মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট দেশ গড়ার প্রত্যয়

স্বাধীনতা দিবস উদযাপন

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ২৮ মার্চ, ২০২৪ at ১০:৪১ পূর্বাহ্ণ

মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে গত ২৬ মার্চ বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিস্তারিত কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, জাতীয় পতাকা উত্তোলন, অলোচনা সভা ও মিলাদ মাহফিল। আলোচনা সভায় বক্তারা মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।

সিভাসু : চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) এক অলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন শেষে উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান সিভাসু পরিবারের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার, বঙ্গবন্ধু ম্যুরাল ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় প্রীতি ভলিবল ও ক্রিকেট ম্যাচ শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান।

চুয়েট : চুয়েটে গত ২৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম । বিশেষ অতিথি ছিলেন প্রোভাইসচ্যান্সেলর অধ্যাপক ড. জামাল উদ্দীন আহাম্মদ, অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন, অধ্যাপক ড. .এইচ. রাশেদুল হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান। স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী, অধ্যাপক ড. রাজিয়া সুলতানা, অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলাম, প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম, মো. আব্দুল আল হান্নান। অনুষ্ঠানমালা সঞ্চালনা করেন মোহাম্মদ ফজলুর রহমান ও মুহাম্মদ রাশেদুল ইসলাম।

সিডিডিএল নৌবাহিনী বিদ্যালয় : চিটাগাং ড্রাই ডক লিমিটেড (সিডিডিএল) বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত পতেঙ্গাস্থ সিডিডিএল নৌবাহিনী বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় গত ২৬ মার্চ ৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্‌যাপিত হয়। ঐদিন জাতীয় সঙ্গীতের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের অনুষ্ঠান শুরু হয়। দিবসটি উপলক্ষ্যে কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন, দেশাত্মবোধক গান ও রচনা প্রতিযোগিতা এবং একাত্তরের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা দিবসের তাৎপর্যের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সবুজ কুমার মজুমদারের সভাপতিত্বে এবং সহকারী শিক্ষক শাবনাজ সুলতানার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিডিডিএল’র লিগ্যাল অফিসার এবং বিদ্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা জালাল উদ্দিন। বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীদের স্বতস্ফূর্ত উপস্থিতিতে অনুষ্ঠানে প্রধান অতিথি মহান স্বাধীনতা দিবসের তাৎপর্যের উপর আলোচনা এবং বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

জেলা আইনজীবী সমিতি : চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে আদালত প্রাঙ্গনে স্থাপিত শহীদ মিনারে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন আইনজীবী সমিতির সভাপতি মো. নাজিম উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক মোহাম্মদ আশরাফ হোসেন চৌধুরী রাজ্জাক, কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ আবদুল কাদের, বীর মুক্তিযোদ্ধা মো. মাহফুজুর রহমান খান, মো. কাশেম কামাল, কাজী মো. আশরাফুল হক আনসারী, আহমেদ কবির, মারুফ মো. নাজেবুল আলম, হাবিবুর রহমান, অভিজিত ঘোষ, আবদুল্লাহ আল ফাহাদ, ইমরান হোসাইন চৌধুরী, মিটুন দাশ, মো. হাবিবুর রহমান, মো. নাসিমুল আবেদীন চৌধুরী, শাহ ইমতিয়াজ রেজা চৌধুরী, মো. ফখরুল ইসলাম, নুর হোসেন, মোহাম্মদ শাকিল, মো. আবু কাউছার পন্নী, আয়শা আকতার সানজি প্রমুখ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদানের মধ্যদিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উদ্‌যাপিত হয়েছে। উপাচার্য প্রফেসর ড. মো. আবু তাহের এবং উপউপাচার্যদ্বয় চবি স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। অতঃপর চবি বিভিন্ন পর্ষদের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সমাজ বিজ্ঞান অনুষদ মিলনায়তনে এক আলোচনা সভা ও বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা উপাচার্য প্রফেসর ড. মো. আবু তাহেরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন উপউপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে ও উপউপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী। অনুষ্ঠানে ৩০ জন বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা প্রদান করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী। বক্তব্য রাখেন প্রফেসর সিরাজ উদ দৌল্লাহ, প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান, প্রফেসর আবদুল হক, প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, সহকারী অধ্যাপক মোহাম্মদ আলী, প্রফেসর ড. উদিতি দাশ, চবি রশিদুল হায়দার জাবেদ, মো. সুমন, মোহাম্মদ আলী হোছাইন। অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি বাংলা বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ শেখ সাদী ও চবি অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক রুনা সাহা। বীর মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে স্মৃতি চারণ করে বক্তব্য রাখেন মধুমিতা বৈদ্য ও মোহাম্মদ এনামুল হক।

আইআইইউসি : আইআইইউসির কেন্দ্রীয় মিলনায়তনে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসের আলোচনা সভা উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী।

