপ দলের কক্সবাজার আগমনের উদ্দেশ্য বলে জানান জরিপ দল প্রধান ড. মো. আতাউর রহমান।
প্রত্নতত্ত্ব অধিদপ্তরের জরিপ দলে আরো ছিলেন ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান হাসিবুল হাসান সুমি ও আঞ্চলিক দপ্তরের গবেষণা সহকারী মো. ওমর ফারুক।
আজ শুক্রবার সকালে জরিপ দল প্রধান ড. মো. আতাউর রহমান এ প্রতিনিধিকে বলেন, “প্রাথমিক পর্যায়ে আমরা বৃহস্পতিবার কক্সবাজার শহরের বিজিবি ক্যাম্প এলাকার শাহ সুজা মসজিদ এবং চকরিয়ার মানিকপুর-সুরাজপুর ইউনিয়নের ফজল কিউকের মসজিদ ও একটি ব্রিটিশ আমলের মুসলিম জমিদার বাড়ি পরিদর্শন করেছি। এখন আমরা কুমিল্লার উদ্দেশে রয়েছি। আগামী ১৪ নভেম্বর আবারো কক্সবাজারে আসব।”
কক্সবাজার আর্ট ক্লাবের সাধারণ সম্পাদক শিল্পী মাহবুবুর রহমান চৌধুরী ও সেভ দ্য হেরিটেজ সদস্য স্থপতি মামুনুর রশীদ চৌধুরী বলেন, “ঐতিহাসিক এই মসজিদ ও স্থাপনাগুলো একদিকে কক্সবাজার তথা এ অঞ্চলের মুসলিম স্থাপত্য শিল্পের অনন্য নিদর্শন যা এ অঞ্চলের প্র্রাচীন বাঙালি মুসলমানদের আত্মপরিচয়ের স্বরূপ চিহ্নিত করে। আর অন্যদিকে পর্যটন শিল্প বিকাশেও স্থাপনাগুলো বিশাল ভূমিকা রাখবে।”

পূর্ববর্তী নিবন্ধপেনসিলভেনিয়াতেও এগিয়ে বাইডেন
পরবর্তী নিবন্ধচবি শিক্ষার্থীর মাথা ফাটালো অটোরিকশাচালকরা