মেলায় কিশোর-কিশোরীদের সরব উপস্থিতি, কিনছে বই

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:২৮ পূর্বাহ্ণ

দূরন্ত কিশোরের অবসর কাটে মোবাইলে। তাই মাঠেঘাটে দৌঁড়ে বেড়ানোর সময় পায় না তারা। সেখানে বই পড়বে, সে যেন কল্পনা। বর্তমান সময়ের বেশিরভাগ কিশোরকিশোরী নিয়ে এমন মন্তব্য করে বসেন যে কেউ। যা কিছুটা সত্যও বটে। তবে বইমেলা আসলে তা ভুল প্রমাণ করে কিশোররা। স্টলে স্টলে ঘুরে বই কিনতে দেখা যায় তাদের। নগরের এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে চলছে বইমেলা। মেলার প্রথমদিন থেকেই প্রতিদিন কিশোরদের আনাগোনা দেখা গেছে এ মেলায়। তারা কেবল ঘুরে দেখেনি। বাড়ি ফিরেছে হাতভর্তি বই নিয়ে। প্রকাশকরাও স্বীকার করেছেন, কিশোর উপযোগী গ্রন্থ বিক্রি হচ্ছে প্রচুর।

কিশোরদের প্রথম পছন্দ গল্প। কবিতাও ভালোবাসে তারা। তাদের সে পছন্দকে সামনে রেখে এবার মেলায় বেরিয়েছে প্রচুর কিশোর উপযোগী গ্রন্থ। এর মধ্যে আনোয়ারা আলম এর ‘ক্র্যাক প্লাটুনের রবিন হুড’, সুব্রত কুমার নাথ এর ‘যতীন স্যার’, নাসের রহমান এর ‘আকাশে রঙিন ঘুড়ি’, শিবুকান্তি দাশ এর ‘মিলিটারি এলো গ্রামে’, জসিম উদ্দিন খান এর ‘মন রাঙাবো নতুন করে’ এবং কেশব জিপসী এর ‘বাঙালি ধ্রবতারা’ পাঠকপ্রিয়তা পেয়েছে। এর মধ্যে শৈশবকৈশোরে সবকিছু ছুঁয়ে দেখার তীব্র কৌতুহল ও এক অন্তহীন রহস্যের ভেতর ঢুকে পড়ার স্বপ্নস্পৃহার ছোট ছোট ঘটনাদুর্ঘটনার বর্ণনা রয়েছে ‘আকাশে রঙিন ঘুড়ি’ গল্পগ্রন্থে।

যতীন স্যার’ গ্রন্থে সাতটি গল্প আছে। প্রতিটি গল্পের উপজীব্য বিষয় শিশুকিশোরদের চরিত্রগঠন এবং ইতিবাচক দৃষ্টিভঙ্গী গড়ে তোলা। গ্রন্থটির লেখক সুব্রত কুমার নাথ দৈনিক আজাদীকে বলেন, শিশুকিশোরদের জন্য আকর্ষণীয় গ্রন্থ এটি। আশা করছি গল্পগুলো শিশুকিশোরদের চরিত্রগঠনে ইতিবাচক ভূমিকা রাখবে। ‘ক্র্যাক প্লাটুনের রবিন হুড’ এর ফ্ল্যাপে লেখা হয়, ‘বাংলার দামাল ছেলেরা আসতে লাগল। তাদের আকাশছোঁয়া সাহস, সংকল্প আর মনের মাঝে আগুন। থাকার ঘর নেই, খাওয়া নেই, যথেষ্ট অস্ত্রও নেই, তাতে কী! গাছের ডালপালা দিয়ে ঘর বানাও। অস্ত্র নেই তো কী হয়েছে, পাকিস্তানিদের কাছ থেকে কেড়ে নিয়ে আসো। লক্ষ্য একটাই মুক্তিযোদ্ধা তৈরি করতে হবে।’

এছাড়া শৈলী প্রকাশন থেকে প্রকাশিত শিরিন আফরোজ এর গল্পগ্রন্থ ‘রৌদ্রছায়া’ এর পাঠক চাহিদা রয়েছে বলে জানিয়েছেন প্রকাশনা সংস্থাটির বিক্রয়কর্মীরা। মানুষের সুখদুঃখ, আনন্দবেদনা, কষ্টআহাজারি, উত্থানপতন, নিরন্তর সংগ্রামের চিত্র ফুটে উঠে রৌদ্রছায়া’র গল্পগুলোতে।

বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, মুক্তিযুদ্ধে তার আপোষহীন নেতৃত্ব এবং স্বাধীনতা পরবর্তী পঁচাত্তরের নির্মম হত্যাকাণ্ডের কাহিনী ছন্দবন্ধ উপস্থাপিত হয়েছে শিশুকিশোর উপযোগী একশ লাইনের দীর্ঘ কবিতার বই ‘বাঙালি ধ্রবতারা’য়। ‘মন রাঙাবো নতুন করে’ গ্রন্থে রয়েছে শিশু ও কিশোর উপযোগী ২০টি ছড়াকবিতা। যেখানে লেখক জসিম উদ্দিন খান শব্দের খেলায় শিশুকিশোরদের কৌতুহল ও উদ্দীপনা তুলে ধরেছেন।

ঝিঙেফুল থেকে বেরিয়েছে খ্যাতিমান শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটন এর ছড়ার বই ‘দাবায়া রাখতে পারবা না’। জাতির জনক বঙ্গন্ধুকে নিয়ে কিশোরদের জন্য লেখা হলেও ছোটবড় সব বয়সীর জন্য পছন্দের তালিকায় আছে ছড়াগ্রন্থটি।

এছাড়া কিশোর উপযোগী প্রকাশিত অন্যান্য গ্রন্থগুলোর মধ্যে শালিক প্রকাশন থেকে বেরিয়েছে আখতারুল ইসলাম এর কিশোর উপযোগী সহজ গণিত বিষয়ক বই ‘গণিতের ধাঁধা’, সাতভাই চম্পা প্রকাশনী থেকে বেরিয়েছে মালেক মাহমুদ এর রূপকথা ভিত্তিক কিশোর উপন্যাস ‘বটগাছে সাতটি পাখি’, শৈলী প্রকাশন থেকে বেরিয়েছে আখতারুল ইসলাম এর কিশোর কাব্যগ্রন্থ ‘আজ সারাদিন ছুটি আমার’, বইবাংলো প্রকাশন থেকে বেরিয়েছে মোরশেদ কামাল এর ‘বই আমার আকাশ দিগন্ত’, শৈলী প্রকাশন থেকে বেরিয়েছে সুর্বণা দাশ মুনমুন এর কিশোর কবিতার বই ‘হাওয়া গান ঝিরঝির’, কারুবাক প্রকাশন থেকে বেরিয়েছে রমজান মাহমুদ এর কিশোর কাব্যগ্রন্থ ‘আলোর খেলা’, শব্দকথা থেকে বেরিয়েছে অরুণ বর্মন এর শিক্ষামূলক প্রবন্ধগ্রন্থ ‘ছোটদের জন্য বঙ্গবন্ধুর জীবন ও দর্শন’, চন্দ্রবিন্দু থেকে বেরিয়েছে জাকির হোসেন এর কিশোর উপন্যাস ‘অনিদের লড়াই’, প্রথমা প্রকাশন থেকে বেরিয়েছে কিশোর গল্পগ্রন্থ হাসান হাফিজ এর ‘মন মাতানো রূপকথা’ এবং ওমর বায়সার এর ‘গল্পে শেখো বাংলা ভাষা’, সময় প্রকাশন থেকে বেরিয়েছে বিশ্বজিৎ দাশ এর রহস্যগল্পের বই ‘মার্গান হাউজ রহস্য’, একই লেখকের রম্যগল্পের বই ‘গপ্পোবাজ মোখলেস ভাই’ বেরিয়েছে অবসর প্রকাশন থেকে। এছাড়া পাঞ্জেরী প্রকাশন থেকে বেরিয়েছে তিনটি কিশোর উপন্যাস। এর মধ্যে রয়েছে আবদুল ওয়াহাব এর ‘অরিনের জিন’ এবং আহসান হাবীব এর ‘স্টপার’।

পূর্ববর্তী নিবন্ধচেয়ারম্যান ওয়াহিদ মালেক ব্যবস্থাপনা পরিচালক নাফিদ
পরবর্তী নিবন্ধনির্বাচনে বিদেশিদের নির্দেশনা দেখবে না আওয়ামী লীগ