সভায় বক্তব্য রাখেন প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ, প্রফেসর ড. ইঞ্জিনিয়ার রশীদ আহমেদ চৌধুরী, রিজিয়া রেজা চৌধুরী, উপউপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ মছরুরুল মওলা, প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির, প্রফেসর ড. জাহিদ হোসেন সিকদার, মোহাম্মদ ছরওয়ার আলম। সভায় স্বাগত বক্তব্য রাখেন এএফএম আক্তারুজ্জামান কায়সার। উপস্থিত ছিলেন প্রফেসর ড. মোস্তফা কামিল, প্রফেসর ড. গিয়াস উদ্দিন হাফিজ, প্রফেসর ড. দেলোয়ার হোসেন, প্রফেসর ড. নাজমুল হক নদভী, প্রক্টর মো. ইফতেখার উদ্দিনসহ আইআইইউসির শিক্ষকশিক্ষিকা, কর্মকর্তাকর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ট্রান্সপোর্ট ম্যানেজম্যান্ট ডিভিশনের চেয়ারম্যান প্রফেসর ড. মাহি উদ্দিন।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ : চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল বন্দর রিপাবলিক ক্লাব প্রাঙ্গনস্থ শহীদ স্মৃতিসৌধে জাতীয় পতাকা উত্তোলন, অভিবাধন গ্রহণ ও পুষ্পস্তবক অর্পণ করেন। শহীদ ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে ২৫ মার্চ গণহত্যায় নিহতদের স্মরণে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন বিষয়ে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। দিবসটি উপলক্ষে বন্দর হাসপাতালে অভ্যন্তরীণ রোগীদের উন্নতমানের খাদ্য পরিবেশন করা হয়। এদিনে বন্দরের জেটিতে অবস্থানরত জাহাজের ক্যাপ্টেনদের শুভেচ্ছা স্মারক হিসেবে ফুলের তোড়া প্রদান করা হয়।

চট্টগ্রাম শিল্পকলা একাডেমি : জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামের উদ্যোগে একাডেমির মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান জেলা কালচারাল অফিসার মো. মোসলেম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন প্রফেসর ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম, সাইফুল ইসলাম বাবু, জেসমিন সুলতানা পারু এবং অলক ঘোষ পিন্টু। শেষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক গান পরিবেশন করেন জেলা শিল্পকলা একাডেমির সঙ্গীত দলের শিল্পীবৃন্দ। জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামের উদ্যোগে আয়োজিত কন্ঠসঙ্গীত, নৃত্য ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার প্রদান করা হয়।

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি : বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উদ্যোগে এক আলোচনা সভা ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. এস.এম শোয়েভের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. .এফ.এম আওরঙ্গজেব। বিশেষ অতিথি ছিলেন প্রফেসর এ.বি.এম আবু নোমান। ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দীন শাহরিয়ারের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন প্রফেসর ড. মো. সরোয়ার উদ্দিন, প্রফেসর মো. সালাহ উদ্দিন চৌধুরী, প্রফেসর মো. আবদুল হান্নান, প্রফেসর জাহেদ বিন রহিম, প্রফেসর মো. আজিম উদ্দিন, প্রফেসর ইয়াসির সিলমী, অধ্যাপক রানা করন, সৌমেন চক্রবর্তী, অভিজিৎ পাঠক, গোলাম শাহারিয়ার, এম ইউ জামান, পিন্টু শীল প্রমুখ।

প্রিমিয়ার ইউনিভার্সিটি : প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড় কেন্দ্রীয় শহীদ মিনারে উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। পরে প্রিমিয়ার উপউপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, ট্রেজারার এবং প্রকৌশল ও ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম, প্রফেসর অমল ভূষণ নাগ, প্রফেসর ড. মিহির কুমার রায়, প্রফেসর ড. মোহীত উল আলম, প্রফেসর এম. মঈনুল হক, প্রফেসর সোহেল এম. শাকুর, গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির, ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. সাহীদ মো. আসিফ ইকবাল, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী, পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান মো. জাহেদুল ইসলাম ও ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান সঞ্জয় কুমার দাশসহ সকল শিক্ষক এবং কর্মকর্তাকর্মচারীবৃন্দ শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে শহীদদের শ্রদ্ধা জ্ঞাপন করেন।

পোর্ট সিটি ইউনিভার্সিটি : পোর্ট সিটি ইউনিভার্সিটিতে উপাচার্য অধ্যাপক ড. মো. নূরল আনোয়ারের নেতৃত্বে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পু্‌ষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কিত ‘মুক্তি সংগ্রাম’ নামক দেয়ালিকা উন্মোচনের পর এক আলোচনা সভা উপাচার্য অধ্যাপক ড. মো. নূরল আনোয়ারের সভাপতিত্বে ও রেজিস্ট্রার মো. ওবায়দুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন ব্যবসায় অধ্যয়ন অনুষদের ডীন প্রফেসর ড. মো.ফসিউল আলম, কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ডিন অধ্যাপক মাইনুল হাসান চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক মো. সেলিম হোসেন, প্রক্টর এস এম ওসমান গণি, ইংরেজি বিভাগের চেয়ারম্যান এ এস এম ইফতেখারুল আজম, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের প্রভাষক তাসলিমা আকতার ইরিন, ছাত্র কল্যাণ উপদেষ্টা হুমাইরা তাজরিন ও সায়েদ মোহাম্মদ ফরহাদ ।

পশ্চিম বাকলিয়া আওয়ামী লীগ : ১৭ নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে দোয়া মাহফিল ও আলোচনা সভা ওয়ার্ড আওয়ামী লীগের আহবায়ক ইউনুছ কোম্পানির সভাপতিত্বে ও আহবায়ক কমিটির সদস্য মো. সেলিম মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন মো. আলী নেওয়াজ, অধ্যাপক মো. নাজিম উদ্দিন, মো. হারুন, মো. জিয়াউর রহমান, মো. জাহাঙ্গীর আলম রানা।

চট্টগ্রাম ওয়াসা : চট্টগ্রাম ওয়াসায় প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভা জনসংযোগ কর্মকর্তা কাজী নূরজাহান শীলার সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ, কে,এম ফজলুল্লাহ, উপব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন / অর্থ), সচিব, বাণিজ্যিক ব্যবস্থাপক, প্রধান রাজস্ব কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

মৈত্রী খেলাঘর আসর : মৈত্রী খেলাঘর আসর উদ্যোগে স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা ও ইফতার মাহফিল ভারপ্রাপ্ত সভাপতি মোঃ মিজানুর রহমান ইউনুছের সভাপত্বিতে নুরে জান্নাত নাদিয়ার সঞ্চালনায় আনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ মোরশেদুল আলম, এসকান্দার আলী, শেখ ফয়জুর রব (মুন্না), আয়শা আক্তার নাজু, ক সলিমুল্লাহ চৌধুরী শাহেদ, শারমিন আফরোজ(তনু), ফাতেমা আক্তার, মরিয়ম নেছা, ফারিহা ফেরদৌস, জুয়াইরা তাসনুর অহনা, মারিহা মার্জানা প্রমুখ।

ডা. ফজলুলহাজেরা ডিগ্রী কলজ : ডা. ফজলুলহাজেরা ডিগ্রী কলেজের উদ্যোগে কলেজ শহিদ মিনার চত্ত্বরে কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আলমগীর হোসেনের সভাপতিত্বে এবং প্রভাষক বিজয় বণিকের সঞ্চালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহবায়ক আবদুল আলীম। বক্তব্য রাখেন অধ্যাপক শিরীন আক্তার বেগম, প্রভাষক শহীদুল্লাহ। সভার শুরুতে মহান শহীদদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নীবরতা পালন করা হয়।

উত্তর জেলা মহিলা আওয়ামী লীগ : উত্তর জেলা মহিলা আওয়ামীলীগের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়। এই সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা মহিলা আওয়ামীলীগ সভাপতি দিলোয়ারা ইউসুফ এম.পি, সহসভাপতি রোমানা নাসরিন, সাংগঠনিক সম্পাদক হামিদা বেগম, রেজোয়ানা শারমিন, জাহানারা নাজনীন, রোকেয়া বেগম, পারভিন আক্তার, লিপি দেওয়ানজী, নুরুন নাহার, সাহেদা বেগম রুজি, লাকি আক্তার, নাজমুন নাহার,লিজা প্রমুখ।

বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ চট্টগ্রাম অঞ্চল : বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ চট্টগ্রাম অঞ্চলের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়। এতে উপস্তিত ছিলেন বৌদ্ধ যুব পরিষদ চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক তাপস বড়ুয়া, সহসভাপতি সুমন বড়ুয়া বাপ্পী, নন্দন বড়ুয়া রিপন বড়ুয়া, নিউটন বড়ুয়া, সমদত্ত বড়ুয়া প্রমুখ।

৪০ নং ওয়ার্ড আওয়ামী লীগ : উত্তর পতেঙ্গা ৪০ নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে কাটগড়স্থ শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন জয়নাল আবেদীন চৌধুরী আজাদ, নুর আহম্মদ, হাজী মোহাম্মদ শামসুদ্দিন, আলি আকবর চৌধুরী, জাফর আহম্মদ, সাদেকুর রহমান, মিজানুর রহমান, অসীম নন্দী, আফসার খোকন, নজরুল ইসলাম মিন্টু, নাসির উদ্দীন, জাহাঙ্গীর হোসেন শান্ত, মোহাম্মদ হানিফ, মোহাম্মদ আমির, তৌহিদুল ইসলাম, দিদারুল আলম নান্টু, আবুল হাসনাত, শাহাবুদ্দিন, মোহাম্মদ মুসলিম, আবদুল কুদ্দুস মাখন, জসিম উদ্দিন হেলাল, নজরুল ইসলাম, সালাহউদ্দিন, আলফাজ, মাসুম পারভেজ, মাহিন নেওয়াজ, রানা হামিদ, নিশান, আরিফুল ইসলাম সুমন, জিকুশীল, মোহাম্মদ আকবর, সায়মন, বাপ্পি প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধকেন্দ্রীয় ঈদ জামাত কমিটির বার্ষিক সাধারণ সভা
পরবর্তী নিবন্ধবীর মুক্তিযোদ্ধাদের জেলা প্রশাসনের সংবর্ধনা